০৫:৩৫ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ১৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

টাঙ্গাইল পলিটেকনিকের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্যুর

তনয় বিশ্বাস | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ৮ এপ্রিল ২০১৭ | | ২৪৫৩
, টাঙ্গাইল :

অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি বাস্তব শিক্ষাগ্রহনে টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের কন্সট্রাকশন টেকনোলজির ৭ম পর্বের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্যুর অনুষ্ঠিত হয়েছে। এতে ১ম এবং ২য় শিফ্টের প্রায় ১০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহন করে।

৬ এপ্রিল বৃহস্পতিবার সকালে পাবনার জেলার ঈশ্বরদী রেলওয়ে জংশন ও বিভাগীয় রেলওয়ে পাকশিতে এ ইন্ডাস্ট্রিয়াল ট্যুর অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৬ টায় প্রতিষ্ঠান থেকে গাড়ি যোগে পাবনা জেলার ঈশ্বরদী রেলওয়ে জংশনের উদ্দেশ্যের যাত্রা শুরু করে কন্সট্রাকশন টেকনোলজির ৭ম পর্বের শিক্ষার্থীরা। সকাল ১০ টায় ঈশ্বরদী রেলওয়ে জংশনে পৌঁছায় তারা। সেখানে প্রায় ৩ ঘন্টা রেলওয়ের বিভিন্ন কাযক্রম সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করে যান পাকশ্েিত। পাকশ্েিত পদ্মা নদীর উপর অবস্থিত হার্ডিঞ্জ সেতু পরিদর্শন করেন শিক্ষার্থীরা।

জানা যায়, অবিভক্ত ভারতের কোলকাতার সহিত আসাম এবং ইষ্টার্ন বেঙ্গলের যোগাযোগ সহজহীকরনের লক্ষ্যে ১৮৮৯ খ্রিস্টাব্দে ইষ্টার্ন বেঙ্গল রেলওয়ে কর্তৃক পদ্মা নদীর উপর সেতু নির্মানের প্রস্তাব করে। দীর্ঘ ২০ বছর আলোচনার পর ১৯০৮ খ্রিস্টাব্দে প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে সিঙ্গেল লাইন বিশিষ্ট সেতু নির্মানের কথা থাকলেও চূড়ান্ত নকশায় দ্বৈত লাইনের সংস্থান রাখা হয় এবং নির্মান করা হয়।

স্থানীয়দের কাছ থেকে জানা যায় ব্রিটিশরা তাদের যাতায়াতের সুবিধার জন্য পদ্মা নদীর উপর এ সেতুটি নির্মান করেছিলেন।

ইন্ডাস্ট্রিয়াল ট্যুরে সার্বিক তত্ত¡াবধানে শিক্ষার্থীদের সঙ্গে ছিলেন কন্সট্রাকশন টেকনোলজির ইন্সট্রাক্টর মো. মাহফুজ হোসেন, সিভিল এর ওয়ার্কসুপার আব্দুল­াহ আল মাহমুদ, মেকানিক্যাল এর ওয়ার্কসপ সুপার আব্দুর রহমান, কন্সট্রাকশন টেকনোলজির ক্রাফট্ ইন্সট্রাক্টর মো. সাইদুর রহমান ও ক্রাফট্ ইন্সট্রাক্টর (সপ) বিমল চন্দ্র বর্মণ।

৭ম পর্বের প্রথম শিফটের শিক্ষার্থী আব্দুল­াহ আল নোমান জানান, “ঈশ্বরদী রেলওয়ে জংশনে রেল কন্ট্রোলিং, ফ্যাসিনিং, ফিস বোল্ট, রেল চেয়ারসহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে আমরা বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছি। এ ধরনের ট্যুর ভবিষ্যতে আমাদের অনেক কাজে দিবে বলে মনে করি।”

৭ম পর্বের দ্বিতীয় শিফ্টের শিক্ষার্থী মিনহাজ উদ্দিন জানান, “লেখাপড়ার পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল ট্যুর থেকে অনেক কিছু শিখলাম। রেলওয়ে জংশন পরিদর্শন করে আমার খুবই ভাল লাগলো।

শিক্ষার্থী মো. আব্দুল করিম জানান, “পদ্মা নদীতে অবস্থিত হার্ডিঞ্জ সেতু সম্পর্কে অতীতে শিক্ষকদের কাছ থেকে শুনেছি। ইন্ড্রান্ট্রিয়াল ট্যুরের মাধ্যমে এ সেতু দেখার সুয়োগ এবং নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। আমি মনে করি পাঠ্যপুস্তকে পড়ার পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল ট্যুরের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতা অর্জন অত্যন্ত কার্যকরী।”

আপনার মন্তব্য লিখুন...

এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন গোপালপুরে পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলবাসীর বোবা কান্নার ২৮ বছর ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্ মির্জাপুর ক্যাডেট কলেজ এসএসসি-২০২৪ সাফল্য শতভাগ লোকমান ফকির কলেজ অধ্যক্ষের অপসারণ চান শিক্ষক-কর্মচারীরা ঋণ খেলাপি দায়ে ইঞ্জিনিয়ার সোহরাব হোসেন ও সালাউদ্দিনের ম কালিহাতী পৌর আওয়ামী লীগের কর্মী সভা অনুষ্ঠিত  ধনবাড়ীতে ১৯ হাজার ৪২৩ ভোট বেশি পেয়ে মহিলা ভাইস চেয়ারম্য শেখ হাসিনা সরকার কৃষিকে যন্ত্রিকীকরণ করেছে : খান আহমেদ মধুপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদের ফল প সর্বজনীন পেনশন‌ প্রজ্ঞাপন‌ বাতিলের দাবিতে মাভাবিপ্রবি শ ঘাটাইলের ভাইস চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী ব্যয় বহন ক

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি