০৫:৪৮ এএম | টাঙ্গাইল, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

৪৭ শতাংশ এগিয়েছে বঙ্গবন্ধু রেল সেতুর কাজ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | |
, টাঙ্গাইল :

যমুনার ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ৪৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। তবে ডলার সংকটের প্রভাব এ সেতুর কাজে পড়বে না বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এ সেতু নির্মাণ কাজ শেষ হলে ঢাকা ও উত্তরবঙ্গের ২২টি জেলার সঙ্গে ট্রেন চলাচল সহজ ও আন্তঃএশিয়া রেল যোগাযোগে মাইলফলক হিসেবে কাজ করবে।

বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়; যমুনা নদীতে ভাসছে বড় বড় ক্রেন। এরই মধ্যে মাথা মাথা উঁচু করে দাঁড়িয়েছে বঙ্গবন্ধু রেলসেতুর ৩০ পিয়ার। আর ছয়টি স্প্যান বসানো হয়েছে এ নদীর টাঙ্গাইল প্রান্তে।

নির্মাণ সংশ্লিষ্টরা বলছেন, এ সেতুতে জাপানের ওয়েদারিং স্টিল ব্যবহার করা হচ্ছে। যার একশো বছরে ক্ষতি হবে মাত্র ১ ভাগ। করতে হবে না রঙ ও। আর রেল লাইনে লাগবে না স্লিপার, ব্যবহার করা হবে এইচ বিম।

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রধান প্রকৌশলী মো. তানভিরুল ইসলাম বলেন, পাঁচ মিনিটে পার হওয়া যাবে সেতু। এ কাজের সার্বিক অগ্রগতি ৪৭ শতাংশ। ২৪ সালের ১০ আগস্টে নির্ধারিত সময়ে সেতুর নির্মাণকাজ শেষ হবে। আর জাপানি মুদ্রায় বিল পরিশোধ করায় ডলার সংকটের মধ্যে ও কাজের গতি হারাবে না।

প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসউদুর রহমান বলেন, শুরুতে এ সেতুর ব্যয় ধরা হয় ৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকা। পরে যা বেড়ে হয় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। এর মধ্যে জাপানি সংস্থা জাইকা ১২ হাজার ১৪৯ কোটি টাকা সহায়তা প্রদান করছে। বাকি অর্থ বাংলাদেশের।

বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মাণাধীন এই রেল সেতু মোট ৫০টি পিলার আর ৪৯টি স্প্যানে তৈরি হবে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। ২০২০ সালের ২৯ নভেম্বর বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি