১১:২৯ পিএম | টাঙ্গাইল, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স কি???

মাভাবিপ্রবি প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৮ এপ্রিল ২০২৪ | |
, টাঙ্গাইল :

ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশনাল সায়েন্স,ফুড সায়েন্স এবং ফুড ইঞ্জিনিয়ারিং মূলত বিজ্ঞান এবং প্রযুক্তির এমন কিছু ফিল্ড যেখানে, বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে, খাদ্যের গুণগত  মান যেমন: স্বাদ, গন্ধ, রঙ কিভাবে ঠিক রাখা যায় এবং এর মান উন্নয়ন করা যায় সে বিষয়ে বিস্তর গবেষনা এবং পড়াশোনা করানো হয়।

একজন পেশাদার ফুড টেকনোলজিস্ট, টেকনিশিয়ান বা ইঞ্জিনিয়ারকে প্রধানত ফুড ম্যানুফ্যাকচারিং, প্রসেসিং, প্রিজারভেশন, প্যাকেজিং এবং ক্যানিংয়ের কাজ করতে হয়। আরও বিশেষ কিছু বিষয়ে তাদের কাজ করতে হয়, সেগুলো হলো সঠিক মানের কাঁচামাল সরবরাহ করা হচ্ছে কিনা, ফুড প্রসেসিংয়ের প্রতিটি ধাপ সঠিকভাবে কাজ করছে কিনা সে বিষয়ে লক্ষ্য রাখা, ফুড প্রসেসিং- সংক্রান্ত যন্ত্রপাতি বিষয়ে নজর রাখা, খাবারে যাতে কোনো রকম ভেজাল বা অবাঞ্ছিত বস্তু মিশে না যায় সে বিষয়ে লক্ষ্য রাখা হয়।

 বিজ্ঞান ও প্রযুক্তি এখানে কিভাবে কাজে লাগে? 

ফুড ইঞ্জিনিয়ারিং মূলত মাইক্রোবায়োলজি ,কেমিস্ট্রি এবং ফলিত শারীরিক বিজ্ঞান বিষয়গুলোর সমন্বয়ে গঠিত একটি ডিপার্টমেন্ট। এই সব ডিপার্টমেন্ট গুলোর মাধ্যমে প্রতিটি খাদ্য উপাদানের বৈশিষ্ট্য সম্পর্কে জানা যায়।তাছাড়া ইঞ্জিনিয়ারিং এর মধ্যে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট গুলো ফুড ইঞ্জিনিয়ারিং এর সাথে খুব ভালো ভাবে জড়িত রয়েছে।
এর মাধ্যমে খাদ্য তৈরিতে প্রযুক্তি এবং প্রকৌশলবিদ্যার ব্যবহার করে খাদ্যদ্রব্যের মান উন্নয়ন, খাদ্যদ্রব্য উৎপাদন বৃদ্ধি এবং খাদ্যদ্রব্যের প্রক্রিয়াজাতকরণ এ ব্যবহৃত বিভিন্ন মেশিনপত্র তৈরি এবং উন্নয়ন ক্ষেত্রে কাজ করা হয়। তাছাড়া Physics, chemistry, and mathematics এর সমন্বয়ে ইঞ্জিনিয়ারিং ও গনিত এর সাধারন ধারণা দেওয়া হয়।মোট কথা এই ডিপার্টমেন্ট বিজ্ঞান, প্রযুক্তি এবং প্রকৌশলবিদ্দ্যার সাহায্যে খাদ্যের মান, স্বাদ, গন্ধ ও খাদ্যের মান উন্নয়ন এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ ইত্যাদি নিয়ে কাজ করে।

 খাদ্য ব্যাবস্থাপনায় এরা কি কি কাজ করে? 

অনেকেই হয়তো বলে থাকেন যে, ফুড ইঞ্জিনিয়ারিং বা ফুড টেকনোলজি ডিপার্টমেন্টের লোকেরা তেমন কোনো কাজ করে না। কিন্তু তাদের কাজের পরিধি জানলে আপনি অনেক অবাক হবেন! এর মধ্য থেকে অল্প কিছু বিষয় নিয়ে আমি নিচে আলোচনা করছি-

১. খাদ্যের মান বজায় রাখা
২. খাদ্যের স্বাদ ঠিক রাখা 
৩. খাদ্দ্যের গন্ধ বা ঘ্রাণ ঠিক রাখা
৪. খাদ্য প্রক্রিয়াজাতকরণ
৫. খাদ্য উৎপাদন ব্যয় কমানো
৬. নিরাপদ খাদ্য প্যাকেজিং
৭. খাদ্যকে জীবাণুমুক্ত রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ
৮. নিরাপদ খাদ্য নিশ্চিত করা 
৯. খাদ্যের পুষ্টি গুণাগুণ বজায় রাখা 
১০. খাদ্যের পচন রোধ করা
১১. খাদ্য সংরক্ষণে উপযুক্ত ব্যবস্থা নেওয়া
১২. খাদ্য সংরক্ষনের জন্য উপুযুক্ত ঘর, স্থান বা জায়গার ডিজাইন তৈরি করা
১৩. খাদ্য উৎপাদনে নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করা
১৪. খাদ্য উৎপাদনের জন্য নতুন উন্নত মেশিন আবিষ্কার করা 
১৫. খাদ্য উৎপাদনের বিভিন্ন মেশিন সঠিক ভাবে পরিচালনা করা
১৬. খাদ্য উৎপাদনের মেশিনপত্রের সার্বিক তত্ত্বাবধান নিশ্চিত করা ইত্যাদি। 

এই পেশায় আপনি কেনো আসবেন?

বাংলাদেশে বর্তমানে ছোট বড় মিলে প্রায় তিন শতাধিক ফুড ইন্ড্রাস্ট্রি রয়েছে। কিছু সমীক্ষায় দেখা গেছে- বাংলাদেশে দ্রুতগতিতে ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রির সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আর এভাবেই বিশ্বের সব দেশের সঙ্গে তাল মিলিয়ে ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রির সংখ্যা দিন দিন বাড়তেই থাকবে। তা ছাড়া আগামী দুই থেকে তিন বছরের মধ্যে বাংলাদেশে ফুড প্রসেসিং সেক্টরের সংখ্যা প্রায় ১০ শতাংশেরও বেশি বৃদ্ধি পাবে। যত দিন পৃথিবী থাকবে ততদিন ব্যাঙের ছাতার মত ফুড ইন্ডাস্ট্রি গজাতেই থাকবে। তাই বুঝতেই পারছেন ফুড টেকনোলজিতে ক্যারিয়ার কতটুকু সম্ভাবনাময়!

 বাংলাদেশের কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে এই বিষয়ে পড়াশোনা করানো হয়? 

বাংলাদেশের সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ইতোমধ্যে ফুড টেকনোলজি নামে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম চালু করা হয়েছে। তাছাড়া ফুড সায়েন্স এন্ড টেকনোলজি ডিপার্টমেন্টে ব্যাচেলর এবং মাস্টার্স পর্যায়ে পড়াশোনা করার জন্য দেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে কোর্স চালু রয়েছে। যেসব বিশ্ববিদ্যালয়ে উক্ত কোর্সটি চালু আছে সেগুলোর নাম আমি নিচে উল্লেখ করে দিচ্ছি

 পাবলিক বিশ্ববিদ্যালয়: 

1. Hajee Mohammad Danesh Science and Technology University, Dinajpur.
2. Bangladesh Agricultural University, Mymensing.
3. Mawlana Bhashani Science and Technology University, Tangail.
4. Rajshahi University of Engineering and Technology, Rajshahi.
5. Jessore Science and Technology University, Jessore.
6. Islamic University, Kushtia.
7. Noakhali Science and Technology University, Noakhali.
8. Potuakhali Science and Technology University, Potuakhali.
9. Chittagong Veterinary and Animal Science University, Chittagong.
10. Shahjalal University of Science and Technology, Sylhet.
11. Dhaka University of Engineering and Technology, Gazipur

 প্রাইভেট বিশ্ববিদ্যালয়: 

1. State University of Bangladesh 
2. Defodil International University
3. Anowara college of Bioscience- Under Rajsahi university
4. International Institute of Applied Science & Technology -Rangpur

এছাড়াও অনেক প্রাইভেট  ইউনিভার্সিটি রয়েছে।

 জব সেক্টর/ জব সেক্টরে এদের ডিমান্ড কেমন? 

পৃথিবীতে বেঁচে থাকতে হলে সবার আগে যা প্রয়োজন তা হলো খাদ্য। আর নিরাপদ খাদ্য পেতে হলে একটি নিরাপদ প্রক্রিয়ার মাধ্যমেই খাদ্য সংরক্ষণ এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ করতে হবে। তাছাড়া খাদ্যের পরিপূর্ণ গুনাগুন এবং খাদ্যের গুণগত মান যদি সঠিকভাবে না থাকে সে ক্ষেত্রে আমরা শারীরিকভাবে পুষ্টিহীনতায় অথবা অসুস্থতায় ভুগতে পারি। আর সেই জন্যই  আমাদের নিরাপদ খাদ্য এবং পুষ্টি সম্মত খাদ্য সরবরাহ করার পিছনে অসংখ্য ফুড ইঞ্জিনিয়ার অথবা ফুড টেকনোলজির সাথে জড়িত প্রতিটি কর্মী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। চাকরির বাজারে এদের ডিমান্ড অনেক ভালো। বাংলাদেশের কিছু নামকরা ফুড কোম্পানি যেমন প্রাণ, বসুন্ধরা, ফ্রেশ, আকিজ ফুড এন্ড বেভারেজ, এস আলম ফুড, বিডি ফুড, সিটি গ্রুপ এবং দেশ ও বিদেশের সকল ঔষুধ কোম্পানিতে প্রতিনিয়ত অনেক ফুড ইঞ্জিনিয়ার অথবা ফুড টেকনোলজির সাথে জড়িত কর্মীরা চাকরি করছে এবং প্রতিটি কোম্পানিতে প্রতিবছর প্রচুর পরিমাণে ফুড ইঞ্জিনিয়ার নিয়োগ দেয়া হচ্ছে। তাছাড়া দেশের সরকারি চাকরির ক্ষেত্রে খাদ্য ও পণ্যের মান নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, BSTI; খাদ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় পরিবেশ ও বন মন্ত্রণালয় কৃষি মন্ত্রণালয়, বিভিন্ন কলেজ, পলিটেকনিক, ইউনিভার্সিটি টিচার্স  সহ প্রতিটি সেক্টরে ফুড ইঞ্জিনিয়ারিং অথবা ফুড সায়েন্স এন্ড টেকনোলজি শিক্ষার্থীদের চাকরি করার প্রচুর সুযোগ রয়েছে তাছাড়া বিদেশে প্রচুর পরিমাণে এই সেক্টরে চাকরি রয়েছে এবং এদের স্যালারি খুব ভালো দেওয়া হয়। আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা সুইজারল্যান্ড, চায়না, জাপান, কোরিয়া ইত্যাদি সহ প্রত্যেকটি দেশে ফুড ইঞ্জিনিয়ারদের প্রচুর পরিমাণে চাকরির সুযোগ রয়েছে এবং প্রত্যেকের স্যালারি মিনিমাম দুই থেকে তিন লাখ টাকা হয়ে থাকে। যা প্রতি বছর তাদের কর্মদক্ষতার উপর নির্ভর করে বাড়তে থাকে। এরপরেও কিছু সেক্টর এর নাম আমি উল্লেখ করে দিচ্ছি

 ক্যারিয়ার:- 

১. সরকারি (খাদ্য ও কৃষি মন্ত্রনালয়ের অধীনে বিভিন্ন পদে)
২. এনজিও
৩. ফুড ইন্ডাস্ট্রি 
৪. হসপিটাল (পুষ্টিবিদ)
৫. বিসিএস তো আছেই।
এর বাহিরে ও অনেক সুযোগ রয়েছে, ধৈর্য্যসহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন বুঝতে পারবেন।

এই সাব্জেক্টে মুলত একই সাথে ২টা অংশ অন্তর্ভুক্ত ।একটি Nutrition Science আরেকটি হচ্ছে Food Engineering. তাই এই ডিপার্টমেন্টে পড়ে আপনি ক্যারিয়ার গড়তে পারেন দুইভাবে। প্রথমত নিউট্রিশনিস্ট হিসেবে এবং দ্বিতীয়ত ফুড ইঞ্জিনিয়ার হিসেবে। এই বিষয়ে পড়ার মাধ্যমে আপনি ২ টি সেক্টরেই  নিজেকে দক্ষ করে তুলতে পারবেন। আর জবের ক্ষেত্রেও আপনি ২ ধরণের জবে এপ্লাই করতে পারবেন।

তাই এই সাবজেক্টে পড়ে একজন Nutritionist হিসেবে গড়তে পারেন এক সমৃদ্ধ ক্যারিয়ার। দেশের অধিকাংশ মানুষের পুষ্টি সমস্যা সমাধানের লক্ষে সরকার ইতোমধ্যে দেশের প্রতিটা উপজেলায় পুষ্টিবিদ নিয়োগ দেয়ার ঘোষনা দিয়েছেন এবং পরবর্তীতে প্রতিটি উপজেলাতে পুষ্টিবিদ নিয়োগ দেওয়া হবে। সরকারি হাসপাতাল গুলোতেও আলাদা নিউট্রিশনিস্ট এবং ডায়েটেসিয়ান নিয়োগ দেয়া হবে।

 International NGO:- 

UN Organization: UNICEF, World Food Programme (WFP), World Health Organization (WHO), Food and Agriculture Organization (FAO), United Nation High Commissions for Refugees (UNHCR), United Nations Development Programme (UNDP).
Helen Keller International, Save the Children, Action Contre la Faim (ACF), Concern Worldwide, International Relief etc.

 National NGO:- 

BRAC, DSK, SHED, NDP, Jagorani Chakra Foundation, SHIREE, Shushilan, Banchte Shekha, DORP, ESDO 

 Food Engineer হিসেবে ক্যারিয়ার:- 

আমাদের অনেকেরই স্বপ্ন থাকে Multinational Company তে জব করার। PRAN/ Nestle/ Globe/ Square/ Golden Harvest/ Akij Food and Beverage 
এগুলো কি Multinational Company কিনা? আর এসব কোম্পানিগুলোতে জবের অপার সুযোগ রয়েছে।

কাজের ক্ষেত্রসমূহ:

 Govt. sectors: 

* Atomic Energy Commission,
* BCSIR,
* SME Foundation,
* University & College,
* Ministry of livestock,
* Food ministry
* Ministry of Agricultural,
* Polytechnical institutions 

সহ আরো অনেক প্রতিষ্ঠানে।

 ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রি: (Fish, Meat, Poultry, ফাতস & Oils etc food processing industry) 

 ন্যাশনাল এন্ড মাল্টিন্যাশনাল ফুড কোম্পানী: (Pran, Nestle, Globe, Bashundhara foods, CI foods, Isphani foods, Ifhad multi products Lt. Fu Wang foods Lt, Central Marketing Company, Daine cake BD etc)

 ন্যাশনাল এন্ড মাল্টিন্যাশনাল ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রি: (Coca-cola BD, Transcom beverages, Partex beverages, Square Foods & Beverages, Sajib foods & beverages, Akij Food and Beverage, Abul khair food & Beverages etc)

 ডেইরি প্রডাক্ট ফার্ম: (Milk Vita, Pran Dairy
farm, Akij dairy, Araang Dairy, Newziland Dairy, BRAC Dairy etc)

এছাড়া খাদ্য অধিদপ্তরের অধীনে "Food Safety Authority" তে উপরিচালক ও পরিচালকসহ অন্যান্য পদ এ যোগ দিতে পারো

1. Government & Autonomous Organizations: BSTI,Atomic Energy Commission, BCSIR, BSFIC SME Foundation, Universities and Colleges, Ministry and Livestock, Ministry of Agriculture, Polytechnic Institutes etc.
2. Private (National and International)food and beverage industries like PRAN, Akij Food & Beverage, Partex Beverage, Square Food & Beverage, Acme Food & Beverage, Transom Food & Beverage, Globe Beverage, Igloo, Polar, C.P Bangladesh, Golden Harvest, Sajib Food, Nabisco Biscuits, Olympia Biscuits, Coca-cola, Aftab Food, BRAC dairy etc.
3. Agronomy Laboratory.
4. Farm mechanics Laboratory.
5. Horticulture Laboratory.
6. Crop Physiology and Ecology Laboratory.
7. Agroforestry and Environmental Science Laboratory.
8. Animal Husbandry Laboratory.
9. Soil Science Laboratory.
10. Pathology Laboratory.
11. Microbiology Laboratory.
12. Analytical Chemistry Laboratory.
13. Food Science Laboratory.
14. Food Engineering and Technology Laboratory.

ব্যাচেলর লেভেলে আমাদের দেশে  কি কি সাবজেক্ট রয়েছে:

1. Food Enginering & Technology
2. Food science and Technology
3. chemical & food enginering 
4. Food process and Enginering
5. Food pacaging and enginering 
6. Food & Nutrition science 

তবে বিশ্বের অন্যান্য দেশে এই রিলেটেড আরো অনেক সাবজেক্টে ব্যাচেলর কোর্স করার সুজোগ রয়েছে।

 কি কি সাবজেক্ট বা কি কি কোর্স এখানে পড়ানো হয়? 

B.Sc. in Food Engineering & Technology

1. Basic Principles of Engineering-I and lab
2. Basic Principles of Engineering-II and lab
3. Industrial Instrumentation and Process Control and Lab
4. Packaging Engineering & lab
5. Food Engineering Unit Operation-I and Lab
6. Food Engineering Unit Operation-II and Lab
7. Environmental Engineering & Health Safety
8. Food Manufacturing Layout & Design & Lab
9. Fluid Mechanics & Thermodynamics & Lab
10. Introduction to Food Engineering and Technology
11. Principles of Food Processing and Preservation & Lab
12. Fruit and Vegetables Technology &Lab
13. Meat and Fish Technology & Lab
14. Cereal Technology and Engineering & Lab
15. Dairy Engineering & Lab
16. Spices and Flavor Technology & Lab
17. Management of Food Institutions
18. Water Treatment, Purification, Waste Disposal & Lab
19. Infestation Control and Pesticides and Lab
20. Food Laws and Food Safety (ISO,HACCP,GMP)
21. Food Quality Assurance/Control and Lab
22. Food Biotechnology and Lab
23. Industrial & Organizational psychology
24. Chemistry-I and Lab
25. Chemistry-II and Lab
26. Food Science and Applied Nutrition & Lab
27. Basic Food Microbiology and Lab
28. Industrial Food Microbiology and Lab
29. Introduction to Biochemistry and Lab
30. Disaster Management and Food Security
31. Project Work
32. Industrial Attachment

তাছাড়া এরা ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি, ম্যাথম্যাটিকস ইত্যাদি বেসিক সাইন্স রিলেটেড সাবজেক্ট গুলো পড়ে থাকে।
এখানে আমি বাংলাদেশের ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি সাবজেক্টের ব্যাচেলর লেভেলের কোর্স কারিকুলাম তুলে ধরেছি, বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এই একই রকম সাবজেক্ট গুলো পড়ানো হয়। তবে দেশ ও ইউনিভার্সিটি এবং কোর্স কারিকুলাম ভেদে কিছু কিছু সাবজেক্ট এর পরিবর্তন হয়ে থাকে।

 M.Sc. & PHD  in Food Engineering & Technology এর কিছু সাবজেক্ট এর লিস্ট: 

1. Technology of Foods – Animals and Plants
2. Advanced Food Biotechnology
3. Food Laws, Safety and Quality Assurance
4. Food Security and Climatology
5. Unit Operation and Advanced Food Engineering
6. Food Plant Design, Layout & Management
7. Food Processing and Preservation
8. Fermentation Technology
9. Food Additives and Food Adulterations
10. Food Marketing and Industrial Management
11. Food Product Development
12. Research Methodology
13. Advanced Dairy Technology
14. Confectionary and Bakery Technology
 
এছাড়াও অসংখ্য সাবজেক্টে দেশে ও বিদেশে মাস্টার্স ও পিএইচডি করার প্রচুর সুযোগ রয়েছে।

 বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে সুযোগ কেমন? 

বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে ফুড সায়েন্স এন্ড টেকনোলজি ডিপার্টমেন্ট এর শিক্ষার্থীদের যথেষ্ট পরিমাণ সুযোগ রয়েছে চায়না,আমেরিকা,অস্ট্রেলিয়া কানাডা সহ বিশ্বের অনেক দেশে এই সাবজেক্টে মাস্টার্স, পিএইচডি অথবা পোস্ট ডক্টরেট করার যথেষ্ট পরিমাণ ভালো সুযোগ রয়েছে আমি বিশ্বের কয়েকটি প্রথম সারির ইউনিভার্সিটির নাম উল্লেখ করে দিচ্ছি যেগুলো ফুড সায়েন্স এন্ড টেকনোলজি ডিপার্টমেন্ট এর জন্য খুব নামকরা এবং যথেষ্ট পরিমাণ ভালো

1. Jiangnan University -China
2. University of Wageningen-Netherland
3. University of Campinas-Brazil
4. University of Sao Paulo-Brazil
5. Ghent University-Belgium 
6. University of Massachusetts Amherst-America
7. University of Porto-Portugal
8. University of California, Davis-America
9. China Agricultural University -China
10. South China University of Technology -China
11. University of Copenhagen-Denmark
12. Zhejiang University -China
13. Nanjing Agricultural University -China
14. Massey University-New zeland
15. Huazhong University of Science and Technology -China
16. University of Guelph-canada
17. Yangzhou University -China
18. Hokkaido University-Japan
19. Harbin Institute of Technology -China
20. Harvard University -America 
21. University Putra Malaysia-Malaysia
22. Hubei University of Technology -China
23. Cornell University-America 
24. Peking University -China
25. Shenyang Agricultural University -China
26. Polytechnic University of Valencia-Spain
27. Shenyang Pharmaceutical University -China
28. Stellenbosch University-South Africa
29. Sichuan Agricultural University -China
30. University of the Republic - Uruguay
31. Sichuan University -China
32. The University of Queensland-UK
33. Wuhan University -China
34. China Pharmaceutical Universityu -China
35. Chungnam National University-Korea
36. King Abdulaziz University-Saudi Arab
37. Guru Nanak Dev University-India

 বি:দ্র: 
ফুড টেকনোলজি অ্যান্ড সায়েন্স ডিপার্টমেন্ট এর মধ্যে নিউট্রিশিয়ান সাইন্স নামে একটি সাবজেক্ট রয়েছে। এখানে মুলত খাদ্যের পুষ্টি, গুনাগুন, খাদ্যের মান ইত্যাদি নিয়ে পড়াশুনা করানো হয়। এরাও ফুড টেকনোলজির অন্তর্ভূক্ত। শুধু মাত্র ফুড ইঞ্জিনিয়ারিং এর প্রকৌশল বিদ্যার কাজটুকু বাদে, বাকি সব সেক্টরেই এদের মোটামুটি ভালো দক্ষতা থাকে।আমাদের দেশের অনেক পাবলিক ইউনিভার্সিটি এবং বিদেশের অনেক ইউনিভার্সিটিতে এই সাবজেক্টে পড়ার সুযোগ রয়েছে।

শেষ কথা: 
আমাদের হাতে যখন যে খাবার টি থাকে, তখন সেই খাবারের মান নিয়ন্ত্রনে বা খাবারের পুষ্টিগুণ ঠিক রাখার জন্যে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ফুড টেকনোলজির অবদান অপরিসীম। তাই বুঝতেই পারছেন, এই ডিপার্টমেন্টটি আসলে কতটা গুরুত্বপূর্ণ। তাই এই রকম একটা ভালো ডিপার্টমেন্টে যে কেউ পড়াশুনা করতে আসতে পারেন। সে ক্ষেত্রে শুধুমাত্র নিজের ইচ্ছাটাই যথেষ্ট।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি