১২:২২ পিএম | টাঙ্গাইল, রোববার, ২৮ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ধানে চিটা, হতাশায় কৃষক

মনির হোসেন, কালিহাতী | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১৯ এপ্রিল ২০২০ | |
, টাঙ্গাইল :

কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভাধীন মহেলা এলাকায় শত শত কৃষক পরিবার হতাশায় দিন গুনছেন। চলতি বোরো মৌসুমে ধানের শীষে কালো চিটায় কৃষকের চোখে মুখে হতাশার কালো ছায়া নেমে এসেছে। জমির আইলে বসে হায় হুতাশ করছেন তারা। 

ঝড়ো হাওয়ার কারণে বোরো ধানের শীষে কালো চিটা দেখা দিয়েছে বলে উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন তালুকদার জানিয়েছেন।

কালিহাতী উপজেলা এলেঙ্গা পৌরসভাধীন মহেলা মৌজায় প্রায় ৬/৭শ' একর জমিতে চলতি বছর বোরো ধানের আবাদ করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কাউন্সিলর আব্দুল বারেক। 

শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে জানা যায়, বোরো ধানের ফসলটির সব ধরনের পরিচর্যার কাজ শেষ হয়ে গেছে। বোরো ধানের জমিগুলোতে শীষ বের হচ্ছে। স্বপ্নের ফসল ঘরে উঠতে বাকি আর কিছুদিন। কিন্তু এর মধ্যে অনেক জমিতে ধানের শীষে কালো চিটায় কৃষকের চোখে মুখে হতাশার কালো ছায়া নেমে এসেছে। জমির আইলে বসে হায় হুতাশ করছেন কৃষকরা। 

তাদের অভিযোগ কৃষি অফিস সঠিক পরামর্শ দিচ্ছে না। তবে কৃষি অফিস তাদের অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি কৃষকদের সচেতনতা বাড়াতে তারা কাজ করে যাচ্ছেন। 

অনেকে ব্যাংক-বীমা, এনজিও এবং স্ত্রী-কন্যার গহনা বন্ধক রেখে চড়া সুদে টাকা নিয়ে বোরো ধান চাষ করেছেন কৃষকরা জানান। প্রাকৃতিক দুর্যোগে দিশেহারা হয়ে পড়েছেন তারা। চলতি মৌসুমে বাম্পার ফলনের প্রত্যাশা থাকলেও এখন তা পুরণ হওয়া নিয়ে সংশয়ে আছেন তারা। 

মহেলা গ্রামের কৃষক হাফিজুর রহমান, নজরুল ইসলাম মোল্লা, আব্দুস সামাদ, আরফান আলী, রুপচান, আব্দুল জলিল মোল্লা, আব্দুল কাদের মাস্টার, আব্দুর রাজ্জাক, মুসলিম উদ্দিন, নুরুল ইসলাম, শুকুর মামুদসহ অনেকেই জানান, গত বছর ন্যায্য মূল্য না পাওয়ায় হতাশা প্রকাশ করে আর এবার ধানে কালো চিটা দেখা দিয়েছে। 

তারা বলেন, অন্যের কাছ থেকে ধারদেনা, আবার কেউ কেউ এনজিও’র ঋণ এবং স্ত্রী-কন্যার গহনা বন্ধুক রেখে চড়া সুদে টাকা নিয়ে বোরো আবাদ করতে হয়েছে। স্বপ্নের ফসল ঘরে উঠতে আর কয়েকদিন বাকি। এরমধ্যে ধানে চিটা দেখে হতাশায় দিন গুনতে হচ্ছে। কিভাবে মানুষের ধারদেনা পরিশোধ করবো এবং কিভাবে ছেলে-মেয়ে মানুষ করবো?। চিন্তায় দিশেহারা হয়ে গেছে। কৃষক পরিবার উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। 

কালিহাতী উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, বর্তমান সময়ে বিরুপ আবহাওয়া ও ঝড়ো বাতাসের ফলে ধানের কিছু জমিতে এমন সমস্যা হচ্ছে। তবে কৃষকদের তিনি হতাশ না হয়ে আবহাওয়া রোদ্রজ্বল হলে এ সমস্যা থাকবে না বলে জানান।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি