০১:২৪ এএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

রেল সেতুর মেরামত কাজ সম্পন্ন

৩৫ ঘন্টা পর রেল যোগাযোগ শুরু

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭ | | ৫০৯৬
, টাঙ্গাইল :

দীর্ঘ ৩৫ ঘন্টা বন্ধ থাকার পর আনুষ্ঠানিক ভাবে ঢাকার সাথে উত্তর ও দক্ষিন-পশ্চিমাঞ্চলের ট্রেন যোগাযোগ শুরু হয়েছে। টাঙ্গাইলের পৌলী নদীর উপর রেল সেতুর ধ্বসে যাওয়া অংশের মেরামত কাজ শেষ হওয়ায় ট্রেন চলাচল স্বাভাবিক ঘোষনা করা হয়।

সোমবার চারটার দিকে সেতুর মেরামত কাজ শেষ হয়। এরপর সেতুর উত্তর পাশে থাকা একটি ট্রেন পরীক্ষা মূলক ভাবে চলাচল করে। এরপর বিকেল ৫টা ২৫মিনিটে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি যাত্রী নিয়ে সফল ভাবে মেরামত করা সেতু অতিক্রম করে ঢাকার উদ্দেশ্যে যায়।

রোববার সকাল ৬টায় পৌলী রেল সেতুর এপ্রোচ ধ্বসে যায়। ধ্বসে যাওয়া অংশের মেরামত শুরু হয় দুপুর ১২ টা থেকে। মেরামত কাজে রেলওয়ের পাকশী, জয়দেবপুর ও পশ্চিমাঞ্চলের প্রকৌশলীরা দায়িত্ব পালন করেন। সাথে যোগদেন ম্যাক্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

পরীক্ষামূলক ট্রেন চলাচল শেষে বিভাগীয় ম্যানেজার অসিম কুমার তালুকদার বলেন, ঢাকার সাথে উত্তর ও দক্ষিন-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে যাওয়ার খবরটি পেয়ে আমরা খুবই চিন্তিত ছিলাম। কখন এবং দ্রুত বেগে এটা মেরামত করা যায় তা নিয়ে পরিকল্পনা করা হচ্ছিল। মাননীয় মন্ত্রী, সচিব ও ডিজি মহোদয় ঘটনাস্থল পরিদর্শন করে আমাদের দিক নির্দেশনা দেন। সে ভাবেই কাজ চলে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার পুরো কাজটির নেতৃত্ব দেন উলে­খ করে তিনি বলেন, বিভিন্ন পর্যায়ের যারা এক্সপার্ট তাদের আনা হয়। পাশাপাশি ম্যাক্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সর্বাত্মক সহযোগিতা করেছে। এছাড়া স্থানীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, ফায়ার সার্ভিস, সড়ক ও জনপথ বিভাগ আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করে। সবার সার্বিক সহযোগিতার কারণে আমরা তিনটা নাগাদ মেরামত কাজ শেষ করে রেল পথ পুনরায় চালু করতে পেরেছি।

তিনি আরো বলেন, চারটার দিকে একটি ট্রায়াল ট্রেন রান করেছি। ট্রায়াল রান করার পরপরই রংপুর এক্সপ্রেস ৫টা ২৫ মিনিটে মেরামতকৃত সেতুর উপর দিয়ে ঢাকার উদ্দেশ্য যায়। বর্তমানে ট্রেন চলাচল সম্পূর্নভাবে নিরাপদ।

যাত্রীদের উদ্দেশ্যে করে তিনি বলেন, যাত্রাকালে এ স্থানে আর কোন ধরনের দূর্ঘটনা হওয়ার সম্ভাবনা নেই। আপনি ট্রেনে যাতায়াত করুন। তবে এখানে ট্রেনের গতির একটি সীমা নির্ধারন করা হয়েছে। যা ১০ কিলোমিটার এবং ট্রেনটাকে এখানে থামতে হবে। স্বাভাবিক ভাবেই এটা চলে যেতে পারবে।
বিকেল ৫টা ২৫মিনিটে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি যাত্রী নিয়ে মেরামত করা সেতু অতিক্রম করার পর আনুষ্ঠানিকভাবে ট্রেন চলাচল স্বাভাবিক ঘোষনা করে রেলওয়ে কর্তৃপক্ষ।

ট্রেন চলাচল স্বাভাবিক ঘোষনা করে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার খাইরুল আলম বলেন, ঈদে বাড়ীতে মানুষের যাওয়া পুরোপুরি শুরু হয়নি। কিছু কিছু শুরু হয়েছে। এ ক্ষেত্রে আরো একটা সমস্যা, রোডেরও একটা সমস্যা আছে। যার জন্য ট্রেনে অত্যাধিক পেশার আছে, চাপও আছে। যেটা গত বছর এ সময় ছিল না। একই সাথে এসময় এরকম একটা ন্যাশনাল বিপর্যয় হয়ে গেল। এতে ঈদে ঘরমুখো মানুষ ও সাধারণ মানুষের সমস্যা হয়েছে। তবে ৩৪ ঘন্টা যাবৎ যে সমস্যা হয়েছে তা আমাদের ডিটেক্ট করতেই হয়েছে। এখানে মালামাল ও টেকনিক্যাল লোকজন আসতে সময় লেগেছে। তারপরও আমি মনে করে খুবই কম সময়ে এটার সমাধান করা সম্ভব হয়েছে। সারারাত ব্যাপি কাজ চলেছে। এখানে শুধু রেল নয় সব ডিপার্টমেন্টের লোকজনই এসেছে। সবাই কাজে সহযোগিতা করেছে। সম্মিলিত কাজের কারণেই কম সময়ে এটা করা সম্ভব হয়েছে। তা না হলে আরো কয়েকদিন সময় লাগতো।

আবহাওয়া ভালো থাকলে এবারের ঈদ যাত্রায় মেরামতকৃত জায়গায় আর কোন সমস্যা হবে না দাবি করে তিনি বলেন, এরপরও টুকটাক বৃষ্টি হয়ে কিছুটা সমস্যা হতে পারে। যেহেতু ছোট খাটো বন্যা হলে যে সমস্ত সমস্যা হতে পারে, সে সমস্ত সকল ব্যবস্থা আমাদের নেওয়া থাকবে। এখানে সেফটি পয়েন্টে যে ধরনের নিয়ম কানুন থাকবে সব গুলো মানা হবে। সব সময় এটা নজরদারিতে থাকবে। ২৪ ঘন্টা চৌকিদার থাকবে। চৌকিদার এসে প্রত্যেকটা ট্রেনের চৌকিদার খাতায় স্বাক্ষর করবে। তারপর ট্রেন থামবে। থামার পরে এ স্থানটি খুবই স্লোলি অতিক্রম করবে। ঈদের আগে যেন এ এলাকায় আর কোন সমস্যা না হয় তা নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, এই রেল সড়কের টাঙ্গাইলের ঘারিন্দা রেলস্টেশন হতে প্রায় ৫ কিলোমিটার দূরে পৌলী সেতুর উপর রোববার সকাল ছয়টার দিকে রেল সেতুর এপ্রোচ মাটি সরে যেতে দেখে স্থানীয়রা। বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করে। এরপর স্থানীয় লোকজন লাল কাপড় টানিয়ে সতর্ক বার্তা প্রদর্শন করে। পরে তারা নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকাগামী নীলফামারী এক্সপ্রেস ট্রেনটি আসতে দেখে লাল পতাকা দেখিয়ে ট্রেনটি থামিয়ে দেন।

আপনার মন্তব্য লিখুন...

বাবার ভোট দিতে এসে ছেলে আটক বিদ্যালয়ের মাঠ দখল করে সড়ক নির্মাণের ইটের খোয়ার স্তুপ মধুপুর ও ধনবাড়ি উপজেলা পরিষদ নির্বাচনে আইন-শৃংখলা রক্ষা কাভার্ডভ্যান ও ট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে নিহত ১, আহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি নিয়ে মাভাবিপ্ মির্জাপুরে সন্ত্রাসী হামলায় আ.লীগ নেতাসহ আহত ৩ ফিলিস্তিনকে সমর্থন করে সা'দত কলেজে পতাকা উত্তোলন করলো ছ টাঙ্গাইলে মানুষের কঙ্কাল উদ্ধার   নাগরপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত কালিহাতীতে আনোয়ার মোল্লাকে বিজয়ী করতে একাট্টা উপজেলা আ. কালিহাতীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে চালক নিহত মির্জাপুরে বিল থেকে কঙ্গাল উদ্ধার গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ নাগরপুরে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচন সম্পন মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি