১১:২৮ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

পিইসি পরীক্ষায় চরম অব্যবস্থাপনার অভিযোগ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | | ১০১৭
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরে ১০টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা। আর এ পরীক্ষায় উপজেলা শিক্ষা কর্মকর্তার স্বেচ্ছাচারিতায় চরম অব্যবস্থাপনার অভিযোগ পাওয়া গেছে।

শিক্ষার্থীদের চেয়ে প্রশ্নপত্র কম সরবরাহ, ইবতেদায়ী পরীক্ষার প্রশ্নপত্র প্রাইমারী শিক্ষার্থীদের সরবরাহ এবং কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের কাছে প্রশ্ন বিক্রি ও ফাঁসের মতো গুরুতর অভিযোগ করেছেন অভিভাবকরা। এদিকে এসব অনিয়মের বিষয়ে খোঁজ নিতে কেন্দ্রে প্রবেশ করতে চাইলে কেন্দ্রে সাংবাদিকদের প্রবেশাধিকার নেই বলে জানান শিক্ষা কর্মকর্তা।

সরেজমিনে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার পিইসি পরীক্ষা কেন্দ্রগুলোতে ঘুরে পাওয়া গেছে এমনই চিত্র।

এছাড়াও পরীক্ষার কেন্দ্র ব্যতিত সকল স্কুল খোলা ও ক্লাশ কার্যক্রম চালু থাকার কথা থাকলেও তা মানা হচ্ছেনা। শিক্ষক নেতাদের ও শিক্ষা কর্মকর্তাকে ম্যানেজ করেই ওই সকল স্কুলের শিক্ষকরা রয়েছেন অলিখিত ছুটিতে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক বলেন, অনৈতিক সুবিধা নিয়ে কতিপয় স্কুল ও কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের সুবিধা দিতেই শিক্ষা কর্মকর্তা নানা অনিয়মে জড়িয়ে পড়েছেন। একাধিক কর্মকর্তার সমন্বয়ে থানা থেকে প্রশ্নপত্র উত্তোলণ করে বিভিন্ন কেন্দ্র সরবারহ করার কথা থাকলেও সেই নিয়ম তিনি মানেন না। সময়ের অনেক আগেই তিনি নিজে একা থেকে প্রশ্ন সংগ্রহ করেন। নিজেই তা বিভিন্ন কেন্দ্র সরবাহ করে থাকেন। বিভিন্ন কেন্দ্রে প্রশ্ন কম যাওয়ার কারণে আমরা মনে করছি প্রশ্ন ফাঁস ও বিক্রির সাথে তিনি জড়িত।

প্রশ্ন কম পাওয়ার সত্যতা স্বীকার করে ভারই কেন্দ্রের প্রধান শিক্ষক মাছুদা বলেন, ইংরেজী পরীক্ষায় কেন্দ্রে তিনটি প্রশ্নপত্র কম পাওয়া যায়। পরে পরীক্ষা শুরু ২৫ মিনিট পর শিক্ষা কর্মকর্তা শাহনেওয়াজ পারভীন নিজে এসে তা সরবরাহ করেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহনেওয়াজ পারভীন এসব অভিযোগ অস্বীকার করে বলেন, স্কুলগুলোতে শিক্ষক কম থাকায় ওই সকল বিদ্যালয়ে ক্লাস কার্যক্রম পরিচালনা করা সম্ভব হচ্ছেনা। সাংবাদিকদের প্রবেশাধিকার নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, সাংবাদিকরা প্রবেশ করলে অন্যরাও প্রবেশ করতে চায়। এ কারনে উপর মহলের নির্দেশে সাংবাদিকদের কেন্দ্রে প্রবেশ নিষেধ করা হয়েছে।

এবিষয়ে ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দ বলেন, উলে­খিত অনিয়মের সত্যতা পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি