০৭:২০ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

আশ্রয়ণের বাসিন্দাদের বদলে যাওয়ার খবর 

মির্জাপুরে আশ্রয়ণের ঘর পাচ্ছেন আরো ৬৪ পরিবার

মো. জাহাঙ্গীর হোসেন, মির্জাপুর | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশব্যাপী নেয়া বিশেষ প্রকল্পের অধীনে ৪র্থ ধাপে জমিসহ উপহারের ঘর পাচ্ছেন আরো ৬৪ পরিবার। উপজেলার আজগানা ইউনিয়নে মজিদপুর গ্রামে আধুনিক সুযোগ সুবিধাসহ  আশ্রয়ণ প্রকল্পটি নির্মিত হয়েছে। ২২ মার্চ আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে ঘরগুলো হস্তান্তর করা হবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হাফিজুর রহমান জানিয়েছেন।  

উপজেলা প্রশাসন সূত্র মতে, মুজিববর্ষ উপলক্ষে প্রথম ধাপে এ উপজেলায় ২৩৭টি ঘর, দি¦তীয় ধাপে ৭০টি ও তৃতীয় ধাপে ৪৮টিসহ মোট ৩৫৫টি ঘর জমির দলিলসহ হস্তান্তর করা হয়েছে। চতুর্থ ধাপে আরো ৬৪টি ঘর বরাদ্দ দেয়া হবে। ইতিমধ্যে এসব ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। ২২মার্চ উপজেলার আজগানা ইউনিয়নের মজিদপুর গ্রামে আশ্রয়ণ প্রকল্পটি উদ্বোধন করা হবে। ইউএনও হাফিজুর রহমান জানান, পানি, বিদ্যুৎসহ আধুনিক সুযোগ সুবিধা নিয়ে এ আশ্রয়ণ প্রকল্পটি নির্মাণ করা হয়েছে। প্রত্যেকটি পরিবার যাতে স্বাবলম্বী হতে পারে সে অনুযায়ী তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে।  

প্রথম ধাপে দুই শতক জমির উপর নির্মিত সেমি পাকা প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছিল এক লাখ ৭১ হাজার টাকা, দ্বিতীয় ধাপে এক লাখ ৯৮ হাজার, তৃতীয় ও চতুর্থ ধাপে দুই লাখ ৮৪ হাজার টাকা। প্রতিটি পরিবারের জন্য নির্মিত ওইসব ঘরে থাকছে টয়লেট ও রান্নাঘর এবং সামনে খোলা বারান্দার ব্যবস্থা রাখা হয়েছে। স্বামী পরিত্যক্তা, বিধবা, প্রতিবন্ধী, ভিক্ষুক, দিনমজুর, ভূমিহীনদের অগ্রাধিক দিয়ে  ঘর পাওয়াদের তালিকায় করা হয়েছে বলে জানা গেছে। 

দেওহাটা আশ্রয়ণ প্রকল্পের ২৬ নং ঘরের বাসিন্দা সাধনা তরুনী দাস, ৩২ নং ঘরের বাসিন্দা কৃষ্ণা মনিদাস, ১৬ নং ঘরের বাসিন্দা দীপা সরকারের কাছে জানতে চাইলে তারা বলেন, তাদের কোন জমি ও ঘর ছিল না। তারা উপজেলা সদরের বাইমহাটি এলাকায় ব্রিজের নিচে বসবাস করতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের খুঁজে বের করে পাকা ঘর তৈরি করে দিয়েছেন। এখন তারা নিশ্চিন্তে স্বামী সন্তান নিয়ে বসবাস করছেন। এদের মধ্যে দীপা সরকারের স্বামী প্রকাশ সরকার অটো রিকসা,  জয়ন্তী মনিদাসের স্বামী কৃষ্ণ মনিদার সিএনজি ও  সাধণা তরণী দাসের ছেলে রাজমিস্ত্রির কাজ করেন বলে তারা জানিয়েছেন। ঘর পাওয়া সালমা বেগমের সাথে কথা বলে জানা যায়, এর আগে তিনি গার্মেন্টসে চাকুরী করতেন। বিয়ে হওয়ার পর স্বামী নিয়ে উপহারের ঘরে থাকেন। তার স্বামী চায়ের দোকান করে। বর্তমানে তারা এক ছেলে সন্তান নিয়ে শান্তিতে আছেন। মাঝে মধ্যে এমপি খান আহমেদ শুভ, ইউএনও, এসিল্যান্ড এসে তাদের খোঁজ খবর নেয় এবং কম্বল, চালসহ নানা ধরনের সহায়তাও দেন বলে জানান। 

সুবিধাভোগীরা জানান, মাথা গোঁজার নিশ্চিত আপন স্থায়ী ঠিকানা পেয়ে তারা আনন্দিত। তারা সামাজিক মর্যাদা পেয়ে এখন ঘুরে দাঁড়াবার স্বপ্ন দেখছেন।

আশপাশে প্রাথমিক বিদ্যালয় না থাকায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. হাফিজুর রহমান ও সহকারী কমিশনার (ভূমি) মো. আমিনুল ইসলাম বুলবুলের পরামর্শে আশ্রয়ন প্রকল্পের একটি ঘরে ‘ হাতে খড়ি’ নামে একটি বিদ্যালয় চালু করা হয়েছে। দুইজন শিক্ষক আশ্রয়ন প্রকল্পের শিশুদের পাঠদান করান বলে শিক্ষিকা সাথী বাকালী ও ঝর্ণা আক্তার জানান। তবে পানি ও বিদ্যুৎ সুবিধা থাকলেও পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানিয়েছেন। 

গোড়াই ইউনিয়ন পরিষদের সদস্য কামারুজ্জামান জানান, তার ওয়ার্ড দেওহাটাতে নির্মিত সব চেয়ে বড় আশ্রয়ন প্রকল্প রয়েছে। এখানে ১০২টি পরিবার বসবাস করে। তাদের সব ধরনের সুযোগ সুবিধার ব্যবস্থা উপজেলা প্রশাসন ও তাদের পরিষদের পক্ষ থেকে করা হচ্ছে। তবে এই আশ্রয়নের বাসিন্দাদের ব্যবহৃত পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় তা রাস্তায় জমে থেকে কাদা ও দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার অধ্যাপক দুর্লভ বিশ্বাস বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী দেশের প্রতিটি পরিবারের আশ্রয়নের যে ঘোষনা দিয়েছেন। তিনি তা বাস্তবায়ন করছেন। সকল সুযোগ সুবিধা সম্পন্ন পরিকল্পিত এসব প্রকল্পের বাসিন্দাদের জীবনমান বদলে যাচ্ছে। যা দেখে খুব ভাল লাগে বলে তিনি জানিয়েছেন।  

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হাফিজুর রহমান বলেন, প্রধানমন্ত্রী প্রতিটি ভূমিহীন পরিবারকে জমিসহ ঘর দিয়েই দায়িত্ব শেষ করছেন না। তাদের জীবন মান উন্নয়নেও নেয়া হচ্ছে নানা ধরনের পদক্ষেপ। প্রকল্পের বাসিন্দাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণসহ  ঋনের ব্যবস্থাও করে দেয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

ছাত্রী মেসে ভিডিও ধারণের অভিযোগ, মাভাপ্রবিতে শিক্ষার্থী নির্বাচনে হেরে ভোট কারচুপির অভিযোগ করলেন বহিস্কৃত বিএনপ আদম তমিজি এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা  ভাতা বাবদ অর্থ নিলে চেয়ারম্যান- মেম্বারদের বিরুদ্ধে ব্য 'ডায়াবেটিক ধান’ চাষে মিলেছে সফলতা  স্ত্রীর মামলায় ছাত্রলীগের সাবেক নেতা কারাগারে  তিন দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংবাদ সম্মেলন তিন উপজেলায় চেয়ারম্যান পদে সাবেক ও দুই নতুন প্রার্থী বি মির্জাপুরে এনএসআইসহ বিভিন্ন পরিচয়ে প্রতারণা, আটক ১ গোপালপুরে গরু চুরির হিড়িক, আতংকে খামারীরা মধুপুরে খাদ্য গুদামে খাদ্য শস্য সংগ্রহ কার্যক্রম উদ্বোধ কালিহাতীতে অবৈধভাবে বালু বিক্রি হচ্ছে : উদাসীন পাউবো!  ভাঙা সড়কে ঝুঁকি নিয়ে চলাচল, সংস্কারের উদ্যোগ নেই নাগরপুরে নবনির্বাচিত প্রাথমিক শিক্ষক নেতৃবৃন্দের শপথ অন ওয়ালটনের নন স্টপ মিলিয়নিয়ার অফার উপলক্ষে র‌্যালী

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি