০৫:২১ এএম | টাঙ্গাইল, রোববার, ২৮ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

জেঁগেছে ২ সাংসদ, বাকীদের ঘুম ভাংবে কি?

তপু আহম্মেদ | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৬ জুলাই ২০২১ | |
, টাঙ্গাইল :

ডেল্টা ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় করোনার নতুন হটস্পট এখন টাঙ্গাইল। দিন দিন পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিচ্ছে। এবছরের জুলাই মাস যেন টাঙ্গাইলবাসীকে আবারো স্মরণ করিয়ে দিচ্ছে মৃত্যুর বিভিষিকাময় অধ্যায়ের কথা।

আমাদের প্রতিবেশি দেশ ভারতে মৃত্যুর যে হলিখেলা আমরা মিডিয়ার কল্যানে দেখেছি, সেই পথেই পা বাড়াচ্ছে টাঙ্গাইল। মৃত্যুর জার্নিটা চলমান, আর সনাক্ত তার রেকর্ড নিজেই ভাংছে। আর আমরা এখনো ঘুমিয়ে আছি। আমরা জাগবো কবে?

হাসপাতালে মৃত্যুর ঘটনা খুবই স্বাভাবিক। বিশেষ করে চিকিৎসকদের জন্য। তারা সারা বছরই মৃত্যুর যে করুন দৃশ্য তা দেখে। কিন্তু করোনায় টাঙ্গাইলের মানুষের মৃত্যু পদযাত্রা বেড়ে যাওয়াটা কি খুবই স্বাভাবিক?

সারা দেশের অবস্থায় এটা খুবই স্বাভাবিক মনে হলেও একজন চিকিৎসকের অসহায়ত্বের ফেসবুক পোষ্ট কিন্তু বলছে ভিন্ন কথা। 

শিক্ষা, রাজনীতি, সংস্কৃতির জন্য বিখ্যাত এই জেলায় কি মানবিকতা ঘুমাচ্ছে? এই প্রশ্ন সবার। আমাদের জেলার জাতীয় সংসদের ৮টি আসন রয়েছে। রয়েছে আমাদের ৮জন সংসদ সদস্য তথা এমপি। বর্তমান সরকারের কল্যানে আমরা পেয়েছি একজন মন্ত্রীও। যদিও এটা খুবই স্বাভাবিক। কেননা, প্রতিটি সরকারের সময়েই টাঙ্গাইলের কোন না কোন এমপি মন্ত্রীত্বপান। এটা আমাদের জন্য গৌরভের। কিন্তু আসলেই কি?

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডাঃ শফিকুল ইসলাম সজিব। যিনি নিয়মিত করোনার আপডেট তথ্য তার ফেসবুক প্রোফাইল ও পেইজে পোষ্ট করার মধ্য দিয়ে টাঙ্গাইলবাসীকে সজাগ করার চেষ্টা অব্যাহত রেখেছেন। কিন্তু হঠাৎই নজর কাড়ে তার আবেগঘন পোষ্টটি।

তার আহ্বান টাঙ্গাইলকে করোনার ভয়াবহতা থেকে রক্ষা করতে তহবিল গঠনের। তার আহ্বান মানুষের জীবন বাঁচাতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার। 

বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা পেয়েছি সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট, পেয়েছি আইসিইউ। কিন্তু আদ্যে কি তা যথেষ্ঠ? স্বাস্থ্য বিভাগ নিয়ে দেশজুড়েই আলোচনা-সমালোচনা। যা এখন জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দু। কিন্তু আমরাকি জাতীয় রাজনীতির আড়ালেই হারিয়ে যাবো?

ডাঃ সজিবের হাইফ্লো অক্সিজেন ন্যাসাল ক্যানুলা এর দাবি খুবই যথার্থ। যার আহবানে সাড়াও দিয়েছেন টাঙ্গাইলের দুইজন এমপি। কিন্তু আমার খুবই সুষ্পষ্ট প্রশ্ন? টাঙ্গাইলে কি মাত্র ২জন এমপি? নাকি ৮জন।

টাঙ্গাইলের খবরের পাতায় শুধু এমপিদের গুনগান। তারা এটা করেছে, সেটা করেছে। নানা কিছু। সবই সত্য। কিন্তু এই দূঃসময়ে তারা কোথায়?

তাহলে কি বলতেই হবে মাত্র ২জন এমপি'র ঘুম ভেঙ্গেছে। বাকীদের ঘুম ভাঙ্গবে তো?

টাঙ্গাইলের সবাই জানে। শত শত কোটি টাকার লেনদেন হয় নানা ভাবে। বৈধ আর অবৈধ প্রশ্নে যাবো না। শুধু জানতে চাই আপনারা জাগবেন তো? 

একজন রাজনীতিবিদ এমপি হওয়ার পর কতটাকার মালিক হতে পারেন তার ধারনা মিডিয়ার কল্যানে সবাই পায়। কিন্তু একজন এমপি কতটা মানবিক হতে পারেন সেটা কি আমরা মিডিয়ার কল্যানে জানবো না?

টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসনের মাননীয় সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাক। তিনি একজন স্বজ্জন রাজনীতিবিদ। তার সুনাম সব-জায়গাতেই। তাই আমরা কি এই ক্লান্তিলগ্নে দেখতে পাবো না তিনি তার নিজ জেলার মানুষের জীবন বাাঁচাতে ১টি হাইফ্লো অক্সিজেন ন্যাসাল ক্যানুলা দিয়েছেন?

টাঙ্গাইল-২ (ভুঞাপুর-গোপালপুর) আসনের মাননীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। শুনেছি তিনি নাকি দু'হাতে মানুষের জন্য বিলিয়ে দেন। কিন্তু এই সংকটে কি তিনি ঘুমিয়ে আছেন? তার তো টাকার অভাব নেই। তিনি কি এগিয়ে আসতে পারেন না সাধারণ মানুষের জীবন বাঁচাতে?

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের মাননীয় সংসদ সদস্য আতাউর রহমান খান। তিনি রাজনীতিতে স্বজ্জন হিসেবেই পরিচিত। তার ছেলেরা একসময় টাঙ্গাইলের রজানীতিতে সক্রিয় ও ভালো অবস্থানে ছিলেন। তাদেরও টাকার অভাব থাকার কথা নয়। আমরা কি তার কাছ থেকেই কোন সহযোগিতাই পাবো না?

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের মাননীয় সংসদ সদস্য হাছান ইমাম খাঁন (সোহেল হাজারী)। নিজ আসনে তার নানা কর্মকান্ডের কথা মিডিয়ার কল্যানেয় সবাই জানে। কিন্তু এই ক্লান্তিময় সময়ে সে কোথায়? তিনি কি পারেন না ১টি হাইফ্লো অক্সিজেন ন্যাসাল ক্যানুলাও দিতে?

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ একাববর হোসেন। তিনি শুধু একজন এমপি সেটা বললে হয়তো ভুল হবে। আমি যতটুকু জানি তিনি একজন শিল্পপতিও। তারও আছে ইন্ডাস্ট্রি। সেটা ছোট না বড় প্রশ্ন সেটা নয়। তিনিও কি পারেন না? তার সংসদীয় এলাকা, টাঙ্গাইলের ইন্ডাষ্ট্রিয়াল এলাকা। তিনি তো উদ্যেগ নিতেই পারেন তার এলাকার শিল্পপতিদের সাথে নিয়ে করোনা মোকাবেলায় টাঙ্গাইলের স্বাস্থ্যখাতে বড় ধরনের অবদান রাখতে।

টাঙ্গাইল-৮ (বাসাইল-সখিপুর) আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ জোয়াহেরুল ইসলাম। তিনি ছাত্রকাল থেকেই রাজনীতির সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। রাজনীতিতে কাঠখড় পোড়ানো নেতা। টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এই সংকটময় সময়ে তার নিরবতাও ভাবাচ্ছে নয় কি? তিনি কি চাইলে গড়তে পারেন না সামাজিক ঐক্য? 

টাঙ্গাইলের ৮জন সংসদ সদস্যই আর্থিক ভাবে স্বচ্ছল। এর মধ্যে ২জন তাদের মানবিকতার ছাপ রেখেছেন? করোনার সময় থেকেই দেখছি মানুষ মানুষের পাশে দাড়াচ্ছে। মাননীয় সংসদ সদস্যদের প্রচুর খাদ্য বিতরণের খবরও নজর কেড়েছে। কিন্তু এই দুঃসময়ে তারা নিবর কেন? তারা যদি তাদের ২ মাসের বেতনের টাকাও দান করে তাও তো হাইফ্লো অক্সিজেন ন্যাসাল ক্যানুলার সংকট কেটে যাবার কথা?

টাঙ্গাইলের সন্তানরা দেশের শিল্পপতিদের তালিকায় অনেক। তাদের নিয়ে কি এই সংকট মোকাবেলায় কেউ এগিয়ে আসবে না?

মুক্তিযুদ্ধ দেখিনি। কিন্তু জাতীর এই বীর সন্তারদের মুখেই শুনেছি তখনকার নানা ঘটনা। সারাদেশ পাকিস্তানি বাহিনীর দখলে থাকলেও টাঙ্গাইলের একটি নির্দিষ্ট অঞ্চল ছিল মুক্ত-স্বাধীন। কারণ টাঙ্গাইলের বীর মুক্তিযোদ্ধাদের ঐক্য আর মনোবলে ফাটল ধরাতে পারেনি পাকিস্তানি বাহিনি। 

তাহলে এই মহাসংকটের সময় কেন আমরা নেতৃত্বের অভাব বোধ করছি? কেন ঐক্যর দোয়ার খুলছে না? কেনই জাগছে না মানবিকতা?

এর দায় কার? যতটা দেখেছি কখনোই কেউ দায় নিয়ে চায় না। তাই দায়টা আমিই নিচ্ছি। কেন না, আমি এ দেশের একজন নাগরিক। ভোটার। আমিই তো ভোট দিয়ে নেতৃত্ব নির্বাচিত করেছি। তাই নাগরিক হিসেবে দায়টা আমারই।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি