০২:২৬ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বন্ধ আদালতে জামিন আবেদন ও সম্পাদন করায় আইনজীবীকে সাময়িক বরখাস্ত 

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ৮ জানুয়ারী ২০২১ | |
, টাঙ্গাইল :

বন্ধ আদালতে ছয় বছরের শিশু ধর্ষণের অভিযোগে করা স্পর্শকাতর মামলায় পুলিশের হেফাজতে থাকা এক কিশোরের জামিন আবেদন ও সম্পাদন করায় আইনজীবীকে ৩০দিনের জন্য সাময়িক বরখাস্ত করেছে টাঙ্গাইল জেলা এডভোকেট বার সমিতি। গত ৫ জানুয়ারি ওই জামিন আবেদন ও সম্পাদক করেন ওই আইনজীবী। 

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে জেলা এডভোকেট বার সমিতি কার্যকরি কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বরখাস্ত হওয়া আইনজীবী সৈয়দ সাইফুল আলম টিটু জেলা এডভোকেট বার সমিতির সদস্য।

বার সমিতি সূত্রে জানা যায়, গত (৫জানুয়ারি) জেলা এডভোকেট বার সমিতির সাবেক সভাপতি ও সম্পাদক প্রবীণ আইনজীবী বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মৃত্যুবরণ করেন। প্রবীণ আইনজীবীর মৃত্যু জনিত কারণে আর জেলা এডভোকেট বার সমিতির প্রথা অনুসারে বিজ্ঞ জেলা ও দায়রা জজ বাহাদুর এজলাসে ডেথ রেফারেন্স বা ফুল কোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হয়। 

এডভোকেট বার সমিতির প্রথা অনুসারে ওইদিন আদালতের সকল বিচারিক কার্যক্রম মুলতবি রাখার সিদ্ধান্ত দেন জেলা ও দায়রা জজ। তবে বার সমিতির প্রথা ভেঙ্গে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল আদালতে নারী ও শিশু নির্যাতনের একটি মোকদ্দমায় জামিন আবেদন ও সম্পাদক করেন জেলা এডভোকেট বার সমিতির সদস্য এডভোকেট সৈয়দ সাইফুল আলম টিটু। আসামী নাবালক হওয়ায় আদালতের বিচারক তাকে জামিনে মুক্তি দেন। এর মাধ্যমে ওই আইনজীবী বার সমিতির প্রথা আর শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তবে বার সমিতির প্রথা ভেঙ্গে ও শৃঙ্খলা নষ্ট করে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল আদালতে নারী ও শিশু নির্যাতনের একটি মোকদ্দমায় জামিন আবেদন ও সম্পাদক করেন জেলা এডভোকেট বার সমিতির সদস্য এডভোকেট সৈয়দ সাইফুল আলম টিটু।

সত্যতা নিশ্চিত করে জেলা এডভোকেট বার সমিতির সভাপতি মো. আবুল কাশেম বলেন, জেলা এডভোকেট বার সমিতির সাবেক সভাপতি ও সম্পাদক প্রবীণ আইনজীবী বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম এর মৃত্যু জনিত কারণে আর জেলা এডভোকেট বার সমিতির প্রথা অনুসারে বিজ্ঞ জেলা ও দায়রা জজ ওই দিন আদালতের সকল বিচারিক কার্যক্রম মুলতবি রাখার সিদ্ধান্ত দেন। তবে বার সমিতির সেই প্রথা ভেঙ্গে ও শৃঙ্খলা নষ্ট করে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল আদালতে নারী ও শিশু নির্যাতনের একটি মোকদ্দমায় জামিন আবেদন ও সম্পাদক করেন জেলা এডভোকেট বার সমিতির সদস্য এডভোকেট সৈয়দ সাইফুল আলম টিটু। 

সমিতি কার্যকরি কমিটির জরুরি সভায় প্রথা ভেঙ্গে ও শৃঙ্খলা নষ্ট করার কারণে জেলা এডভোকেট বার সমিতির সদস্য এডভোকেট সৈয়দ সাইফুল আলম টিটুকে ৩০দিনের জন্য সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও সাময়িক বরখাস্ত কেন চুড়ান্ত ভাবে করা হবে না এ মর্মে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। অপরদিকে পরিচালিত আদালতের মাধ্যমে বারের ওই প্রথা ব্যতয়ের বিষয় নিয়ে আগামী রোববার আমাদের নিয়ে বসবেন জেলা ও দায়রা জজ বলেও জানান তিনি। 

তবে এ বিষয়ে কোন বক্তব্য দিতে রাজি হয়নি সাময়িক বরখাস্ত হওয়া আইনজীবী সৈয়দ সাইফুল আলম টিটু।

উল্লেখ্য, গত (৩জানুয়ারি) জেলার মধুপুর উপজেলার রক্তিপাড়া গ্রামে ৫ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ ওঠে ওই গ্রামের  রফিকুল ইসলামের ছেলে রাকিব (১৬)এর বিরুদ্ধে। রাকিব উপজেলার কালামাঝি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। ঘটনার পরের দিন সোমবার (০৪ জানুয়ারি) দুপুরে শিশুটির মা বাদী হয়ে মধুপুর থানায় মামলা করেন। মামলা রুজুর পর কিশোর রাকিব (১৬) কে হেফাজতে নেয় পুলিশ। এরপর (৫ জানুয়ারি) পুলিশ হেফাজতে রাখাথাকা রাকিবকে বিধি মোতাবেক শিশু আদালতে চালান দেন মামলার তদন্তকারী মধুপুর থানার উপ-পরিদর্শক (এসআই) শরিফ। সন্ধ্যায় টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক খালেদা ইয়াসমিন কিশোর রাকিবকে জামিনে মুক্তি দেন। এ মামলায় বাদী পক্ষের আইনজীবী ইলিয়াস হোসেন মনি আর বিবাদী পক্ষের আইনজীবী সৈয়দ সাইফুল আলম টিটু।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি