০১:২৬ এএম | টাঙ্গাইল, রোববার, ২৮ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ঘাটাইলে আরএমএস ইটভাটাকে ১লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ১ জানুয়ারী ২০২১ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ঘাটাইলে সরকারি নির্দেশনা অমান্য করে ইটভাটায় কাঠ দিয়ে ইট পোড়ানো ও কাগজ পত্র ঠিক না থাকার দায়ে আরএমএস ইটভাটাকে ১৪ ধারায় এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  

বৃহস্পতিবার দুপুর দুইটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয় উপজেলায় পুলিশের সহযোগীতায় এই অভিযান পরিচালনা করেন ঘাটাইল উপজেলা  নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার সরকার।

এর আগে পরিবেশের ক্ষতি করে জ্বালানি হিসেবে কোন রকম কয়লা ছাড়াই সম্পূর্ণ খড়ি দিয়ে ইটভাটা চলছে উপজেলার দেউলা বাড়ি ইউনিয়নের রতন বরিস এলাকার আর এস এম-ব্রিকস ভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে হাজার হাজার মণ খড়ি। সরেজমিনে গিয়ে দেখা যায়, শুধুমাত্র পোড়ানো হচ্ছে কাঠ, অন্যদিকে ভাটার চারদিকে মজুদ আছে আরো কয়েক হাজার মণ  কাঠ ও খড়ি। ভাটার শ্রমিক ও স্থানীয় সূত্রে জানা যায়, মাসখানেক আগে এবছর ভাটার সিজন শুরু হয়েছে। শুরু থেকেই কয়লার বদলে কাঠ পোড়ানো হচ্ছে এই ভাটায়। আশেপাশের সকল ভাটা ইট পোড়ানোর কাজে কয়লা ব্যবহার করলেও এই ভাটায় তা না করে সরকারি নির্দেশনা না মেনে শুধু গাছের খড়ি ব্যবহার করা হচ্ছে। কয়লা ব্যবহার না করে কাঠ ব্যবহার সম্পূর্ণ অবৈধ ও নিয়ম বর্হিভূত স্বীকার করে কয়লা ব্যবহার না করে কাঠ দিয়ে ইট পোড়ানো হচ্ছে। কারন কয়লা দিয়ে ইট পোড়ানো যাচ্ছে না। তাই বাধ্য হয়েই কাঠ-খড়ি ব্যবহার করতে হচ্ছে।

ভাটার ম্যানেজার সুমন লেন বলেন, আমরা প্রশাসনকে ম্যানেজ করেই ভাটাই কাঠ জ্বালাই আপনারা যা ইচ্ছা তাই করেন আমরা লাকড়ি জ্বালাবো আমাদেরও লোক আছে, তবে এ বিষয়ে ঘাটাইল  উপজেলা নির্বাহি অফিসার অঞ্জন কুমার সরকার তিনি বলেন তাদের বিরুদ্ধে আইনগত ভাবে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি