০৫:১৮ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

২ বছরে ১১ খুঁনসহ ৫৩ চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটন

টাঙ্গাইল ডিবি’র ওসি শ্যামল দত্ত ঢাকা সিআইডি’তে

জাহাঙ্গীর হোসেন , মির্জাপুর | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ১৮ ডিসেম্বর ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলে গত দুই বছরে ১১ খুঁনসহ ৫৩টি চাঞ্চল্যকর মামলা তদন্ত করে রহস্য উদঘাটন করে প্রশংসা অর্জনকারী ডিবি (দক্ষিণ) পুলিশের এর সেই ওসি শ্যামল কুমার দত্তকে সিআইডিতে পদায়ন করা হয়েছে। 

মঙ্গলবার তিনি তাঁর কর্মস্থল ত্যাগ করে নতুন কর্মস্থল ঢাকা মালিবাগ সিআইডিতে যোগদানের উদ্দেশ্যে টাঙ্গাইল ত্যাগ করেছেন। এর আগে তিনি ডিবি (দক্ষিণ) এর ওসি’র নতুন দায়িত্ব পাওয়া জেলার সখিপুর থানার সদ্যবিদায়ী ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমির হোসেনের নিকট হস্তান্তর করেন।

এদিকে ওসি শ্যামল কুমার দত্তের পদায়নে তার দীর্ঘদিনের সহকর্মীরা ডিবি কার্যালয়ে এক বিদায়ী অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে তারা তাকে ফুল ও ক্রেস্ট দিয়ে বিদায়ী শুভেচ্ছা জানান। এ সময় সেখানে সংক্ষিপ্ত আলোচনায় সহকর্মীরা ওসি শ্যামল কুমার দত্তের কর্মময় জীবনের প্রশংসা করেন। সে সময় সেখানে সহকর্মীদের চোখের জলে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। 

অনুষ্ঠানের টাঙ্গাইল ডিবি (দক্ষিণ) এর উপপরিদর্শক (এসআই) আলমগীর কবীর, উপপরিদর্শক (এসআই) শফিকুল ইসলাম বলেন, ডিবি ছাড়াও শ্যামল স্যারের সঙ্গে মির্জাপুর থানায় এক সঙ্গে কাজ করার সুযোগ হয়েছে। উনার মতো চৌকস অফিসারের অধীনে কাজ করার সুযোগ পাওয়া ভাগ্যের ব্যাপার বলে তারা উল্লেখ করেন। তারা বলেন, অপরাধের ধরন দেখে অনেকটা গন্ধ শুকে তিনি অপরাধী শনাক্ত করতে পারেন। যে কোন চাপ ও ভয়ের উর্ধ্বে থেকে মাথা ঠান্ডা রেখে পরিকল্পনা করে ঘটনার রহস্য উদঘাটন করা শ্যামল কুমার দত্তের অন্যতম গুন বলে তারা উল্লেখ করেন। তার সংস্পর্শে থেকে দেখার সুযোগ হয়েছে। এই অভিক্ষতা ভবিষ্যতে তাদের কর্মজীবনে অনেক কাজে আসবে বলে তারা উল্লেখ করেন। 

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে টাঙ্গাইল ডিবি (দক্ষিণ) এর ওসি’র দায়িত্ব গ্রহণ করেন শ্যামল কুমার দত্ত। দায়িত্ব গ্রহণের পর থেকেই একের পর এক জেলার চাঞ্চল্যকর খুঁনের ঘটনাসহ ক্লুলেস সব মামলা তদন্ত করে রহস্য উদঘাটন করতে থাকেন তিনি। দায়িত্ব পালনকালে তিনি ১১টি চাঞ্চল্যকর খুঁনের ঘটনাসহ ৫৩টি মামলার রহস্য উৎঘাটন করেন।  খুঁন ছাড়াও ডাকাতি, অস্ত্র, মাদক, নারী ও শিশু, বিশেষ ক্ষমতা আইন, তথ্য প্রযুক্তি, ডিজিটাল আইন ও চুরিসহ অধিকাংশই ক্লুলেস মামলা ছিল বলে জানা গেছে। দ্রুত সময়ের মধ্যে এসব মামলার রহস্য উদঘাটন করায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি সাধারণ মানুষের আস্থাও বৃদ্ধি পায়। এজন্যে তিনি একাধিক বার ঢাকা রেঞ্জের সফল তদন্তকারী পুলিশ অফিসার হিসাবে পুরষ্কার পেয়েছেন এছাড়া কাজের স্বীকৃতি স্বরূপ জেলা পুলিশের আইনশৃঙ্খলা মিটিংয়ে পেয়েছেন একাধিক পুরস্কারও।

এ ব্যাপারে শ্যামল কুমার দত্ত বলেন, পদায়ন সরকারি চাকুরির একটি স্বাভাবিক নিয়ম। যেখানে যখন যে দায়িত্ব দেয়া হবে অর্জিত একাডেমিক প্রশিক্ষণ ও নিজের মেধা দিয়ে দেশ ও জনগণের কল্যাণে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে যাবেন বলে তিনি উল্লেখ করেন। 

আপনার মন্তব্য লিখুন...

ভোট কেন্দ্রে ভিমরুলের আক্রমণ, আহত ৩৫ বাবার ভোট দিতে এসে ছেলে আটক বিদ্যালয়ের মাঠ দখল করে সড়ক নির্মাণের ইটের খোয়ার স্তুপ মধুপুর ও ধনবাড়ি উপজেলা পরিষদ নির্বাচনে আইন-শৃংখলা রক্ষা কাভার্ডভ্যান ও ট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে নিহত ১, আহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি নিয়ে মাভাবিপ্ মির্জাপুরে সন্ত্রাসী হামলায় আ.লীগ নেতাসহ আহত ৩ ফিলিস্তিনকে সমর্থন করে সা'দত কলেজে পতাকা উত্তোলন করলো ছ টাঙ্গাইলে মানুষের কঙ্কাল উদ্ধার   নাগরপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত কালিহাতীতে আনোয়ার মোল্লাকে বিজয়ী করতে একাট্টা উপজেলা আ. কালিহাতীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে চালক নিহত মির্জাপুরে বিল থেকে কঙ্গাল উদ্ধার গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ নাগরপুরে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচন সম্পন

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি