০১:১০ পিএম | টাঙ্গাইল, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

আরপি সাহার ১২৪তম জন্মদিনে “আমার মির্জাপুর” ফেসবুক গ্রুপের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ২১ নভেম্বর ২০২০ | |
, টাঙ্গাইল :

কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠা দানবীর রণদা প্রসাদ সাহাকে স্মরণ করলো “আমার মির্জাপুর” ফেসবুক গ্রুপের প্যানেল মেম্বাররা দানবীর রণদা প্রসাদ সাহার ১২৪তম জন্মদিন উপলক্ষে শুক্রবার (২০ নভেম্বর ২০২০) এক ভার্চুয়াল আলোচনা সভায় তাকে স্মরণ করা হয়। “আমার মির্জাপুর” ফেসবুক গ্রুপের প্যানেল মেম্বাররা এ অনুষ্ঠানের আয়োজন করে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব সৈয়দ মামুনুল আলমের সভাপতিত্বে রাত ৮টায় এ অনুষ্ঠান শুরু হয়। আলোচনার সভার শুরুতে অনুষ্ঠানের সঞ্চালক শক্তি সাহা “আমার মির্জাপুর” ফেসবুক গ্রুপের প্যানেল মেম্বারদের লাইভে যুক্ত করে পরিচয় করিয়ে দেয়। 

সভাপতি তাঁর উদ্বোধনী বক্তব্যে বলেন, “দানবীর রণদা প্রসাদ সাহা শুধু একজন ব্যক্তি নয়, তিনি একটি প্রতিষ্ঠান, তিনি একটি স্মারক, তিনি একটি দেশ, তিনি একটা গর্ব এবং আমাদের অনুপ্রেরণা।জন্মের পর থেকেই তাঁর নাম শুনে এসেছি। তাঁর কৃতিত্বের কথা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন জায়গায় দীপ্তমান। তিনি শুধু মির্জাপুরের সম্পদ না, তিনি বাংলাদেশের সম্পদ, তিনি সারা পৃথিবীর সম্পদ। সভাপতির উদ্বোধনী বক্তব্যে পর এক এক করে প্যানেল মেম্বাররা রণদা প্রসাদ সাহার জীবন ও তাঁর স্মৃতি নিয়ে আলোচনা করেন। বক্তারা স্বাস্থ্য ও শিক্ষার ক্ষেত্রে দানবীর রণদা প্রসাদ সাহার অবদানের কথা কৃতজ্ঞতা চিত্তে স্মরণ করেন। একই সাথে দানবীর রণদা প্রসাদ সাহা ও তাঁর পু্ত্রের অপহরণে জড়িতদের খোঁজে আইনের আওতায় আনার জন্য বর্তমান গণতান্ত্রিক সরকারের কাছে জোর দাবী জানান। আলোচনা শেষে সভাপতির সমাপণী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। 

উল্লেখ্য, ১৮৯৬ সালের ১৫ নভেম্বর উথ্যান একাদশীতে অতি দরিদ্র পরিবারে রণদা প্রসাদ সাহার জন্ম। তাঁর মায়ের নাম কুমুদিনী দেবী এবং বাবার নাম দেবেন্দ্রনাথ সাহা। শিশুকালেই পিতা-মাতাকে হারিয়ে বড় হতে থাকেন তিনি। কঠিন অধ্যাবসায় আর অদম্য সাহসিকতা নিয়ে এগিয়ে যান তিনি। জীবন সংগ্রামে জয়ী এই রণদা প্রসাদ সাহা জীবনের সমস্ত উপার্জিত অর্থ মানবতার কল্যাণে দান করে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট প্রতিষ্ঠা করেন। ১৯৭১ সালের মহান মুক্তিযদ্ধের সময় পাক হানাদার বাহিনীর এ দেশীয় দোসরদের সহায়তায় রণদা প্রসাদ সাহা ও ছেলে ভবানী প্রসাদ সাহাকে অপহরণ করে নিয়ে যায়। তারপর থেকে তাঁদের আর কোনো সন্ধান এখনো মেলেনি।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি