১১:৫৭ এএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ইন্টারপোল ও ভারতীয় পুলিশের সহায়তা

প্রত্যন্ত গ্রামের সাবিনাকে ভারত থেকে ফিরিয়ে আনলো র‌্যাব

তপু আহম্মেদ ও আরিফ উর রহমান টগর | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০১৭ | | ৫২৫৫
, টাঙ্গাইল :

ঘটনা আর দূর্ঘটনাসহ নানা বিষয়ই উত্তাপ ছড়িয়েছে বছর জুড়েই। সরকারদলীয় আলোচিত সাংসদের হত্যাকাণ্ডের মধ্যে দিয়ে বছরের শেষ দিন অতিবাহিত হলেও নতুন বছর যেন নতুন ভাবেই এসেছে প্রকৃতির নিয়মে।

বছরের শুরু থেকেই নানা বিষয় নিয়ে আইন-শৃঙ্খলারক্ষাকারি বাহিনীর সদস্যদের দিকে আলোচনা-সমালোচনার আঙ্গুল তোলার যেন শেষ নেই। সর্বশেষ আইন শৃঙ্খলা রক্ষাকারিবাহিনীর অতি উৎসাহিত কিছু সদস্যর হাতে সাংবাদিক লাঞ্চিত হওয়ার ঘটনা যেন নতুন আলোচনার জন্ম দিয়েছে। প্রশ্ন উঠেছে বর্তমান সরকারের সময়ে আইন শৃঙ্খলা পরিস্থিতিসহ এ বাহিনীর গুলোর ভূমিকা নিয়েও।

কিন্তু তাই বলে কি থেমে গেছে আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সদস্যদের কর্মযজ্ঞ? এমন প্রশ্ন যখন চারদিকে ঘোরপাক খাচ্ছিল ঠিক সে সময়েই এক অসাধারণ কর্মযজ্ঞের ইতি টানলেন টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা।

বছর জুড়েই সারা দেশে অনেক শিশু, কিশোর-কিশোরী, নারী ও পুরুষ নিখোঁজ হন। অধিকাংশরই খবর জানে না কেউ। কিন্তু আইন শৃঙ্খলা রক্ষাকারিবাহিনীর কাছে তাৎক্ষণিক যে কোন ঘটনা বা দুর্ঘটনার খবর জানানো হলে সফলতা কিছু আসবে এটা ভাবাই স্বাভাবিক। কিন্তু হাজারো নিখোঁজের মাঝে টাঙ্গাইলের প্রত্যন্ত অঞ্চলের এক কিশোরীকে উদ্ধারে বিশ্বের সর্বোচ্চ নেটওয়ার্ক ব্যবহার করবে র‌্যাব এটা ভাবা খুবই অস্বাভাবিক ও অসম্ভব। কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করে সফলতার নতুন দ্বাড় উন্মোচন করলো আইন শৃঙ্খলা বাহিনী।

ঘটনার সাল ২০১৫, ২৯ সেপ্টেম্বর। টাঙ্গাইল র‌্যাব অফিসে হাজির হয়ে ঘাটাইল উপজেলার দেউলাবাড়ী গ্রামের খোকা মিয়ার স্ত্রী লিখিত অভিযোগে জানান কে বা কারা ২০১৫ সালের ১৭ আগষ্ট তার ভাতিজি সাবিনা (১৮) কে অপহরণ করে নিয়ে যায়। অপহরণের ১ মাস পর ২৫ সেপ্টেম্বর অজ্ঞাতনামা এক ব্যক্তি ফোন করে জানায় সাবিনা ভারতে আছে। ৫ লাখ টাকা পাঠালে তাকে বাংলাদেশে পাঠানো হবে বলেও জানিয়েছিল সেই ব্যক্তি।

অপহরকারীদের টাকা পরিশোধে অপারগ পাচারকৃত তরুনীর ফুপু রওশন আরা র‌্যাবের কাছে বিস্তারিত জানিয়ে সাবিনাকে উদ্ধারের আবেদন জানান। বিষয়টি টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা গুরুত্বের সাথে বিবেচনা করে মুক্তিপণ আদায়ের মোবাইল নম্বরের সূত্র ধরে অনুসন্ধান শুরু করে।

অনুসন্ধানে ঘটনার সত্যতা পাওয়ার পরপরই নড়েচড়ে বসে র‌্যাব। পরে র‌্যাব সদর দপ্তরের মাধ্যমে ইন্টারপোলের সহায়তা কামনা করে পত্র যোগাযোগ ও ভিকটিমকে উদ্ধারের জোড় প্রচেষ্টা চালায় টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা। একই সাথে র‌্যাব সদর দপ্তর ইন্টারপোলের মাধ্যমে ভারতে পাচার হওয়া সাবিনাকে ফেরত আনা ও উদ্ধারের চেষ্টা অব্যাহত রাখে।

টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা ও সদর দপ্তরের একটি বিশেষ টিম সাবিনাকে উদ্ধারে নানা কৌশল অবলম্বন শুরু করে। এক পর্যায়ে অপহরণকারীদের নগদ টাকা দেওয়া হবে জানিয়ে ফাঁদ পাতে র‌্যাব।

র‌্যাবের ফাঁদে বিভিন্ন সময়ে গ্রেফতার হয় আšত্মর্জাতিক পাচারকারী চক্রের সদস্য ও খুলনার সোনাডাঙ্গা উপজেলার গোবর চাকা মোল্লাবাড়ী গ্রামের মৃত হান্নান হাওলাদারের ছেলে রোকন (২২), একই জেলার তেরখাদা উপজেলার শেখপুরা গ্রামের মৃত মোজাম্মেল সরদারের ছেলে আমির হোসেন (২৩), টাঙ্গাইলের দেলদুয়ারের বাবুপুর গ্রামের মৃত হায়েত আলী মাস্টারের মেয়ে আয়েশা আক্তার আশা (২৮), গোপালগঞ্জের নিজরা বটবাড়ী গ্রামের মাজেদ খন্দকারের ছেলে হাসান খন্দকার (৩০), যশোরের ঘড়িভাঙ্গা গ্রামের ইব্রাহিম মোড়লের ছেলে হাবিবুর রহমান (২৮), রুহুল আমিনের ছেলে আবু সামাদ, নড়াইলের কালিয়া উপজেলার বেন্দার চর গ্রামের মৃত তৈয়ব মোল্লার ছেলে মিল্টন মোল্লা (২৩), চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার চররামপুর গ্রামের আব্দুল মজিদ মিজির ছেলে মামুন মিজি, গোপালগঞ্জ জেলা ও উপজেলার মানিকদা গ্রামের মোঃ রেজাউলের ছেলে আবু তাহের (৩০), কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার মুন্সীর হাট গ্রামের মৃত ছালামত এর ছেলে সালমান (৩২)।

গ্রেফতারের পাশাপাশি গোপনীয়তা রক্ষা করে সাবিনাকে উদ্ধার কৌশলও অব্যাহত রাখে র‌্যাব সদস্যরা। পরবর্তীতে গ্রেফতারকৃতদের তথ্যর ভিত্তিতে ২০১৬ সালের ২৫ ডিসেম্বর খুলনার তেরখাদা উপজেলার শেখপুরা গ্রামের মৃত রকফান মোল্লার ছেলে আজগর মোল্লা (৩১) কেও গ্রেফতার করে র‌্যাব।

এ ঘটনায় বিভিন্ন সময়ে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ২০১৬ সালের ২৯ ফেব্রæয়ারি ও ১ মার্চ মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে টাঙ্গাইলের ঘাটাইল থানায় দুটি মামলাও দায়ের হয়। গ্রেফতারকৃতরা বর্তমানে টাঙ্গাইল জেলহাজতে রয়েছে।

গ্রেফতারকৃতরা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিতে সাবিনাকে পাচারের সাথে জড়িত বলে স্বীকার করে। এসময় তারা পাচারকৃত তরুনীকে দিল্লীর পতিতালয়ে বিক্রি করা হয়েছে বলেও জানায়।

এর সূত্রধরেই র‌্যাব ১২ এর ক্রাইম প্রিভেনশন কোম্পানি (সিপিসি)-৩ টাঙ্গাইল এর পক্ষ থেকে সরকারী পর্যায়ে যোগাযোগ শুরু করা হয় বলে জানায় কোম্পানি কমান্ডার মুহাম্মদ মহিউদ্দিন ফারুকী।

টাঙ্গাইল র‌্যাবের নানামুখী কর্মকান্ডে ইন্টারপোলের সহায়তায় ভারতীয় পুলিশ সাবিনাকে উদ্ধারে তৎপরতা শুরু করে।

সাবিনাকে উদ্ধারে ভারতীয় পুলিশের তৎপরতার বিষয়টি জানতে পেরে দিল্লীতে থাকা পাচারকারী দলের পলাতক সদস্যরা তাকে বেনাপোল সীমাšত্ম এলাকার ভারতীয় সীমাšেত্ম ফেলে রেখে পালিয়ে যায়।

টাঙ্গাইল র‌্যাবের সদস্য মামলার তদšত্মকারী কর্মকর্তা গোপন সংবাদের মাধ্যমে বিষয়টি অবহিত হয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের জানায়। পরে র‌্যাব সদর দফতরের অনুমতিক্রমে যশোর জেলা পুলিশ ও ইমিগ্রেশন পুলিশের সহায়তায় গত ২৯ জানুয়ারি বিকেল সাড়ে ৪টায় সাবিনাকে ভারতের মাটি থেকে বাংলাদেশে ফেরত আনতে সক্ষম হয় র‌্যাব।

টাঙ্গাইলের প্রত্যন্ত অঞ্চলের মেয়ে সাবিনাকে উদ্ধারে টাঙ্গাইল র‌্যাবের সদস্যদের তৎপরতা ও অবশেষে সফল ভাবে সাবিনাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার ঘটনা যেন অনেক অসম্ভবকেই সম্ভব করেছে। যেখানে অনেক চিহ্নিত অপরাধীদের বিদেশের মাঠি থেকে ফিরিয়ে আনতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীকে, সেখানে প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র পরিবারের সাবিনাকে স্বজনদের কাছে ফিরিয়ে দিয়ে যেন এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো টাঙ্গাইল র‌্যাবের সদস্যরা।

বর্তমান সরকারের সময়ে আইন শৃঙ্খলা পরিস্থিতিসহ এ বাহিনী গুলোর ভূমিকা নিয়ে যতপ্রশ্নই উঠুক না কেন, সকল প্রশ্ন আর জল্পনা-কল্পনার উর্দ্ধে থেকেই জনগণের নিরাপত্তায় র‌্যাবসহ অন্যান্য বাহিনী আন্তরিক ভাবেই কাজ করছে প্রমাণিত হল বলে মনে করেন সাবিনার স্বজনরা।

আপনার মন্তব্য লিখুন...

মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি