০৪:৩৫ পিএম | টাঙ্গাইল, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ভাষাসৈনিক হযরত আলীর দাফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১১ অক্টোবর ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার ভাষাসৈনিক আলহাজ্ব হযরত আলী ডাক্তারের দাফন সম্পন্ন করা হয়েছে। (১০ অক্টোবর) শনিবার সকাল নয়টায় নবগ্রাম দাখিল মাদ্রাসা মাঠে জানাজা নামাজ শেষে সামাজিক কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়। তাঁর জানাজা নামাজে দলমত নির্বশেষে হাজারো মানুষের ঢল নামে।

বায়ান্নর ভাষা সৈনিক হযরত আলী শুক্রবার বিকালে নিজ বাড়ী নবগ্রামে শেষ নিশ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

হযরত আলী ১৯৩৭ সালে গোপালপুর উপজেলার আলমনগর ইউনিয়নের নবগ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রুস্তম আলী। ৫২ সালে ভাষা আন্দোলনের সময় তিনি সূতিভিএম সরকারি পাইলট মডেল হাইস্কুলের ৭ম শ্রেণির ছাত্র এবং ক্লাস ক্যাপ্টেন ছিলেন। সেদিন ১৪৪ ধারা ভঙ্গ করে ভাষার দাবিতে রাজপথে মিছিল বের করেন। এ মিছিলে নেতৃত্ব দেন স্কুল ক্যাপ্টেন আব্দুর রহিম। মিছিল করার অপরাধে পুলিশ সহপাঠী মহেন্দ্র দেবনাথসহ তাদের তিনজনকে গ্রেফতার করে ময়মনসিংহ জেলহাজতে পাঠায়। ২৫ দিন পর টাঙ্গাইল কারাগারে আনা হয়। চারদিন থাকার পর এখান থেকে তারা জামিনে মুক্তি পান। রংপুরের কারমাইকেল কলেজ থেকে পড়াশোনা শেষে তিনি কুড়িগ্রামের ভূরুঙ্গমারী উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করা শুরু করে। ১৯৯৮ সালে তিনি গোপালপুর উপজেলার বাগেরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে অবসরে যান। অন্তিমকালে তিনি চার মেয়ে এক ছেলে রেখে গেছেন। একমাত্র পুত্র আশরাফুল আলম কলেজ শিক্ষক।

এছাড়া ভাষা আন্দোলনে অবদান রাখায় গোপালপুর উপজেলা পরিষদ ২০১০ সালে তাকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি