০৩:৪৯ এএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

কৃষিকে কেন্দ্র করেই দেশ এগিয়ে যাবে: কৃষিমন্ত্রী

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ১৮ জুলাই ২০২০ | |
, টাঙ্গাইল :

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বন্যা পরিস্থিতিতে কৃষিতে ক্ষয়ক্ষতি মোকাবেলায় সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম। কৃষিকে কেন্দ্র করেই দেশের সার্বিক উন্নয়ন এগিয়ে যাবে। সে লক্ষ্যেই প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছেন। তিনি বলেন, আগামী আমন ও রবি মৌসুমে অধিক ফসল উৎপাদনে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। যাতে করে এদেশে খাদ্যের কোন ঘাটতি না হয়। খাদ্যের অভাবে একটি মানুষকেও যাতে অভুক্ত না থাকতে হয়। কৃষি মন্ত্রণালয় এ লক্ষ্যেই নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কৃষিমন্ত্রী শনিবার সকালে তাঁর সরকারী বাসভবন থেকে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা প্রশাসন আয়োজিত ‘কৃষিমন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিলের অর্থ সহায়তা’ বিতরণ অনুষ্ঠানে অনলাইনে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বন্যা ও করোনা উদ্ভূত পরিস্থিতিতে ধনবাড়ী উপজেলার হতদরিদ্র ১৫৭টি পরিবারের মাঝে ৪ লক্ষ টাকা অর্থ সহায়তার চেক প্রদান করেন। এছাড়া গৃহনির্মাণের জন্য ৬০ জনকে ঢেউটিন ও ৬০ জনকে ৩ হাজার টাকা করে প্রায় ২ লক্ষ টাকা বিতরণ করেন। কৃষিমন্ত্রীর পক্ষে এসব সহায়তা সামগ্রী বিতরণ করেন ধনবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনার রশীদ হীরা, উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা, পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, কৃষিমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মাকসুদ হাসান। উক্ত অনুষ্ঠানে উপজেলার সরকারী কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় জন-প্রতিনিধি ও সুধিজন উপস্থিত ছিলেন।

অপরদিকে কৃষিমন্ত্রী শনিবার দুপুরে তাঁর সরকারী বাসভবন থেকে অনলাইনের মাধ্যামে ধনবাড়ী উপজেলার সাত্তারকান্দি বিএডিসি (বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন) মালতি হিমাগার জোনের চুক্তিবদ্ধ বীজ আলু উৎপাদনকারী চাষীদের মাঝে চেক বিতরণ কর্মসূচীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করেন।

উক্ত কর্মসূচীতে তিনি বলেন, এ বছর দেশে ১ কোটি টনের বেশি উন্নত জাতের আলু উৎপাদন হয়েছে। যা বাংলাদেশের চাহিদা মিটিয়ে দেশের বাইরে রপ্তানি করা সম্ভব। এটা আমাদের জন্য ভালো দিক। মন্ত্রী কৃষি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, দেশে বন্যায় অনেক ফসলি জমি নষ্ট হয়ে গেছে। মাঠ পর্যায়ে যে সকল কৃষি কর্মকর্তা রয়েছে তাদের মাধ্যমে নতুন বীজতলা তৈরি করে ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিতরণ করার নির্দেশ দেন তিনি। তিনি আরো বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকদের জীবন যাত্রার মান উন্নয়ন করার জন্য সরকার ব্যাপক ভূমিকা পালন করছে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে কৃষিতে ব্যাপক প্রনোদনা দেওয়া হচ্ছে। এছাড়াও ৩ হাজার ২০ কোটি টাকার নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এতে করে কৃষকরা আরো উন্নত জীবন-যাপন করতে পারবে।

চেক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএডিসি’র অতিরিক্ত মহা-ব্যবস্থাপক (সিডিপি ক্রপস মো.  ইব্রাহীম হোসেন, অতিরিক্ত সচিব ও বিএডিসি’র চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, প্রকল্প পরিচালক (আলুবীজ) মো. আবীর হোসেন, ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা, ধনবাড়ী পৌরসভার মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন, কৃষিমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মাকসুদ হাসান,  বলদিআটা-১ ব্র্যাক ম্যানেজার স্বপন কুমার ঘোষ প্রমুখ।

এ সময় ধনবাড়ী জোনের চুক্তিবদ্ধ ১৭৫ জন চাষীর মাঝে ২ কোটি ৮৯ লক্ষ ৫০ হাজার ৭০৭ টাকার চেক বিতরণ করা হয়।

অপরদিকে কৃষিমন্ত্রী শুক্রবার (১৭ জুলাই) অনলাইনে টাঙ্গাইলের মধুপুর উপজেলা প্রশাসন আয়োজিত ‘কৃষিমন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিলের অর্থ সহায়তার’ আওতায় মধুপুর উপজেলার হতদরিদ্র ২৭৮ টি পরিবারের মাঝে ৬ লক্ষ টাকার অর্থ সহায়তার চেক বিতরণ করেন। কৃষিমন্ত্রীর পক্ষে এসব চেক বিতরণ করেন মধুপুর উপজেলা চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু। এছাড়া মন্ত্রী উপজেলা পরিষদের পক্ষ থেকে বাড়ি-বাড়ি গিয়ে করোনা টেস্টের স্যাম্পল সংগ্রহের জন্য একটি ‘মোবাইল গাড়ির’ উদ্বোধন করেন।

এ সময় মধুপুর উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা, পৌরসভার মেয়র মাসুদ পারভেজ, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি এড. ইয়াকুব আলী, উপজেলার সরকারী কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য লিখুন...

রোগী দেখে জরিমানা গুণলেন ওষুধ বিক্রেতা মাসিক কবিতা আবৃত্তি ও স্বরচিত কবিতা পাঠ প্রতিযোগিতা মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা বিষয়ক (ইডিজি মাভাবিপ্রবিতে জালালাবাদ এসোসিয়েশন সভাপতি অয়ন-সম্পাদক নাগরপুরে কৃষক দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন প্রচারণায় এগিয়ে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজ টাঙ্গাইলে তিনদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন গোপালপুরে পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলবাসীর বোবা কান্নার ২৮ বছর ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্ মির্জাপুর ক্যাডেট কলেজ এসএসসি-২০২৪ সাফল্য শতভাগ লোকমান ফকির কলেজ অধ্যক্ষের অপসারণ চান শিক্ষক-কর্মচারীরা

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি