০৭:২৯ পিএম | টাঙ্গাইল, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ভূঞাপুরে এখনও ত্রাণ সহায়তা পায়নি বর্ন্যাতরা

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ৪ জুলাই ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনায় পানি বৃদ্ধি পেয়ে চরাঞ্চলসহ নিম্নাঞ্চলে প্রবেশ করায় পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। এতে উপজেলার একটি ইউনিয়নের পুরোটাসহ তিনটি ইউনিয়নের আংশিক গ্রামের মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে। তবে ৯দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কোন ধরনের সরকারি-বেসরকারিভাে কোন ত্রাণ সহায়তা পায়নি বর্ন্যাতরা।

জানা গেছে, জেলায় কয়েকটি উপজেলায় বর্ন্যাতদের জন্য ১শত ৬৩ মেট্রিকটন জিআর চাল বরাদ্দ দেয়া হয়েছে ত্রাণ সহায়তা হিসেবে। তবে বরাদ্দকৃত ওই চাল এখনও বিতরণ করতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে ঘর-বাড়িতে পানি প্রবেশ করায় চরম কষ্টে দিন কাটছে পানি কবলিত মানুষজনের। এছাড়া গ্রামাঞ্চলের বেশ কিছু এলাকার রাস্তা নদীর পানিতে নষ্ট হওয়ায় যাতায়াত ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে। বর্ন্যাত এলাকায় টিউবওয়েল তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। বিশেষ করে গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছে বর্ন্যাতরা। দেখা দিয়েছে গো-খাদ্য সংকট। ফলে তাদের চরম কষ্টে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। তবে সপ্তাহ পেড়িয়ে গেলেও কোন ধরনের ত্রাণ সহায়তা পায়নি পানিবন্দি হয়ে পড়া মানুষজন। যদিও প্রশাসন থেকে বারবার আশ্বাস দেয়া হচ্ছে ক্ষতিগ্রস্থ ও বর্ন্যাতদের মাঝে ত্রাণ সহায়তা বিতরণ করা হবে। 

উপজেলা ত্রাণ ও পুর্নবাসন কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার চারটি ইউনিয়নে নদী ভাঙনসহ বন্যায় আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্থ পরিবার রয়েছে ১৫ হাজার। এর অনুক‚লে চারটি ইউনিয়নের জন্য মোট ২৫ মেট্রিকটন জিআর চাল বরাদ্দ করেছে জেলা প্রশাসন। এরমধ্যে গাবসারা ইউনিয়নে ৮টন, অর্জুনা ইউনিয়নের ৬টন, নিকরাইল ইউনিয়নে ৪টন ও গোবিন্দাসী ইউনিয়নে ৪মেট্রিকটন চাল বরাদ্দ করা হয়েছে। এতে ২৫০০ পরিবারের মাঝে প্রত্যেককে ১০ কেজি করে চাল বিতরণ করা হবে। এরমধ্যে জরুরী হিসেবে গাবসারা ও অর্জুনা ইউনিয়নকে আরো ৩টন চাল বেশি বরাদ্দ দেয়া হয়েছে। তবে বরাদ্দকৃত চাল উপজেলায় এসে পৌঁছালেও তা উত্তোলণ করা হয়নি। 

উপজেলা নিকরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন সরকার বলেন, ভাঙনে ক্ষতিগ্রস্থসহ বর্ন্যাতদের মাঝে ত্রাণ সহায়তা বিতরণের জন্য ৪ মেট্রিকটন চাল বরাদ্দ পেয়েছি। চাল উত্তোলণের জন্য ডিও পাওয়া গেছে। তবে এখনও চাল উত্তোলণ করা হয়নি। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জহুরুল ইসলাম বলেন, উপজেলায় ২৫ মেট্রিকটন জিআর চাল বরাদ্দ করা হয়েছে। চাল উপজেলার খাদ্য গোডাউনে মজুদ রয়েছে। চারটি ইউনিয়নে চাল বরাদ্দ দেয়া হয়েছে। খুব দ্রুতই ক্ষতিগ্রস্থদের মাঝে চাল বিতরণ করা হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরীন পারভীন বলেন, উপজেলার চারটি ইউনিয়নের বর্ন্যাতদের জন্য ২৫ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। ইতোমধ্যে ২ মেট্রিকটন চাল স্থানীয় সংসদ সদস্য চরাঞ্চলের বর্ন্যাতদের মাঝে বিতরণ করেছেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি