০৮:২৭ পিএম | টাঙ্গাইল, রোববার, ২৮ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

করোনা: চিন্তা বাদ দিয়ে ব্যাংকে হাজার গ্রাহক

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ব্যাংক গুলোতেও বাঁধতে শুরু করেছে মানুষের জটলা। রোববার সকাল থেকে এমন চিত্র দেখা গেছে সোনালী ব্যাংক টাঙ্গাইল শাখা আর জনতা ব্যাংক লিমিটেড টাঙ্গাইল কর্পোরেট শাখায়। এতে বিফলে যাচ্ছে সরকারের নির্দেশনামূলক সামাজিক দুরত্ব বজায় রাখার নীতি। 

এছাড়াও সীমিত ব্যাংকিং এর নির্দেশনা অনুসরণ নিয়েও জটিলতায় পরেছেন ব্যাংক কর্তৃপক্ষ। এর ফলে হুমকি হয়ে দাঁড়িয়েছে করোনার ঝুঁকি।

ব্যাংক সুত্রে জানা যায়, গত ২৯ তারিখ থেকে সকাল ১০ থেকে ১২টা পর্যন্ত দেশের সকল ব্যাংকে সীমিত ব্যাংকিং এর সময়সীমা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। এরপর আবার ৫ এপ্রিল থেকে সময়সীমা বৃদ্ধি করে করা হয়েছে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

সরেজমিনে সোনালী ব্যাংক টাঙ্গাইল শাখায় দেখা গেছে উপচেপড়া মানুষের ভীর। আজ ৫ এপ্রিল সকাল থেকে দুপুর পর্যন্ত ব্যাংকের এ শাখাটিতে ভীর করেছেন প্রায় দুই থেকে আড়াই হাজার মানুষ। তবে এর সীমিত সংখ্যক মানুষ এসেছেন টাকা তুলতে। বাকিরা এসেছেন ডিপিএস এর টাকা জমা দিতে, সঞ্চয়কৃত টাকার পরিমান জানতে আর এফডিআর এবং সঞ্চয়পত্রের মুনাফা তুলতে। এছাড়াও রয়েছেন বয়স্ক ও বিধাব ভাতা প্রাপ্তরা। এই বৃহৎ সংখ্যক গ্রাহকের প্রয়োজন মিটাতে হিমশিম খাচ্ছেন ব্যাংক সংশ্লিষ্টরা। 

এরপরও বাংলাদেশ ব্যাংক নির্ধারিত এই সীমিত ব্যাংকিং নিয়ে রয়েছে গ্রাহকের নানা অভিযোগ। ব্যাংক খোলা থাকা স্বত্তেও এই নীতির ফলে তারা হচ্ছেন ব্যাংকিং সুবিধা বঞ্চিত। ব্যাংক কর্মচারী আর কর্মকর্তা টাকা উত্তোলন আর জমা নেয়া ব্যতিত তাদের বিদেশ থেকে আসা টাকার পরিমান জানাতে অস্বীকৃিত জানাচ্ছেন। এছাড়াও তারা সঞ্চয়পত্র, এফডিআর এর মুনাফা উত্তোলন বা জমার পরিমান জানতে ব্যর্থ হচ্ছেন। এর ফলে চরম সমস্যার সম্মুখিন হচ্ছেন তারা।

সমস্যার কথা স্বীকার করে সোনালী ব্যাংক ভিক্টোরিয়া রোড শাখার ব্যবস্থাপক রাইসুল আমীন বলেন, গত ২৯ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সকাল থেকে ১২টা পর্যন্ত সীমিত ব্যাংকি কার্যক্রম নির্ধারণ করেন বাংলাদেশ ব্যাংক। এরপর আজ ৫ এপ্রিল থেকে ওই সময়সীমা বৃদ্ধি করে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত করা হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবরোধে এ সীমিত ব্যাংকিং প্রক্রিয়া চালু করা হলেও সোনালী ব্যাংকের গ্রাহক সংখ্যা বেশি থাকায় এই সীমিত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা অনেকটাই অসম্ভব হয়ে পরেছে। এ সীমিত সময়সীমায় যদি শুধু টাকা উত্তোলন বা জমা দেয়ায় সীমাবদ্ধ থাকতো তাহলে হয়তো এমন সমস্যায় পরতেন না গ্রাহক আর ব্যাংক কর্তৃপক্ষ। 

এ সময় তিনি জানান, সীমিত ব্যাংকিং প্রদ্ধতি চালু করা হলেও নানাবিধ কার্যক্রম থাকার ফলে পূর্বের নির্ধারিত ১০ থেকে বিকেল ৪ টা সময়সীমার আগে তাদের পক্ষে ব্যাংকিং কার্যক্রম বন্ধ করা অসম্ভব হয়ে পরেছে। তবে ব্যাংকে এ পরিমান গ্রাহক উপস্থিতির ফলে সামাজিক দুরত্ব বজায় রাখার নীতিটাও তাদের পক্ষে পালন করা অসম্ভব হয়ে উঠেছে। এতে স্বাস্থ্য ঝুঁকি বৃদ্ধির কথা স্বীকার করেছেন তিনি।

এসআর

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি