১১:৩৫ পিএম | টাঙ্গাইল, রোববার, ২৮ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

এমপি’র নাম ভাঙিয়ে ধলেশ্বরীর জেগে উঠা চর কেটে বিক্রি

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | |
, টাঙ্গাইল :

দেশে যখন করোনাভাইরাস সংক্রমণরোধে প্রশাসন ব্যতিব্যস্ত তখন এমপির নাম ভাঙিয়ে টাঙ্গাইলের কালিহাতীতে জেগে উঠা ধলেশ্বরী নদীর চর কেটে বিক্রি করছে স্থানীয় প্রভাবশালীরা। থানা ঘাট হিসেবে পরিচিত বঙ্গবন্ধু সেতুপূর্ব থানা সংলগ্ন সরাতৈল, বিয়ারামারুয়া ও কুর্শাবেনুর ধলেশ্বরী নদীর চর অবৈধভাবে কেটে বিক্রি করছে তারা। তবে বালু ব্যবসায়ীদের দাবী, নদীতে জেগে উঠা চর কেটে বিক্রি করা হচ্ছে এমপির অনুমতি আর প্রশাসনের সাথে যোগাযোগ করেই। 

সরেজমিনে দেখা গেছে, উপজেলার সরাতৈল গ্রামের প্রভাবশালী জুহুরুল মন্ডল, আনোয়ার মন্ডল ও চান মিয়া ধলেশ্বরী নদীতে জেগে উঠা চর বেকু (মাটি কাটার যন্ত্র) দিয়ে কেটে ট্রাকযোগে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি করছে। গ্রামের অসহায় মানুষের জমি জোরপূর্বক নিয়ে ট্রাক চলাচলের জন্য রাস্তা বানিয়েছে। দিন-রাত শত শত ট্রাকযোগে চর কেটে বিক্রি করা হচ্ছে। শুধু তাই নয় উত্তরবঙ্গে যাওয়া গ্যাস লাইন পাইপের ওপর দিয়ে রাস্তা বানিয়ে ট্রাক চলাচল করছে। এতে হুমকিতে রয়েছে গ্যাস পাইপ লাইন। 

তবে স্থানীয়দের অভিযোগ, মেসার্স মন্ডল বাড়ী বালুর ঘাট নাম দিয়ে সরাতৈল বিয়ারামারুয়া ও কুর্শাবেনুর ধলেশ্বরী নদীর চর দীর্ঘদিন যাবত কেটে বিক্রি করা হলেও স্থানীয় প্রশাসন সেটি বন্ধে কোন উদ্যোগ গ্রহণ করেনি। ফলে বালু খেকোরা দীর্ঘদিন ধরে অবৈধভাবে বেকু দিয়ে চর কেটে বিক্রি করছে। তবে এরআগে জেগে উঠা ওই চরে স্থানীয়রা বিভিন্ন ধরনের সবজিসহ কলার আবাদ শুরু করেছে। সেই অবাদ করা ফসল নষ্ট করে জমির মাটি কাটা হচ্ছে। ওই বালু ব্যবসায়িরা সরকার দলীয় লোকজন হওয়ায় তাদের ভয়ে কৃষকরাসহ মুখ খুলতে সাহস পাননা স্থানীয়রা। করোনাভাইরাসের কারনে দেশে পন্যবাহী ব্যতিত সকল যানবাহন বন্ধের নির্দেশ দেয় সরকার। এরপরও এ ব্যবসায়িদের ছত্রছায়ায় বালুবাহী ট্রাকগুলো মহাসড়ক ও আঞ্চলিক সড়কে বেপরোয়াভাবে চলাচল করছে। 

ভুক্তভোগী সরাতৈল গ্রামের মৃত আব্দুল মজিদের স্ত্রী হাসনা বেওয়া বলেন, জোরপূর্বক প্রভাবশালীরা বাড়ির উপর দিয়ে ট্রাক চলাচলের জন্য রাস্তা বানিয়েছে। এতে ট্রাকের শব্দে এবং ধুলার কারনে রাতে ঘুম আসে না। তিনি আরো বলেন, আমার একটি মাত্র ছেলে নাতি নিয়ে বাধ্য হয়ে অন্য এলাকায় গিয়ে বাসা ভাড়া নিয়ে বসবাস করছে। থানায় অভিযোগ দেয়ার পর আর থানার কাছে এসব ঘটলেও পুলিশ কোন ব্যবস্থা নিচ্ছেন না। 

ইমরান নামের আরেকজন বলেন, ২০১৪ সালে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিয়ে এলাকাবাসী চলাচলের জন্য মহাসড়ক পর্যন্ত মাটির রাস্তা তৈরি করেছিল। কিন্তু অবৈধভাবে বালু খেকোরা প্রভাব খাটিয়ে ধলেশ্বরী নদীতে জেগে উঠা চর কেটে বিক্রি করছে। অথচ এই মাটির রাস্তার নিচ দিয়ে উত্তরবঙ্গে গ্যাস সরবরাহের জন্য গ্যাস লাইনের পাইপ রয়েছে। 

মেসার্স মন্ডল বাড়ী বালুর ঘাটের মালিক জহুরুল মন্ডল বলেন, স্থানীয় এমপি, পুলিশ ও প্রশাসনের লোকজনকে অবহিত করেই ঘাটটি চালাচ্ছেন তারা। সবাই ঘাট থেকে নিয়মিত মাসোহারাও পাচ্ছেন। এছাড়াও তাদের মৌখিত অনুমতি নিয়েই ধলেশ্বরীর চর কেটে বিক্রি করছি। আপনারা সংবাদ লিখে কি আর করবেন। 

বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী আইয়ুবুর রহমান বলেন, থানা সংলগ্ন হলেও ঘাট নিয়ে আমাদের কোন কাজ নেই। আমরা শুধু মহাসড়ক দেখাশুনা করি। ঘাট নিয়ে ভাবার সময় নেই। 

কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুন জানান, ঘাট মালিকরা যে অভিযোগ করেছে সেটা মিথ্যা। ঘাট পরিচালনার বিষয়টি আমাদের জানা নেই। 
বঙ্গবন্ধু সেতু রক্ষণাবেক্ষণের দায়িত্বরত বিবিএ’র সহকারি প্রকৌশলী এসানুল কবির পাভেল বলেন, নদীর বালু উত্তোলনের বিষয়টি দেখার দায়িত্ব তাদের নয়। এক্ষেত্রে অনুমতি দেয়ার বিষয়টিও তাদের নয়। যদি কেউ নদী থেকে বালু উত্তোলণ করে থাকেন তাহলে সেটি দেখবেন উপজেলা প্রশাসন।

অবৈধ এ বালু ব্যবসায়িদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম আরা নীপা। 

বালু উত্তোলনের অনুমতি দেয়ার কথা অস্বীকার করে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী বলেন, সুবিধাবাদীরা এখন তার নাম হাট বাজারে বিক্রি করা শুরু করেছে। এ কারণে বালু ব্যবসায়িরা সুবিধা আদায়ের তার অনুমতি দেয়ার কথা বলছেন। তবে এ ধরণের কোন কাজের জন্য জেলা বা উপজেলা প্রশাসনকে সুপারিশ করেননি বলেও জানান তিনি।

এসআর

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি