১০:১৪ পিএম | টাঙ্গাইল, শনিবার, ৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

প্রথমবারের মতো প্রথম গ্রেডে উন্নীত হয়েছেন মাভাবিপ্রবির ৩অধ্যাপক

মাভাবিপ্রবি প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | |
, টাঙ্গাইল :

প্রথমবারের মতো টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) তিন অধ্যাপক প্রথম গ্রেডে উন্নীত হয়েছেন।

প্রথম গ্রেড পাওয়া তিনজন অধ্যাপক হলেন- ১) অধ্যাপক ড. এ.কে.এম. মহিউদ্দিন (বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং), ২) অধ্যাপক ড. মতিউর রহমান (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) এবং  ৩) অধ্যাপক ড. এ.এস.এম. সাইফুল্লাহ (এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট)।

অফিস আদেশ অনুসারে, গত বছরের ৩১শে জানুয়ারিতে অনুষ্ঠিত ২৩৮ তম রিজেন্ট বোর্ডের সভার ২৩ (খ ও গ) নং সিদ্ধান্ত অনুযায়ী, অধ্যাপক ড. এ কে এম মহিউদ্দিন ও অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ’র শিক্ষকতার ২০ বছর পূর্ণ হওয়ায় এবং ২য় গ্রেডের সর্বশেষ সীমায় পৌঁছানোর ০২ (দুই) বছর পর ২০২৩ সালের ১ লা জুলাই হতে উভয়েই অধ্যাপক পদে প্রথম গ্রেড প্রাপ্ত হন।

একইসঙ্গে একই রিজেন্ট বোর্ড সভার ২৩ (ঘ) নং সিদ্ধান্ত অনুসারে, অধ্যাপক ড. মতিউর রহমানের শিক্ষকতার ২০ বছর পূর্ণ হওয়ায় এবং ২য় গ্রেডের সর্বশেষ সীমায় পৌঁছানোর ০২ (দুই) বছর পর ২০২৩ সালের ৪ ই নভেম্বর হতে তাকে অধ্যাপক পদে ১ম গ্রেড প্রদান করা হয়।

অধ্যাপক ড. এ কে এম মহিউদ্দিন বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয় (তৎকালীন জগন্নাথ কলেজ) থেকে উদ্ভিদবিদ্যা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে তিনি মাভাবিপ্রবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৬ সালে, তিনি উক্ত বিভাগের সহকারী অধ্যাপক পদে বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। পরবর্তী তিনি মালয়েশিয়ার ‘ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়া’ (ইউপিএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও দীর্ঘ শিক্ষকতার জীবনে তিনি উক্ত বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান, লাইফ সায়েন্স অনুষদের ডিন, রিসার্চ সেলের পরিচালক, পরিবহন পরিচালক এবং আইকিউএসির সহকারী পরিচালক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান বিষয়ে স্নাতক এবং পরিবেশ দূষণ ও ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০০৪ সালে তিনি মাভাবিপ্রবির এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। পরবর্তীতে জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ডর্টমুন্ড থেকে উচ্চশিক্ষা এবং মালয়েশিয়ার  ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়া (ইউপিএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বিভাগটির ১৩ তম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগেও তিনি বিভাগের ৫ ম চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেছেন। এছাড়াও লাইফ সায়েন্স অনুষদের ডিন, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শ দান কেন্দ্রের পরিচালক সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. মতিউর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং  পিএইচডি সম্পন্ন করেন। ২০০৩ সালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। 

এছাড়াও তিনি ইউনিভার্সিটি অফ ওয়ারশ, আইসিএম, ভিজ্যুয়াল অ্যানালাইসিস ল্যাব, পোল্যান্ড থেকে ইরাসমাস-মুন্ডুস ইউরোপ এশিয়া (EMEA) পিএইচডি এক্সচেঞ্জ স্টুডেন্ট স্কলারশিপ লাভ করেন। বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ শিক্ষকতার জীবনে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, হলে প্রভোস্টসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি