০৮:৪১ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৭ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

চলে গেলেন টাঙ্গাইলের কৃতি সন্তান ড. আশরাফ সিদ্দিকী

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০ | |
, টাঙ্গাইল :

বুধবার দিবাগত রাত ৩-০০ মিনিটে মৃত্যুবরণ করেছেন । আশরাফ সিদ্দিকী ১৯২৭ সালের ১ মার্চ টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা ডাক্তার আব্দুস সাত্তার সিদ্দিকী আর মা সমীরণ নেসা। নাগবাড়ির নানাবাড়ির পাঠশালায় শিক্ষাজীবন শুরু করেন। তিনি ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৫৮ সালে দ্বিতীয়বার এমএ করেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে ও ১৯৬৬ সালে লোকসাহিত্যে পিএইচডি করেন।

ড. সিদ্দিকী ১৯৫০ সালে টাঙ্গাইলের কুমুদিনী কলেজে অধ্যাপনার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৭৬ সালে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। তিনি বাংলা উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এ ছাড়া বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৮৩ সালে জগন্নাথ কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দেন। জগন্নাথ কলেজের অধ্যক্ষ থাকাকালে তিনি কর্মজীবন থেকে অবসর নেন।

আশরাফ সিদ্দিকীর এ পর্যন্ত প্রায় ৭০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার রচিত ‘গলির ধারের ছেলেটি’ নিয়ে চিত্র পরিচালক সুভাষ দত্ত ‘ডুমুরের ফুল’ নামে চলচ্চিত্র নির্মাণ করেন এবং চলচ্চিত্রটি বিশ্বে পরিচিতি লাভ করে। তারই একটি প্রখ্যাত কবিতা হচ্ছে ‘তালেব মাস্টার’। তিনি একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ইউনেস্কো পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

তিনি ১৯৫১ সালের ২৩ ডিসেম্বর সাঈদা সিদ্দিকীকে বিবাহ করেন। তার সহধর্মিণী সাঈদা সিদ্দিকী আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করে গেছেন।

কালিহাতীর নাগবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিল্টন সিদ্দিকী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন বরেণ্য সাহিত্যিক ড. আশরাফ সিদ্দিকীকে বনানী কবরস্থানে দাফন করা হবে৷

এই কৃতি সন্তানের মৃত্যুতে গভীর শোক জানাই। সেইসাথে বিদেহী আত্মার শান্তি কামনা করছি।  

এসআর

আপনার মন্তব্য লিখুন...

মধুপুর ও ধনবাড়ি উপজেলা পরিষদ নির্বাচনে আইন-শৃংখলা রক্ষা কাভার্ডভ্যান ও ট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে নিহত ১, আহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি নিয়ে মাভাবিপ্ মির্জাপুরে সন্ত্রাসী হামলায় আ.লীগ নেতাসহ আহত ৩ ফিলিস্তিনকে সমর্থন করে সা'দত কলেজে পতাকা উত্তোলন করলো ছ টাঙ্গাইলে মানুষের কঙ্কাল উদ্ধার   নাগরপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত কালিহাতীতে আনোয়ার মোল্লাকে বিজয়ী করতে একাট্টা উপজেলা আ. কালিহাতীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে চালক নিহত মির্জাপুরে বিল থেকে কঙ্গাল উদ্ধার গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ নাগরপুরে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচন সম্পন মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি