০১:২১ এএম | টাঙ্গাইল, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

সখীপুরে সরকারি মুজিব কলেজ

পরীক্ষার্থীদের আন্দোলনের মুখে দাবি মেনে নিল কলেজ কর্তৃপক্ষ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ১৮ ডিসেম্বর ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের সখীপুরে সরকারি মুজিব কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে দাবি মেনে নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। 

বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই কলেজের এইচএসসি পরীক্ষার্থীরা ফরমপূরণের টাকা কমানোসহ অন্যান্য শর্তাবলী বাতিলের দাবিতে কলেজ চত্বরে মিছিল-সমাবেশ করে। 

পরে বেলা একটার দিকে আন্দোলনকারীদের সঙ্গে কলেজের অধ্যক্ষসহ শিক্ষকরা দীর্ঘক্ষণ বৈঠক করে শিক্ষার্থীদের দাবি মেনে নেন কলেজ কর্তৃপক্ষ।

জানা যায়, নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ২০২০ সালে অনুষ্ঠেয় এইচএসসির নির্বাচনী পরীক্ষায় ৮৪৭ জন অংশ নিয়ে ৮৪০ জন উত্তীর্ণ হয়। 

গত ১৪ ডিসেম্বর থেকে পরীক্ষার্থীদের ফরম পূরণের কাজ শুরু হয়। কলেজ কর্তৃপক্ষ বিজ্ঞানবিভাগের শিক্ষার্থীদের তিন হাজার ১০০ ও ব্যবসায় শিক্ষা ও মানবিকবিভাগের শিক্ষার্থীদের জন্য দুইহাজার ৮২০ টাকা নির্ধারণ করে বোর্ড টাঙিয়ে দেন। 

এছাড়াও নির্বাচনী পরীক্ষায় ইংরেজি, রসায়ন, পদার্থ, আইসিটি বিষয়ে ৪০ নম্বরের কম পাওয়া প্রায় দুইশতাধিক শিক্ষার্থীদের বাধ্যতামূলক ছাত্রাবাসে থাকা বাবদ তিনমাসের অগ্রিম নয়হাজার ৪০০ টাকা জমা দিয়ে ফরমপূরণের শর্ত জুড়ে দেওয়া হয়।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাকিল  আহমেদ, রিফাত ইসলাম, মেহেদী হাসান সহ আরও কয়েক জন জানায়, অন্যান্য বেসরকারি কলেজে মাত্র ২৫০০ টাকানিয়েই ফরম পূরণ হচ্ছে। এটা সরকারি কলেজ এখানে ২৫০০ টাকার স্থলে ৩১০০ টাকা নেওয়া হচ্ছে। 

এছাড়াও নির্বাচনী পরীক্ষার আগে অগ্রিম তিনটি  মডেল টেস্ট পরীক্ষার জন্য ছাত্রপ্রতি ১২০০ টাকা ফি নেওয়া হয়েছে। আবার ৪০ নম্বরের কম পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে তিনমাসের অগ্রিম হোস্টেল ফি প্রায় সাড়ে নয়হাজার টাকা নেওয়ার পায়তারা করছেন। তারা জানায়, আমরা গরিব কৃষকের সন্তান।অনেকের বাবা ভ্যান, অটো চালিয়ে সংসার চালান। আমাদের পক্ষে ১২-১৩ হাজার টাকা দিয়ে ফরম পূরণ সম্ভব নয়। 

মুজিব কলেজ ছাত্রলীগের আহ্বায়ক খন্দকার রকিবুল বিজয় জানায়, ছাত্রলীগ সব সময় অনিয়ম, জুলুম ও অন্যায়ে বিরুদ্ধে লড়ে যাবে। আন্দোলন করে আমরা কলেজ প্রশাসনকে ফরম পূরণের টাকা কমাতে ও হোস্টেলে থাকার শর্ত বাতিল করতে বাধ্য করেছি।

কলেজের অধ্যক্ষ ছুটিতে থাকায় দায়িত্ব প্রাপ্ত অধ্যক্ষ ফজলুর রহমান বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার কথা বিবেচনা করে আমরা দূর্বল শিক্ষার্থীদের হোস্টেলে রাখতে চেয়েছিলাম।  কিন্তু ওরা আন্দোলন করে ওরা ওদের ক্ষতিই করেছে। আমরা ছাত্রদের দাবির মুখে তিনহাজার ১০০ টাকা থেকে আরও ২০০ টাকা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছি।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি