০১:৫৭ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মা ও শিশু বিষয়ক বিতর্কে সেমি ফাইনালে বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

তনয় কুমার বিশ্বাস | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ১৪ মার্চ ২০১৮ | | ১৬৩৭
, টাঙ্গাইল :

বাংলাদেশ টেলিভিশন কর্তৃক আয়োজিত মা ও শিশু বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় সেমিনাইনাল পর্বে উঠেছে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

গত ৯ মার্চ শুক্রবার বাংলাদেশ টেলিভিশন ভবনে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনাল পর্বে ঢাকার শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়কে হারিয়ে সেমিফাইনাল পর্বে উঠেছে প্রতিষ্ঠানটি।

জানা যায়, প্রতিযোগিতার বিষয় বস্তু হচ্ছে, আইনের প্রয়োগ নয়, কেবল সামাজিক সচেতনতার মাধ্যমেই শিশু এবং নারী পাচার বন্ধ করা সম্ভব। বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিতার্কিক দলের সদস্যরা এই বিষয়ের বিপক্ষে বিতর্ক করেন।

রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজ, ক্যামব্রিয়াম স্কুল এন্ড কলেজ, সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ, হলিক্রস স্কুল এবং ভিখারুন্নেছা স্কুল এন্ড কলেজকে হারিয়ে সেমিফাইনাল পর্বে উঠেছে প্রতিষ্ঠানটি।

বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা লেখাপড়ায় ভাল ফলাফল অর্জনের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

তারা জানান, প্রতিষ্ঠানের এ সাফল্যের নেপথ্যে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন প্রতিষ্ঠানের বিতার্কিক দলের তিন সদস্য। আর তাদেরকে সঠিক দিক নির্দেশনা প্রদান করেছেন প্রতিষ্ঠানের দুই শিক্ষক প্রতিভা রাণী দাস এবং শাহনাজ বেগম।

বিতার্কিক দলের দল নেতা ১০ম শ্রেণির ছাত্রী মেহেরুন্নেছা অর্থী বলেন, “আমরা মা ও শিশু বিতর্ক প্রতিযোগিতায় সেমিফাইনাল পর্বে উঠেছি। সেমিফাইনালে উঠতে আমাদের অনেক স্কুলকে হারাতে হয়েছে। আমাদের এত দূর আসার পিছনে সবচেয়ে বড় অনুপ্রেরণা যুগিয়েছেন আমাদের প্রধান শিক্ষক মো. আল মামুন তালুকদার স্যার। এছাড়া সকল শিক্ষকদেরও সহযোগিতা এবং অনুপ্রেরণা পেয়েছি।”

বিতার্কিক দলের প্রথম বক্তা ১০ শ্রেণির ছাত্রী নুসরাত ইসলাম হুমায়রা বলেন, “আমরা বিটিভি আয়োজিত মা ও শিশু বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহন করেছি। এতে আমরা অনেক আনন্দিত। আমাদের প্রধান শিক্ষক, শিক্ষমন্ডলী এবং প্রতিষ্ঠানের সহকলেই অনেক সাহস যুগিয়েছেন।”

বিতার্কিক দলের দ্বিতীয় বক্তা ৮ম শ্রেণির শিক্ষার্থী মীম আতিক সিদ্দিকী অহি বলেন,“ আমি বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিতার্কিক দলের সদস্য হয়ে প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পেরে নিজেকে খুবই সৌভাগ্যবান মনে করছি। আমাদেরকে প্রতিষ্ঠানের শিক্ষক এবং আমাদের সহপাঠীরা সব সময় সাহস এবং উৎসাহ দিয়েছেন।”

দুই অভিভাবক মো. আলম হোসেন এবং খন্দকার নুরুল ইসলাম হূমায়ুন বলেন,“ প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক এবং শিক্ষক মন্ডলী অত্যন্ত যতœসহকারে আমাদের মেয়েদেরকে শিক্ষা প্রদান করছেন। এছাড়াও আমাদের মেয়েরা লেখা পড়ায় ভাল ফলাফলের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমেও উন্নতি করছে।”

বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আল মামুন তালুকদার বলেন, “প্রতিষ্ঠানের সভাপতি খান মো. নুরুল আমিন স্যারের সঠিক দিক নির্দেশনায় আমারা এগিয়ে যাচ্ছি। বিতর্ক প্রতিযোগিতায় সেমিফাইনাল পর্বে উঠায় আমি খুবই আনিন্দিত। প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্রী এবং অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমেই আমারা এ পর্যন্ত আসতে সক্ষম হয়েছি। আশা করছি ২০১৬ সালের ন্যায় এবছরেও বিতর্ক প্রতিযোগিতায় টাঙ্গাইলবাসীর দোয়ায় আমাদের প্রতিষ্ঠানটি সারা বাংলাদেশে চ্যম্পিয়ন হবে।”

বিদ্যালয়ের সভাপতি জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন বলেন প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্রী এবং অভিভাবক সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ভাল ফলাফলের পাশাপাশি প্রতিষ্ঠানটি সার্বিক দিক থেকে উন্নতি করছে। সেই ধারাবাহিকতায় এবছরেও বিতর্ক প্রতিযোগিতায় সেমিফাইনাল পর্বে উঠেছে আমাদের প্রতিষ্ঠান।

এ জন্য বিতার্কিক দলের সদস্যসহ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সকল শিক্ষক, ছাত্রী এবং অভিভাবকদের ধন্যবাদ জানাই। আমি আশা করছি প্রতিষ্ঠানটি লেখাপড়ায় ভাল ফলাফলের পাশাপাশি আগামীতে বাংলাদেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠে পরিণত হবে।”

মা ও শিশু বিতর্ক প্রতিযোগিতায় প্রতিযোগিতার কো-অর্ডিনেটর শৈলেন মন্ডল বলেন, “বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিতার্কিক দলটি খুবই ভাল করছে। প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, প্রশিক্ষক, এবং তাদের অভিভাবকরা যতœ সহকারে দলটিকে প্রস্তুত করেছেন যার ফলশ্রæতিতে তাদের সেমিফাইনাল পর্বে উঠা।

এছাড়াও ২০১৬ সালে প্রতিষ্ঠানটি সারা বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ই প্রথম ঢাকার বাইরের কোন চ্যাম্পিয়ন প্রতিষ্ঠান। এর আগে ঢাকার বাইরে কোন প্রতিষ্ঠানই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করতে পারে নি বলেও তিনি জানান।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনের উদ্যোগে এই প্রতিযোগিতাটি হচ্ছে। প্রতিবছর সমগ্র বাংলাদেশের প্রায় ৪০-৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দল অংশগ্রহন করেন। এবছর এপ্রিলের মাঝামাঝি সময়ে সেমিফাইনাল পর্ব শেষে ফাইনাল পর্ব অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি