০১:১২ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

এবারের ইদ যাত্রায় ভোগান্তির আশংকা

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২১ মে ২০১৯ | |
, টাঙ্গাইল :

এবারের ইদ যাত্রায় ভোগান্তির আশংকা দেখা দিয়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলাচলকারী যানবাহনের যাত্রীদের মধ্যে। মহাসড়কটি ছয় লেনে উন্নতি করনের কাজ ধীর গতিতে চলায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। তবে ভোগান্তি মুক্ত যাত্রা নিশ্চিত করতে জেলা পুলিশের পক্ষ থেকে উদ্যেগ গ্রহণ করা হয়েছে।

এই মহাসড়কের চন্দ্রা হতে এলেঙ্গা পর্যন্ত সড়কে নির্মানাধীন ১১টি আন্ডার পাসের মধ্যে মাত্র ৩টি খুলে দেওয়া হয়েছে। সেগুলো হচ্ছে ঘারিন্দা আন্ডার পাস, দেওহাটা আন্ডার পাস ও কালিয়াকৈর অংশে কালিয়াকৈর আন্ডার পাস। বাকি ৮টি আন্ডার পাসের নির্মান কাজ চলায়, সড়কের এই অংশে ইদের সময় যানজট তৈরী হবার সম্ভাবনা সবচেয়ে বেশী।  

সড়কের এই অংশ গুলোতে রাস্তা ভাঙ্গা চোরা এবং খানা খন্দে ভরা থাকায় যান চলাচল করছে অত্যন্ত ধীর গতিতে। 

তবে ধীর গতির ও ছোট যানবাহন চলাচলের জন্য মহাসড়ক ঘেষেই তৈরী হচ্ছে আরো দুটি লেন। এই ধীর গতির যান চলাচলের সড়ক তৈরীর জন্য জমি অধিগ্রহনে জটিলতা ও এ সব অধিগ্রহনকৃত জমিতে পিডিবির ইলেট্রিক পিলার সরানোর কাজ ধীর গতির কারনে সড়ক উন্নয়নের কাজ চলছে খুবই ধীর গতিতে। ফলে এ বছরের ডিসেম্বর মধ্যে এই মহাসড়ক ৬ লেনে উন্নতি করনের কাজ শেষ হবার চুক্তি থাকলেও তা সম্ভব হবে না বলেই ধারনা করছে সড়ক নির্মান সংশিষ্ট ব্যক্তিরা। 

এবার ঈদে ঘরমুখি মানুষকে ভোগান্তিতে পড়তে হতে পারে বলে আশংঙ্কা করছে এই সড়ক ব্যবহারকারী যাত্রীগন।

সোহাগ পরিবহনের চালকের সহকারী মোঃ আমির বলেন, এই ঈদে যানজট তৈরী হবার সম্ভবনা আছে। কারন এখন পর্যন্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক নির্মান কাজ সম্পূর্ন্ন শেষ হয়নি।

এ সড়কে প্রতিদিন ব্যবসার কারনে চলাচলকারী প্রাইভেট কার চালক সিরাজগঞ্জের উজ্জল কুমার সরকার বলেন, আমি প্রতিদিন এই সড়কে যাতায়াত করি। বিশেষ করে এখনই সন্ধ্যার পরে যান জট তৈরী হচ্ছে। ঈদে যদি বিশেষ ব্যবস্থা নেওয়া না হয়, তাহলে যাত্রীদের এবার ঈদে ভোগান্তি হবে এটা এখনই বলা যায়। 

ঢাকা-রংপুরের মধ্যে চলাচলকারী এসি বাস আগমনীর পরিবহনের যাত্রী ঢাকায় বসবাসকারী ফাল্গুনী আহমেদ বলেন, রংপুর থেকে ঢাকায় যাচ্ছি, বেশ ভালো ভাবেই যাচ্ছি। কিন্তু রাস্তার কাজের যে অগ্রগতি তাতে ঈদে রংপুরে পরিবার নিয়ে ফেরার সময় কি অবস্থা হবে তাই ভাবছি। গত বছর বেশ কষ্ট হয়েছিল, এবারও সে ধরনের কষ্ট স্বীকার করতে হবে বলে মনে হচ্ছে। আশা করি, সরকার যত দ্রুত সম্ভব এই রাস্তার নির্মান কাজ শেষ করবে। এই রাস্তা ব্যবহার করে রাজশাহী ও রংপুর বিভাগে লোক জন যাতায়াত করে। তাই বিষয়টির গুরুত্ব সহকারে নিয়ে দ্রুত কাজ করা উচিৎ।

সড়ক নির্মানকারী প্রতিষ্ঠান মীর আখতার লিমিটেডের বাঐখোলা, করটিয়া ও তারটিয়া আন্ডার পাস নির্মানের দায়িত্বে থাকা প্রধান প্রকৌশলী এহ্সান আহমেদ রাজু জানান, ঈদের সময় এই তিনটি আন্ডার পাসের দুটি লেন খুলে দেওয়া হবে। এর একটি ঢাকা থেকে ঘরমুখো যাত্রীবাহী যানবাহনের চলাচলের জন্য। আরও একটি লেন খোলা রাখা হবে ঢাকা ফেরত যানবাহনের জন্য। ফলে আশা করা যায়, কোন ধরনের যানজট তৈরী হবে না। তবে যেহেতু আন্ডার পাস গুলো পুরোপুরি তৈরী হয়নি তাই যান চলাচলে কিছুটা অসুবিধা হতে পারে।
টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম বলেন, এবার ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদে ফিরতে টাঙ্গাইল জেলা পুলিশের পক্ষ থেকে ৬০০ পুলিশ ও  আনসার মহাসড়কের বিভিন্ন পয়েন্টে মোতায়েন থাকবে। এ ছাড়া র‌্যাব ও পুলিশের বেশ কয়েকটি ভ্রাম্যমান টহল দল থাকবে। এরা যাত্রীদের নিরাপত্তা দেওয়ার সাথে সাথে যানজট নিরসনেও কাজ করবে। আশা করি এবার ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইল অংশে কোন ধরনের যানজট তৈরী হবে না।  

টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আমিমুল এহ্সান বলেন, ধীর গতির যান চলাচলের সড়ক তৈরীর ভূমি অধিগ্রহনে জটিলতা ও অধিগ্রহনকৃত জমিতে পিডিবি’র ইলেট্রটিক পিলার সরানোর কাজ দেরি হওয়ায় আমাদের কাজের গতিও বাড়াতে পারছি না। ইতিমধ্যে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নিমানাধীন ১১টি আন্ডার পাসের মধ্যে ঘারিন্দা, দেওহাটা ও কালিয়াকৈর আন্ডার পাস যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। বাকি গুলোর খুব দ্রুত খুলে দেওয়া হবে। আশা করি, এই ঈদে সড়কের কারনে যানজট তৈরী হবে না।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি