০৪:০৮ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বেরী বাঁধ ভেঙে প্লাবিত ৩০ গ্রাম

মারাত্বক হুমকিতে টাঙ্গাইল শহর রক্ষা বাঁধ

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ১৬ আগস্ট ২০১৭ | | ২২৮২৯
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের বন্যা পরিস্থিতি চরম অবনতি হয়েছে। জেলা সদরের ঘারিন্দা ও কালিহাতীতে বেরী বাঁধ ভেঙ্গে ৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। এদিকে মারাত্বক হুমকির মধ্যে রয়েছে শহর রক্ষা বাঁধ।

জানা যায়, গত কয়েক দিনের ভারী বর্ষণ ও ঊজানের ঢলে যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। যমুনা নদীর নলীন পয়েন্টে বিপদসীমার ১২৬ ও কালিহাতীর যোগাচর পয়েন্টে ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

মাত্র ৭-৮ ইঞ্চি বৃদ্ধি পেলেই টাঙ্গাইল শহর রক্ষা বাঁধ অতিক্রম করে জেলা শহরে প্রবেশ করবে পানি। এতে মারাত্বক হুমকিতে রয়েছে শহর রক্ষা বাঁধ। কালিহাতীর যোগারচর পয়েন্টে পানি বৃদ্ধি পাওয়ায় এলেঙ্গা পৌর এলাকায় পানি প্রবেশ করেছে। যে কোন সময় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে পানি ঢুকে পড়ার আশংকায় এলেঙ্গা অংশে রাস্তার পাশে বালির বস্তা ফেলে বাঁধ দেওয়ার চেষ্টা চলছে।

এদিকে টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের নওগাঁ-জসিহাটি ঝিনাই নদীর বাঁধ ভেঙ্গে অনন্ত ২০টি গ্রাম নতুন করে বন্যা কবলিত হয়ে পড়েছে।

টাঙ্গাইল সদর উপজেলার ঘারিন্দা ইউনিয়নের নওগাঁ-জসিহাটি বেরী বাধ ভেঙে নওগাঁ, জসিহাটি, তারটিয়া, তীরঞ্জ, ফুলকী ও ময়থা গ্রামসহ অনন্ত তিনটি উপজেলার ২০টি গ্রাম নতুন করে বন্যা কবলিত হয়ে পড়েছে। এসব গ্রামের আমন বোরো ধানের চারা বিনষ্টসহ উঠতি সবজির ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

অপরদিকে কালিহাতী উপজেলার হাতিয়া লৌহজং নদী রক্ষা বাঁধ ভেঙ্গে অন্তত ১০টি গ্রাম নতুন করে বন্যা কবলিত হয়ে পড়েছে।

ক্ষতিগ্রস্থ গ্রামবাসী জানান, হঠাৎ করে বেরী বাঁধ ভেঙ্গে পানি প্রবেশ করায় হাজার হাজার হেক্টর কৃষি জমির ফসল পানিতে তলিয়ে গেছে। অনেকেই তাদের শেষ সম্বল টুকুও রক্ষা করতে পারেনি।

টাঙ্গাইল-৫ (টাঙ্গাইল সদর) আসনের সংসদ সদস্য আলহাজ ছানোয়ার হোসেন বন্যা কবলিত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, টাঙ্গাইল শহর রক্ষা বাঁধ মারাত্মক বিপদজনক অবস্থায় রয়েছে। হুমকির মধ্যে আছে। আর মাত্র ৮-৯ ইঞ্চি পানি বৃদ্ধি পেলে টাঙ্গাইল শহর তিন চার ফিট পানির নিচে তলিয়ে যাবে। আমরা কোন ভাবেই আর শহর রক্ষা বাঁধকে ধরে রাখতে পারছি না। তবে বিভিন্ন ভাবে চেষ্টা করে যাচ্ছি। সারা রাত আমাদের নেতাকর্মী ও স্থানীয় প্রশাসন বাঁধটি পাহাড়া দিচ্ছে। তারা নিয়মিত খোঁজ রাখছে কোথায় কোথায় ছিদ্র হচ্ছে। যেখানেই ছিদ্র পাওয়া যাচ্ছে সেখানে মেরামত চলছে। এই সময়ে বস্তা পাওয়া গেলেও বালি পাওয়া যাচ্ছে না। উভয় পাশেই পানি। মারাত্বক সংকটের মধ্যে সময় কাটছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি