০৭:০৬ পিএম | টাঙ্গাইল, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

কৃষিমন্ত্রীর সম্পদ বাড়েনি, কমেছে এমপি ছোট মনিরের 

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১০ ডিসেম্বর ২০২৩ | |
, টাঙ্গাইল :

বিগত পাঁচ বছরে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসনের টানা পাঁচবারের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. আব্দুর রাজ্জাকের ব্যবহৃত গাড়ি ও ব্যাংকে গচ্ছিত টাকা ছাড়া আর তেমন কোন সম্পদ বাড়েনি। এছাড়াও তার নামে কোন প্রকার মামলা নেই। 

হলফনামা থেকে জানা গেছে, ২০১৮ সাল পর্যন্ত বাড়ি, দোকানসহ বিভিন্ন ভাড়া পেতেন বছরে চার লাখ ৩২ হাজার ২২৮ টাকা, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ৭২৬ টাকা, সংসদ সদস্য হিসেবে সম্মানী ভাতা ৬ লাখ ৬০ হাজার টাকা, সংসদ সদস্য হিসেবে করমুক্ত আয় ১৯ লাখ ২৬ হাজার ৯৭৫ টাকা ও মৎস্য চাষ হতে আয় ৪ লাখ ৬২ হাজার ৩২০ টাকা, ব্যাংকে জমাকৃত অর্থ ৮১ লাখ ৬৬ হাজার ২০ টাকা, ঝিনাইদহের কালিগঞ্জে ইউনিভার্সাল পোল্ট্রি হ্যাচারী ২০ শতাংশ শেয়ার ৯ লাখ ৬০ হাজার টাকা, ৩৪ লাখ ৪৯ হাজার ৩০ টাকার মিতসুবিসি গাড়ী, স্বর্ণ ২ তোলা,  ইলেকট্রিক সামগ্রী ৮৩ হাজার ৫০০ টাকা, আসবাবপত্রের দাম ৭২ হাজার টাকা, ধনবাড়ী উপজেলার মুশুদ্দিতে ২৪ লাখ টাকা মূল্যের ৫০ শতাংশ ভূমি ও ৩০ লাখ টাকা মূল্যের ২ তলা বাড়ী, ২৯ লাখ ৮২ হাজার ৩৫০ টাকা মূল্যের চারটি ফ্লাট ও ১৬ লাখ টাকা মূল্যের চারটি ফ্লাট রয়েছে। এছাড়াও তার স্ত্রীর নামে বিভিন্ন ব্যাংকে এফডিআর ও জমা ৪৬ লাখ ৯৬ হাজার ৮১৮ টাকা, ১৮৮০ সালে উপহার পাওয়া ৫ তোলা স্বর্ণ, ঢাকা ও গাজীপুরে এক লাখ সাত হাজার টাকা মূল্যের প্রায় ৯ কাঠা জমি, সাভারে উপহার পাওয়া ৫ কাঠা জমি রয়েছে। এছাড়াও তিন ফ্লাট ও তিনটি কার পার্কিং রয়েছে। ২০২৩ সালে বাড়ি, দোকানসহ বিভিন্ন ভাড়া পান বছরে ১২ লাখ ৪ হাজার ৭০৩ টাকা, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ৭৯ হাজার ৩২৫ টাকা, করযোগ্য আয় ১২ লাখ ৬০ হাজার টাকা, কর অব্যাহতি আয় ১৮ লাখ ৮ হাজার ৩৫৬ টাকা, নগদ অর্থ ৪৮ লাখ ৭২ হাজার ৬৩০ টাকা, ব্যাং ও আর্থিক প্রতিষ্ঠানে জমা এক কোটি ছয় লাখ ৭৪ হাজার ৮০৬ টাকা, তালিকাভুক্ত নয় কোম্পানীর শেয়ার ৯ লাখ ৬০ হাজার টাকা, ৬৬ লাখ ৯০ হাজার ৩০০ টাকা মূল্যের গাড়ি, ২ তোলা স্বর্ণ, ইলেকট্রিক সামগ্রী ৮৩ হাজার টাকা ও আসবাব পত্র ৭২ হাজার টাকা। তবে তার স্ত্রী নামের কোন সম্পদ উল্লেখ করেননি। 


ছোট মনির------
এদিকে বিগত পাঁচ বছরে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও  টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের দ্বিতীয় বারের মতো আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তানভীর হাসান ছোট মনিরের নামে সাতটি মামলা থাকলেও সাতটিতেই তিনি খালাস পেয়েছেন। তবে ছোট মনিরের ব্যাংকের টাকা কমেছে। ২০১৮ ও ২০২৩ সালে জাতীয় সংসদ নির্বাচনে হলফনামা থেকে এসব তথ্য জানা যায়।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছোট মনির ২০১৮ সালে তার কাছে নগদ টাকা ছিলো দুই লাখ, ব্যাংকে ১১ লাখ, স্বর্ণ ৪০ ভরি, আড়াই লাখ টাকার ইলেকট্রিক সামগ্রী ও সাড়ে তিন লাখ টাকার আসবাবপত্র ছিলো। ২০২৩ সালে তার কাছে নগদ টাকা আট লাখ, ব্যাংকে ৩০ হাজার ৭৫৫ টাকা, স্বর্ণ ১৫০ ভরি (বিয়েতে উপহার), আড়াই লাখ টাকার ইলেকট্রিক সামগ্রী ও সাড়ে তিন লাখ টাকার আসবাবপত্র, গোপালপুরে ২৮ লাখ ৬০ হাজার টাকা মূল্যের ৯৯ শতাংশ জমি রয়েছে। কৃষি খাত থেকে বছরে আয় ৩৯ লাখ ১৫ হাজার ৯০৫ টাকা ও জাতীয় সংসদ সদ্যস হিসেবে সম্মানী ভাতা ৬ লাখ ৬০ হাজার টাকা। ছোট মনিরের স্ত্রীর নামে ২০০ ভরি স্বর্ণ (বিয়ের সময় উপহার পাওয়া), স্ত্রীর নামে ব্যাংকে জমা ৪৭ লাখ ৯৯ হাজার ৭৬৭ টাকা, নগদ ২ লাখ ৪৪ হাজার ৫৪৯ টাকা, ৪৬ লাখ ৪০ হাজার টাকা মূল্যের ফ্লাট রয়েছে। তবে সেটা কোথায় তার ঠিকানা দেওয়া হয়নি। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছোট মনির ঋণ হিসেবে দেখিয়েছেন জনতা ব্যাংক থেকে ১৪ কোটি ২১ লাখ ৭১ হাজার ৫১৭ টাকা ঋণ (যৌথ)। তবে একাদশ সংসদ নির্বাচনে হলফনামায় তিনি কোনো ঋণের তথ্য উল্লেখ করেননি।

জানা যায়, বর্তমান সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির জার্মানি প্রবাসী ছিলেন। এর আগে সিদ্দিকী পরিবারের সদস্য আব্দুল কাদের সিদ্দিকী আওয়ামী লীগে থাকার সময় ছোট মনির সিদ্দিকী পরিবারের সঙ্গে রাজনীতিতে যুক্ত হন। কাদের সিদ্দিকী আলাদা দল গঠন করার পর ছোট মনির জার্মানি চলে যান। এরপর ২০১৩ সালের ১৮ জানুয়ারিতে জেলা আওয়ামী লীগের নেতা ও বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদকে হত্যা করা হয়। এই মামলায় ২০১৬ সালে প্রতিবেদন দেয় পুলিশ। সেই প্রতিবেদনে সাবেক এমপি আমানুর রহমান খান রানা ও তার তিন ভাইসহ বেশ কয়েকজনকে আসামি করা হয়।

আলোচিত খান পরিবারের চার ভাই আওয়ামী লীগ নেতা ফারুক হত্যা মামলার আসামি হওয়ার পর জেলায় রাজনীতির পরিবর্তন হতে শুরু হয়। এ সময় জার্মানি থেকে দেশে ফিরে জেলা আওয়ামী লীগে যুক্ত হয়ে খান পরিবারের ভাইদের শাস্তির দাবিতে আন্দোলন গড়ে তোলেন ছোট মনির ও তার বড় ভাই গোলাম কিবরিয়া বড় মনি। এরপর থেকে নিজের ভিত মজবুত করতে শুরু করেন তিনি। পরে জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকের পাশাপাশি ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০২২ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানের মেয়ে ঐশী খানকে বিয়ে করেন। সংসদ সদস্য ছোট মনিরের বড় ভাই গোলাম কিবরিয়া বড় মনির টাঙ্গাইল শহর আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা বাস কোচ মিনিবাস মালিক সমিতির মহাসচিব। 

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি