০৮:৫৬ এএম | টাঙ্গাইল, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে শাকসবজির বীজ বিতরণ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৬ নভেম্বর ২০২৩ | |
, টাঙ্গাইল :

বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে টাঙ্গাইলের সদরে শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন ধরনের শাকসবজির বীজ বিতরণ করা হয়েছে। সোমবার (৬ নভেম্বর) দুপুরে খিদির সরকারী প্রাথমিক বিদ্যালয়, আয়নাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, রাঘবকররা সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং চৌধুরী মালঞ্চ উচ্চ বিদ্যালয়ের চারশতাধিক শিক্ষার্থীর মাঝে লাউ, শিম, লাল শাক ও পালং শাকের বীজ বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বাতিঘর আদর্শ পাঠাগারের প্রতিষ্ঠাতা কামরুজ্জামান, পাঠাগারের সদস্য সুমন খান, মনসুর হেলাল, শাকিল আহমেদ, সাজ্জাদ হোসেন, হাবিবুর রহমান, সুমন মিয়া, রাকিব হোসেন প্রমুখ।

বাতিঘর আদর্শ পাঠাগার'র প্রতিষ্ঠাতা কামরুজ্জামান বলেন, আমাদের আশেপাশের অনাবাদি জমিতে শাকসবজি চাষ করতে পারলে খুব সহজে যেমন পরিবারের চাহিদা মেটানো সম্ভব হবে সেই সাথে উদ্বৃত্ত সবজি বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হতে পারবো। এ কাজে স্কুলের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করতে আমরা তাদের মাঝে বিভিন্ন ধরনের শাকসবজির বীজ বিতরণ করছি। যাতে তারা নিজের পরিবারের খাবার নিজেই উৎপাদন করতে পারে এবং সামান্য হলেও জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে পারে।

ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী আমিনা আক্তার বলেন, বিনামূল্যে শাকসবজির বীজ পেয়ে আমার অনেক ভালো লাগতেছে। এখন আমি এগুলো নিজ হাতে রোপণ করে পরিবারের সদস্যদের জন্য খাদ্য উৎপাদন করতে পারবো।

চৌধুরী মালঞ্চ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  আনোয়ার হোসেন বলেন, এটি একটি সময়োপযোগী মহৎ উদ্যোগ। এর ফলে শিক্ষার্থীরা তাদের বাড়ির নিজ আঙ্গিনায় শাক সবজির আবাদে আরো উদ্বুদ্ধ হবে। এ চমৎকার উদ্যোগের জন্য আমি বাতিঘর আদর্শ পাঠাগারকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, এসো বই পড়ি, নিজেকে আলোকিত করি’ স্লোগানকে সামনে রেখে টাঙ্গাইল সদর উপজেলার চৌরাকররা গ্রামে ২০১০ সালে গড়ে ওঠে বাতিঘর আদর্শ পাঠাগার। প্রতিষ্ঠার পর থেকে পাঠাগারটি মানুষের মধ্যে পাঠাভ্যাস তৈরি ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে সেলুন, বাসস্ট্যান্ড ও স্টেশন অণু-পাঠাগার স্থাপনসহ শিক্ষামূলক কর্মকান্ডের পাশাপাশি আর্তমানবতার সেবায় বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি