০৪:৩০ পিএম | টাঙ্গাইল, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

থানায় পাঠাগার স্থাপন করলেন ওসি

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ১২ এপ্রিল ২০২৩ | |
, টাঙ্গাইল :

মানব সভ্যতার ইতিহাস, বই পড়ার মাধ্যমে জ্ঞান আহরণের একমাত্র সহজ পন্থা। সেই জ্ঞান আহরণের আধার হলো পাঠাগার।  গ্রামগঞ্জ বা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে সরকারি, বেসরকারি, ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে এ পাঠাগার স্থাপন করা হয়েছে। ব্যতিক্রমী হলেও এবার জ্ঞান অর্জনের পাঠাগার স্থাপন করা হয়েছে থানার ভিতর। এমনই এক উদ্যোগ নিয়েছেন টাঙ্গাইলে ভূঞাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ফরিদুল ইসলাম।

মুক্ত পাঠাগারে শিশু কিশোরদের বই থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য, বিনোদন, রাজনীতি, অর্থনীতি, উপন্যাস, প্রবন্ধ, রচনা সমগ্র, জীবনী, ছোট গল্প, কবিতা, ভাষাতত্ত¡, খেলা-ধুলা, দেশি-বিদেশি গুণী ব্যক্তিদের লেখা নানা ধরণের বই বিজ্ঞানসহ সাহিত্যের প্রায় সকল শাখার শতাধিক বই রয়েছে এই পাঠাগারে। এছাড়াও স্থানীয় লেখকদেরও বিভিন্ন ধরণের বই সংগ্রহে রয়েছে।

জানা যায়, প্রায় দুই সপ্তাহ আগে ছায়া নীড় নামে একটি সামাজিক সংগঠনের সৌজন্যে ওসি ফরিদুল ইসলাম থানার ভিতর এক কোণায় ‘ভূঞাপুর থানা মুক্ত পাঠাগার’ স্থাপন করেন। মূলত থানায় নানা ধরণের লোকজন সেবা নিতে আসে। অনেক সময় তাদের অপেক্ষা করতে হয়। অপেক্ষার সময়টুকু সেবাগ্রহীতারা যাতে বই পড়ে অপেক্ষার সময় পার করতে পারেন। সে লক্ষ্যেই থানার ভিতরে এমন একটি পাঠাগার স্থাপন করেছেন থানা কর্তৃপক্ষ।

সামাজিক সেবামূলক ‘ছায়া নীড়’ নামে একটি সংগঠনের সৌজন্যে ওসি ফরিদুল ইসলাম তার বর্তমান কর্মস্থল ‘ভূঞাপুর থানা মুক্ত পাঠাগার’ স্থাপন করেছেন। এতে থানার ভেতরে সেবাগ্রহীতারা সেবা নিতে এসে অপেক্ষারত লোকজন থানার ভিতরে মুক্ত পাঠাগার থেকে যেকোন ধরণের বই সংগ্রহ করতে পারছেন। এ ছাড়াও রেজিস্টার খাতায় এন্ট্রির মাধ্যমে বাড়িতে নিয়ে বই পড়ার সুবিধা রয়েছে এই পাঠাগারে। 

থানায় সেবা নিতে আসা রফিকুল ইসলাম রবি ও শেখ রুবেল বলেন, থানায় ওসির স্যারের সাথে একটি বিষয়ে আলোচনা করতে আসি। তখন দেখি তিনি একটা কাজে ব্যস্ত। পরে অফিসের এক কোণায় চোখ যায়, দেখি ভ‚ঞাপুর থানা মুক্ত পাঠাগার। অপেক্ষারত সময়ে সেখান থেকে ’ভূঞাপুরের ইতিহাস ও মুক্তযুদ্ধ’ এবং ‘ভাষার প্রতি ভালবাসা’ নামক বই সংগ্রহ করে পড়ি। আমরা সত্যিই মুগ্ধ থানার ভিতর এমন একটি পাঠাগার স্থাপন করায়।

এ বিষয়ে ভূঞাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও পাঠাগারের প্রতিষ্ঠাতা মুহাম্মদ ফরিদুল ইসলাম জানান, সৃজনশীল জাতি গঠনে পাঠাগারের গুরুত্ব অপরিসীম, সে লক্ষ্যে জেলা পুলিশ সুপার স্যারের নির্দেশনায় ও ছায়া নীড় নামে একটি সংগঠনের সৌজন্যে ভূঞাপুর থানা মুক্ত পাঠাগার স্থাপন করি। থানায় সেবা নিতে আসা লোকজন এখানে তাদের পছন্দের বই পড়তে পারবেন। এছাড়া বই ফেরত দেওয়ার শর্তে বাড়িতে নিয়ে পড়ার সুযোগ রয়েছে।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি