০৮:২৯ পিএম | টাঙ্গাইল, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ডিবি’র ওসি শ্যামল দত্ত

দুই বছরে ১১ খুঁনসহ ৫৩ চাঞ্চল্যকর মামলার রহস্য উদঘাটন

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৭ ডিসেম্বর ২০২০ | |
, টাঙ্গাইল :

গত দুই বছরে টাঙ্গাইলের চাঞ্চল্যকর ১১টি খুঁনের মামলাসহ ৫৩টি মামলার রহস্য উৎঘাটন করেছেন ডিবি’র (দক্ষিণ) ওসি শ্যামল কুমার দত্ত।খুঁন ছাড়াও এসব মামলার তালিকায় রয়েছে ডাকাতি, অস্ত্র, মাদক, নারী ও শিশু, বিশেষ ক্ষমতা আইন, তথ্য প্রযুক্তি, ডিজিটাল আইন ও চুরিসহ অন্যান্য মামলা। এসব মামলার অধিকাংশই ক্লুলেস ও জেলার চাঞ্চল্যকর মামলা ছিল বলে ওসি শ্যামল কুমার দত্ত জানিয়েছেন। এজন্যে তিনি একাধিক বার ঢাকা রেঞ্জের সফল তদন্তকারী অফিসার হিসাবে পুরষ্কার পেয়েছেন এছাড়া কাজের স্বীকৃতি স্বরূপ জেলা পুলিশের আইনশৃঙ্খলা মিটিংয়ে পেয়েছেন একাধিক পুরস্কারও।  

জানা গেছে, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে টাঙ্গাইল ডিবি (দক্ষিণ) এর ওসি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন শ্যামল কুমার দত্ত।

দায়িত্ব গ্রহণের পর থেকেই চাঞ্চল্যকর খুঁনের ঘটনাসহ জেলার একের পর এক ক্লুলেস সব মামলা তদন্ত করে রহস্য উদঘাটন করতে থাকেন তিনি। গত দুই বছরে তিনি ১১টি চাঞ্চল্যকর খুঁনের মামলার ঘটনাসহ ৫৩টি মামলার রহস্য উৎঘাটন করেন। চাঞ্চল্যকর এসব মামলা তদন্ত করে দ্রুত সময়ের মধ্যে রহস্য উদঘাটন করায় একদিকে যেমন বাদীর বিচার প্রাপ্তির পথ তরান্নিত হয়েছে অন্যদিকে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি সাধারণ মানুষের আস্থাও বৃদ্ধি পেয়েছে বলে জেলার সুশীল সমাজের প্রতিনিধিরা মনে করেন। 

জানা গেছে, ওসি শ্যামল কুমার দত্ত ১১টি খুঁনের মামলা ছাড়াও এই সময়ে ২টি ডাকাতি, ১৪টি মাদক, ৩টি অস্ত্র, ৩টি নারী ও শিশু, ২টি বিশেষ ক্ষমতা, ১টি তথ্য প্রযুক্তি, ৪টি ডিজিটাল আইন, ৮টি চুরি ও ৫টি অন্যান্য মামলা তদন্ত করে রহস্য উৎঘাটন করেন।

তিনি জানান, গত ২০১৩ সালের ৩০ জুন মাঝরাতে মির্জাপুর উপজেলার বাঙ্গুরী দক্ষিণপাড়া গ্রামের আবদুল আওয়াল খুঁন হন। ঘটনার পর তার ছেলে আসাদুজ্জামান মিয়া বাদী হয়ে মির্জাপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। শ্যামল কুমার দত্ত তদন্ত করতে গিয়ে মামলার বাদী নিহতের ছেলেকে ঘটনার সঙ্গে জড়িত থাকার বিষয়ে সন্দেহ করেন। পরে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে সে পুলিশকে জানায়, পিতার সঙ্গে জমি নিয়ে বিরোধের জের ধরে অন্যদের সহায়তায় সে তার পিতাকে খুঁন করেছে। সেই মামলায় টাঙ্গাইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক ফারহানা ফেরদৌস মামলার বাদী নিহতের ছেলে আসাদুজ্জামান মিয়াসহ চার আসামীকে মৃত্যুদন্ড দেন। 

এ মামলা ছাড়াও মির্জাপুর থানার বানাইল ইউনিয়নের মাঝালিয়া গ্রামের চাঞ্চল্যকর শাহীন হত্যা মামলা, একই থানার গোড়াই ইউনিয়নের সোহাগপাড়া গ্রামের ঝলমলি রানী হত্যা মামলা, বাসাইল থানার সৈয়দামপুর গ্রামের কেশব হত্যা মামলা, একই উপজেলার নথখোলা গ্রামের মনোয়ার হত্যা মামলা, টাঙ্গাইল সদর থানার ভালুকাকান্দি গ্রামের লাকি হত্যা মামলা, মির্জাপুর থানার বাইমাইল গ্রামের কামাল হত্যা মামলা, দেলদুয়ার উপজেলার নরুন্দা গ্রামের শামসুল আলম হত্যা মামলা, কালিহাতী থানার স্কুল ছাত্র সজিব হত্যা মামলা, টাঙ্গাইল সদর থানার বিশ্বাসবেতকার আমিনবাজার শিশু সাইফ হত্যা মামলা উল্লেখযোগ্য। এসব মামলা অধিকাংশই ক্লুলেস ছিল বলে ওসি শ্যামল কুমার দত্ত জানিয়েছেন।এছাড়া এই সময়ে জেলার চাঞ্চল্যকর ডাকাতি, অস্ত্র ও মাদক মামলাও তিনি তদন্ত করে রহস্য উদঘাটন করেন।

টাঙ্গাইল জেলা মানবাধিকার বাস্তবায়ন সংস্থার মুখপাত্র অ্যাডভোটেক আতাউর রহমান আজাদ বলেন, পৃথিবীর প্রতিটি দেশেই কমবেশি অপরাধ সংগঠিত হয় আমাদের দেশেও হচ্ছে। তবে অপরাধ সংগঠিত হওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে ভয়ভীতি ও লোভলালসার উর্ধ্বে উঠে সঠিক তদন্তের মাধ্যমে ঘটনার রহস্য উৎঘাটন করলেই কেবল ন্যায় বিচার প্রাপ্তির পথ নিশ্চিত হয়। গত দুই বছরে ডিবি’র (দক্ষিণ)ওসি শ্যামল কুমার দত্ত নিষ্ঠার সঙ্গে সেই দায়িত্বই পালন করছেন। যে কারণে অপরাধীরা দ্রুততম সময়ে শাস্তি পাচ্ছেন। এতে বিচারপ্রার্থীসহ সাধারণ মানুষের কাছে পুলিশের ভাবমুর্তি উজ্জল হয়েছে। একই কথা বলেন, মির্জাপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. মিয়াজ উদ্দিন মিয়াও। 

টাঙ্গাইল জেলা ডিবি (দক্ষিণ) ওসি শ্যামল কুমার দত্ত বলেন, ক্লুলেস এসব মামলা তদন্ত করতে গিয়ে নানা ধরণের প্রলোভন ও হুমকির মুখোমুখি হয়েছি। কিন্ত আইনের শাসন নিশ্চিত করার মহান ব্রত নিয়েছি সেখান থেকে এক চুল পরিমানও আপোষ করেনি। ভবিষ্যতেও এই নীতিতে অটল থাকবেন বলে তিনি উল্লেখ করেন।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি