০৯:২৩ এএম | টাঙ্গাইল, রোববার, ২৮ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

নাগরপুরে বাল্যবিবাহ রোধ ও বয়ঃসন্ধি বিষয়ক কর্মশালা

মাসুদ রানা, নাগরপুর | টাঙ্গাইল২৪.কম | রোববার, ১ মার্চ ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের নাগরপুরে বাল্যবিবাহ রোধ ও বয়ঃসন্ধি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৯ ফেব্রুয়ারী) উপজেলার জরিপন নেসা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

জেসিআই ঢাকা কসমোপলিটান নামে একটি সংগঠন প্রজেক্ট অনন্যা নামে এ কর্মশালার আয়োজন করে যার মিডিয়া পার্টনার দৈনিক যুগান্তর। কর্মশালায় উপস্থিত শত শত কিশোরীদের বয়ঃসন্ধিকালীন ভীতি দূর করতে খোলামেলা আলোচনা করেন জেসিআই ঢাকা কসমোপলিটানের ডাঃ সামিয়া জামান। 

এছাড়া তিনি বাল্যবিবাহের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করে ও বাল্যবিবাহ বন্ধে সকলকে এগিয়ে আসার পরামর্শ দেন। জেসিআই প্রেসিডেন্ট তানজিলা জামান বলেন, বয়ঃসন্ধিকালীন বিভিন্ন সমস্যা নিয়ে লজ্জা না পেয়ে বরং তা শিক্ষক ও মা-বাবার সাথে আলোচনার করতে হবে। সরকার মাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থায় বয়ঃসন্ধিকালে যৌন সমস্যা বিষয়ক কারিকুলাম সংযোজনের চিন্তা করছে। 

তাই আমরা প্রজনন স্বাস্থ্যের একটি অপরিহার্য অংশ হিসেবে স্বাস্থ্য প্রোগ্রামের মাধ্যমে তথ্য আদান প্রদান সেশন,কাউন্সেলিং এবং কর্মশালার উদ্যোগ নিচ্ছি যাতে মেয়েরা আরও বেশি জড়তা ভেঙ্গে এ ব্যাপারে সজাগ হয়। তিনি আরো বলেন, বিদ্যালয়ে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী দ্বারা যৌনতা বিষয়ক তথ্য পরিবেশন করে, স্বাস্থ্য সেবা সম্পর্কে খোলামেলা আলোচনা করতে পারি। 

কারন বয়ঃসন্ধিকালে প্রাপ্ত ভুল তথ্য ও সামাজিক রীতিনীতি পরবর্তীতে আমাদের যৌন জীবন ও যৌন আচরণকে নানা ভাবে প্রভাবিত করে থাকে। তাই এসব প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠার জন্য যুগোপযোগী স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করার পাশাপাশি এ সম্পর্কে সচেতনতার প্রয়োজন। এসময় উপস্থিত ছিলেন জেসিআই ঢাকা কসমোপলিটান এর ভাইস প্রেসিডেন্ট আয়েশা সাঈদ, প্রেসিডেন্ট তানজিলা জামান ও ডিরেক্টর আলিসা ইসলাম প্রমূখ। 

এ সময় উপস্থিত শিক্ষার্থীরা বাল্যবিবাহকে না বলেন। পরে জেসিআই এর পক্ষ থেকে কর্মশালায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে গিফট হ্যাম্পার বিতরন করা হয়।

এসআর

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি