০১:০৯ পিএম | টাঙ্গাইল, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

জাহালম কাণ্ডে দুদকের তদন্ত শেষ কবে : হাইকোর্ট

| টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯ | |
, টাঙ্গাইল :

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ভুল মামলায় পাটকল শ্রমিক জাহালম কাণ্ড ও তার কারাগারে থাকার বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি চলছে।

বৃহস্পতিবার শুনানি শেষে পরবর্তী শুনানির জন্য মামলার কার্যক্রম ৭ নভেম্বর পর্যন্ত মুলতবি করেন আদালত।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী জাকির হোসেন ও ব্র্যাক ব্যাংকের পক্ষে আইনজীবী ছিলেন আসাদুজ্জামান। এ সময় জাহালম ও তার ভাই শাহানুর আদালতে উপস্থিত ছিলেন।

শুনানিতে হাইকোর্ট দুদকের আইনজীবীকে বলেন, ২০১০ সালে সোনালী ব্যাংক মামলা করলো। তারপর আপনারা (দুদক) দুই বছরে ৩৩টি মামলা করলেন। এখন আপনারা বলছেন ব্যাপক তদন্ত করা দরকার। এই তদন্ত কবে শেষ হবে?

এ সময় আদালত আরও বলেন, জাহালম আর কত দিন রাস্তায় রাস্তায় ঘুরবে। এখন পর্যন্ত তো জাহালম নির্দোষ আপনারা মেনে নিয়েছেন। এ পর্যায়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, জাহালমের ঘটনা দুদক তো তার ভুল শিকার করে নিয়েছে। তার মুক্তির ব্যাপারে আমাদের কোনো আপত্তি ছিল না।

শুনানিতে সোনালী ব্যাংকের আইনজীবী জাকির হোসেন বলেন, জাহালমকে শনাক্ত করার ক্ষেত্রে সোনালী ব্যাংকের কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা নেই। তবে, এ ঘটনায় জাহালম অবশ্যই ক্ষতিপূরণ পাবার দাবি রাখে। জাহালমের এই কারাভোগের জন্য তদন্ত সংস্থাই দায়ী।

ব্র্যাক ব্যাংকের আইনজীবী আসাদুজ্জামান বলেন, জাহালমকে শনাক্ত করার ব্যাপারে দুজন কর্মকর্তা দায়িত্ব দেয়া হয়েছিল। তাদেরকে প্রথমে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। এরমধ্যে একজনকে চাকরিচ্যুত করা হয়েছে। অন্যজনকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি সেদিন হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশ গুপ্ত। শুনানি নিয়ে আদালত জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত রুল জারি করেন। এরপর হাইকোর্টের আদেশে গত ৩ ফেব্রুয়ারি পাটকল শ্রমিক জাহালম কারাগার থেকে ছাড়া পান।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি