০৮:৪৬ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বাবা-ভাইকে মারধর

ফেসবুকে পুলিশ সদস্যর আবেগি পোষ্ট, তদন্ত কমিটি গঠন

তপু আহম্মেদ | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ১১ মে ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইল জেলা পুলিশ এর সদস্য কনস্টেবল আব্দুল বাতেনের আবেগঘন ফেসবুক পোষ্ট নজরে আসার পরেই ঘটনার সুষ্ঠ বিচার নিশ্চিত করতে দুই সদস্যর তদন্ত কমিটি গঠন করেছে মানিকগঞ্জ জেলা পুলিশ।

তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করে মানিকগঞ্জ জেলা পুলিশ সুপারের অফিসিয়াল ফেসবুক পেইজে এ সংক্রান্ত একটি পোষ্ট করা হয়েছে।

তদন্ত কমিটিতে মানিকগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোঃ মহিউদ্দিন আহম্মেদকে সভাপতি ও ডিএসবি’র সহকারী পুলিশ সুপার হামিদুর রহমান সিদ্দিকী পিপিএম কে সদস্য করা হয়েছে।

এছাড়া তদন্ত কমিটিকে দ্রুত তদন্ত প্রতিবেদন দাখিল করারও নির্দেশ প্রদান করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্টের উপর ভিত্তি করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ফেসবুক পোষ্টে জানানো হয়েছে।

এ দিকে পুলিশ সদস্যর আবেগঘন ফেসবুক পোষ্টটি ভাইরাল হওয়ার পরই সাধারণ মানুষ ও বাংলাদেশ পুলিশের দেশপ্রেমিক সদস্যদের মাঝে ভুলবোঝাবুঝি সম্ভাবনার সৃষ্টি করেছে বলে নিজের ব্যক্তিগত ফেসবুক আইডিতে পোষ্ট করে তদন্ত কমিটির প্রধান মানিকগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোঃ মহিউদ্দিন আহম্মেদ। তিনি আরো লিখেছেন, অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে ন্যয় বিচারের মাধ্যমে প্রকৃত দোষীদের দৃস্টান্তমূলক শাস্তির ব্যবস্তা গ্রহণ করা হবে।

ওসির বিরুদ্ধে অভিযোগ তুলে ফেসবুকে আবেগঘন পোষ্টকারী টাঙ্গাইল জেলা পুলিশ এর সদস্য কনস্টেবল আব্দুল বাতেন বলেন, ফেসবুকে পোষ্ট করার মানিকগঞ্জের পুলিশ সুপার এর দৃষ্টিতে এলে ঘটনার সুষ্ঠ বিচারের জন্য তিনি তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। এরপর থেকে মানিকগঞ্জ জেলা পুলিশের পক্ষ থেকে নিয়মিত আমার ভাইদের খোঁজখবর নেওয়া হচ্ছে। যে সঙ্কা নিয়ে আমি পোষ্টটি করেছিলাম সেটা এখন আর নেই। আমি ন্যায় বিচার পাবো এই আশা করছি। আমি পুলিশ সদর দপ্তর ও মানিকগঞ্জের পুলিশ সুপারের নিকট কৃতজ্ঞ।

ঘটনার সূত্রপাত যে ভাবে-
মামলার এজাহার ও কনস্টেবল আব্দুল বাতেনের ফেসবুক পোষ্ট সূত্রে জানা যায়, পূর্ব শত্রুতার জের ধরে সাগরকে জাহাঙ্গীর ও জুয়েল স্থানীয় চকমিরপুর হাই স্কুল মাঠের পশ্চিম পার্শের প্রাইমারী স্কুলের সামনে ডেকে নিয়ে মারধর করে। পরে সাগর বিষয়টি তার পরিবারের লোকজনকে জানালে তারা স্থানীয় ইউপি সদস্যকে বিষয়টি অবগত ও বিচার প্রত্যাশার কথা জানাতে গেলে সেখানে বিবাদীরা দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে আবারো হামলা চালায়। এসময় গুরুত্বর আহত অবস্থায় সাগর, হাশেম আলী ও নজরুল ইসলামকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

হাসপাতালে নেওয়ার পর আহত নজরুল ইসলামকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

বাবা ও ভাইদের উপর হামলার ঘটনাটি জানার পর টাঙ্গাইল জেলা পুলিশের কনস্টেবল আব্দুল বাতেন মানিকগঞ্জ পুলিশ সুপারের সরনাপন্ন হন। তখন পুলিশ সুপারের নির্দেশে কনস্টেবল আব্দুল বাতেন থানার অফিসার ইনচার্জ (ওসি) সুনিল কুমার কর্মকারের সাথে দেখা করেন। এসময় ওসি কনস্টেবল আব্দুল বাতেন এর মামলা নেওয়া হবে না বলে সাফ জানিয়ে দেন। তিনি এসপিকে ফোন করায় তার বিরুদ্ধে প্রসেডিং করা হবে। পরবর্তীতে আব্দুল বাতেন ওসি’র কাছে এসপিকে ফোন করার জন্য ক্ষমা প্রার্থনা করায় মামলা নেওয়া হয়। এসময় কনস্টেবল আব্দুল বাতেনের বাবা নজরুল ইসলাম বাদী হয়ে ১২ জনকে আসামী করে থানায় মামলা দায়ের করে।
 
এ ঘটনায় পুলিশ প্রথমে একজনকে গ্রেফতার করলেও অর্থের বিনিময়ে ছেড়ে দেওয়ার পায়তারা শুর করলে খবর পেয়ে কনস্টেবল আব্দুল বাতেন আবারো থানায় যায়। এসময় তাকে থানার সিসিটিভি ক্যামেরায় দেখে অফিসার ইনচার্জ (ওসি) চটে যান। থানার দায়িত্বরত এসআই আসলামকে দিয়ে ডেকে নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজও করেন ওসি। পরবর্তীতে আর থানায় দেখলে তাকে গ্রেফতার করা হবে বলেও জানিয়ে দেওয়া হয়।

কনস্টেবল আব্দুল বাতেন থানা থেকে বের হয়ে একজন আইনজীবির সাথে পরামর্শ করে জানতে পারে মামলাটি খুবই দূর্বল করা হয়েছে। পরবর্তীতে তিনি তার কর্মস্থলে চলে আসেন এবং এসপি’র সুপারিশে থানাও গেলেও ওসির দ্বারা অপমান আর হয়রানির বিস্তারিত তথ্য তুলে ধরে নিজের ব্যক্তিগত ফেসবুক টাইমলাইনে আবেগঘন একটি পোষ্ট করেন। পরবর্তীতে পোষ্টটি পুলিশ সদস্যদের ফেসবুক গ্রুপ অনলি পুলিশ মেম্বার্স এ শেয়ার করা হলে মুহুর্তের মধ্যে আলোচনা আর সমালোচনার ঝড় সৃষ্টি হয়। পরবর্তীতে ফেসবুক পোষ্টটি পুলিশ সদর দপ্তরের নজরে আসলে মানিকগঞ্জের পুলিশ সুপারকে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি