০৮:৪১ পিএম | টাঙ্গাইল, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মানব পাচার প্রতিরোধ প্রকল্পের প্রতিবেদন

৬ বছরে টাঙ্গাইলে ৪১টি মানব পাচারের ঘটনা ঘটেছে

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৩০ জুলাই ২০১৮ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলে গত ছয় বছরে ৪১টি মানব পাচারের ঘটনায় ঘটেছে বলে দাবি করেছে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার পরিচালিত মানব পাচার প্রতিরোধ প্রকল্পের টাঙ্গাইল জেলা ইউনিট।

সোমবার সকালে ‘আসুন পাচারের শিকার শিশু ও তরুণসহ সকলের পাশে দাঁড়াই, এই শ্লোগানে বিশ্ব মানব পাচার প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ দাবি করা হয়।

টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত সভায় আরো জানানো হয়, মানব পাচারের ৪১টি মামলার মধ্যে ২৩টির অভিযোগপত্র দাখিল করা হয়েছে। এছাড়া ১২টির চুড়ান্ত রিপোর্ট আসছে এবং ৬টি তদন্তাধিন রয়েছে।

সংস্থাটির মানব পাচার বিষয়ক তথ্যে থেকে আরো জানা যায়, টাঙ্গাইল সদর থানায় ১৯টি মামলার মধ্যে ১২টির অভিযোগপত্র আসছে, চুড়ান্ত রিপোর্ট ৪টি এবং ৩টি মামলা তদন্তাধিন রয়েছে। দেলদুয়ার থানায় ১টি মামলা হয়েছে ও তার চুড়ান্ত রিপোর্ট আসছে, এ মামলার বিচার আমলে আসেনি। গোপালপুরে ১টি মামলার মধ্যে তার অভিযোগপত্র আসছে, মামলাটি বিচারাধীন আছে। ঘাটাইলে ২টি মামলার মধ্যে ২টিই তদন্তাধিন আছে। মির্জাপুরে ৪টি মামলার মধ্যে ২টির অভিযোগপত্র আসছে বাকি দুইটির চুড়ান্ত রিপোর্ট আসছে এবং এই দুটি মামলা বিচারাধীন আছে। নাগরপুরে ২টি মামলা হয়েছে এবং ২টিরই চুড়ান্ত রিপোর্ট আসছে। সখীপুরে তিনটি মামলার মধ্যে ২টি মামলার অভিযোগপত্র আসছে এবং ১টি মামলার চুড়ান্ত রিপোর্ট আসছে। কালিহাতীতে ৫টি মামলার মধ্যে ৩টি মামলার অভিযোগপত্র আসছে, ১টি চুড়ান্ত রিপোর্ট আসছে এবং বাকি একটির তদন্তাধিন আছে। ধনবাড়ীতে ২টি মামলার মধ্যে ১টির অভিযোগপত্র এবং ১টির চুড়ান্ত রিপোর্ট আসছে এবং চুড়ান্ত রিপোর্টর মামলা এখন বিচারাধীন আছে। 

এছাড়া মধুপুর, বাসাইল ও ভুঞাপুরে এ পর্যন্ত কোন মামলা পাওয়া যায়নি। হলেও সেখান থেকে এসব মামলা অনেক সময় সালিশী বৈঠকে মীমাংশা হয়ে যায় বলেও জানানো হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার টাঙ্গাইল ইউনিটের সভাপতি অধ্যাপক ড. কামরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের সহ-সভাপতি খন্দকার নাজিম উদ্দিন, মানব পাচার প্রতিরোধ ইউনিটির প্রোগ্রাম অফিসার এডভোকেট আল রুহি।

আপনার মন্তব্য লিখুন...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ মির্জাপুরের বাঁশতৈলে ৮টি অবৈধ কয়লার চুল্লি ধ্বংস ধনবাড়ীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত চলন্ত ট্রেনের ছা‌দ থে‌কে যাত্রীর মর‌দেহ উদ্ধার নাগরপুরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার দিলেন তারানা হালিম বঙ্গবন্ধু সেতুতে একদিনে ৩কোটি টাকার টোল আদায় ''মানুষের কল্যাণে মানুষ'' ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্র ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার এলাকা ফুড ইঞ্জিনিয়ারিং, ফুড সাইন্স এন্ড টেকনোলজি বা ফুড টেকনো ঈদের বাজার নিয়ে এবার বাড়ি ফিরবে না মেহেদী ৩২ ঘন্টায় বঙ্গবন্ধু সেতু পাড় হয়েছে প্রায় ৪২ হাজার পরিবহ পীর শাহজামান মার্কেট ব্যবসায়ী সমিতির উদ্যোগে ইফতার মাহফ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি