১১:৫৩ এএম | টাঙ্গাইল, সোমবার, ৬ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ধনবাড়ীতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ১ জুলাই ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা প্রশাসন কোভিড- ১৯ করোনাভাইরাস প্রতিরোধে তৎপর থাকলেও থেমে নেই জনসমাগম। কোন বিধি নিষেধ না মেনে ধনবাড়ী উপজেলার সর্বত্র ব্যবসায়ী প্রতিষ্ঠান, স্থানীয় হাট-বাজারগুলোতে স্বাভাবিক জীবনযাপনের মতো চলাফেরা ও বেচা-কেনা করছেন ব্যবসায়ীরা। সামাজিক দূরত্ব তো দূরের কথা মাস্কও ব্যবহার করছে না জনসাধারণ। 

এতে করে মারাত্মকভাবে করোনাভাইরাস প্রতিরোধ কার্যক্রম ব্যাহত হচ্ছে। হাটবাজারসহ বিভিন্নস্থানে প্রয়োজন ছাড়াই ভিড় করছেন মানুষজন। আর এ উপজেলাকে ইয়েলো জোন ঘোষণা করেছে প্রশাসন।

সরেজমিনে ধনবাড়ী উপজেলার বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠন ঘুরে দেখা যায়, প্রশাসনের শর্ত সাপেক্ষে উপজেলার সকল ব্যবসা প্রতিষ্ঠান ও হাঁট-বাজারগুলো খুলে দেয়া হয়েছে। কিন্তু সামাজিক দূরত্বতো দূরের কথা, হাত ধোয়া ও শারীরিক দূরুত্ব  না মেনে জীবনের ঝুঁকি নিয়ে মাস্ক ছাড়াই ঘরের বাইরে চলাফেরা করছেন অনেকেই। বিশেষ করে দেখা যায় ধনবাড়ী সদরের কসমেটিকস ও গার্মেন্টসের দোকানগুলোতে। 

যেখানে তাদের প্রয়োজনীয় কাজ একজনেই শেষ করতে পারবে। সেখানে চার থেকে পাঁচ জন করে এসেছেন কেনাকাটা করতে। আর এমন চিত্র দেখা যায় বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। তারা প্রয়োজন ছাড়াই বাজারগুলোতে আসছেন ও অপ্রয়োজনে ঘুরাফেরা করছেন। তাদের সাথে ছোট-ছোট শিশু সন্তানও রয়েছে। এদের অনেকেরই করোনাভাইরাস সম্পর্কে ধারণা নেই। স্বাস্থ্য বিধি কি তারা জানেন না। উপজেলার মুদির দোকানগুলোতেও দেখা অনুরূপ চিত্র। ক্রেতারা সেখানে সামাজিক দূরত্ব না মেনে ভিড় করে তাদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় মালামাল ক্রয় করছেন। মাছ, মাংস ও সবজির বাজারেও একই চিত্র। 

কিন্তু সরকারের বিধি অনুযায়ী ঘরের বাইরে বের হলে স্বাস্থ্য বিধি মেনে ও মাস্ক পরে এবং সামাজির দূরুত্ব মেনে চলাফেরা করতে হবে।

জানা যায়, প্রশাসনের পক্ষ থেকে জরুরী প্রয়োজন ছাড়া মানুষেরা রাস্তায় বের হওয়া বন্ধ করতে মাইকিং ছাড়াও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। মানুষজন মাস্ক ছাড়া অযথা ঘোরাঘুরির জন্য কয়েক জনকে জরিমানাও করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এ ব্যাপারে স্থানীয় প্রবীণ সংবাদকর্মী আব্দুল্লাহ আবু এহসান খোকন বলেন, মানুষ কোনভাবেই স্বাস্থ্য বিধি মানছেন না। বিশেষজ্ঞদের মতে সরকারী স্বাস্থ্য বিধি মেনে চললে করোনা সংক্রমণ রোধ কিছুটা হলেও রোধ করা সম্ভব।

ধনবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ শাহানাজ সুলতানা জানান, এ উপজেলায় মোট ২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে সুস্থ্য হয়েছেন ১৮ জন্য, চিকিৎসাধীন রয়েছেন ৮ জন এবং মৃত্যু হয়েছে ১ জনের। করোনাভাইরাস প্রতিরোধে সুস্থ্য থাকার জন্য উপজেলা স্বাস্থ্য বিভাগ থেকে সকল ধরণের সহযোগীতা প্রদান করা হচ্ছে। 

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা প্রতিরাধে সবাইকে সচেতন করা হচ্ছে এবং উপজেলা স্বাস্থ্য বিভাগকে করোনা প্রতিরোধে সকল নির্দেশ দেয়া হয়েছে। 

আপনার মন্তব্য লিখুন...

কালিহাতীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে চালক নিহত মির্জাপুরে বিল থেকে কঙ্গাল উদ্ধার গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ নাগরপুরে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচন সম্পন মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি