০১:১০ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

টাঙ্গাইলে সরস্বতী প্রতীমা মেলা

স্টাফ রির্পোটার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২৯ জানুয়ারী ২০২০ | |
, টাঙ্গাইল :

সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পুজা উপলক্ষে টাঙ্গাইল কেন্দ্রীয় কালীবাড়িতে সপ্তাহব্যাপী ‘প্রতীমা মেলা’ চলছে। বুধবার বিকেলে এ মেলার শেষ ক্ষণে নানা আকারের সরস্বতী প্রতীমা কিনছেন ভক্তরা। আগামীকাল হবে এ প্রতীমা পুজার আনুষ্ঠানিকতা। 

জানা যায়, টাঙ্গাইল কেন্দ্রীয় কালীবাড়িতে বিশাল এলাকাজুড়ে বসেছে এই প্রতীমা মেলা। প্রতীমার পাশাপাশি মেলায় পুজার অন্যান্য সরঞ্জামও হচ্ছে এ মেলায় বিক্রি। বিভিন্ন এলাকা থেকে পুজারীরা মেলায় এসে প্রতীমা দেখছেন। নিজেদের পছন্দের প্রতীমা ও পুজার সরঞ্জাম কিনে নিয়ে যাচ্ছেন। বিভিন্ন আকারের রঙ-বেরঙের প্রতীমা ৩০০ টাকা থেকে শুরু করে ১০-১২ হাজার টাকায় বিক্রি হচ্ছে এ প্রতীমা। 

আগামীকাল বৃহস্পতিবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মন্দির, ক্লাব ও সনাতন ধর্মাবলম্বীদের বাসা-বাড়িতে ‘ধর্ম যার যার, উৎসব সবার’ স্লোগানে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পুজা অনুষ্ঠানের সকল প্রস্তুতি পুজারীরা সম্পন্ন করেছেন।

মেলা প্রাঙ্গণে প্রতীমা ক্রেতা চন্দ্রিমা সরকার বলেন, এবছর প্রতীমা দাম অন্যান্য বারের থেকে একটু বেশী। এ স্বত্তেও প্রায় প্রতিটি বাড়িতেই হবে বিদ্যার দেবীর পুজানুষ্ঠান। তাই একটু দাম হলেও তিনি ৮’শ টাকায় এই প্রতীমাটি কিনেছেন।

মনোরঞ্জন ধর আরেক প্রতীমা ক্রেতা বলেন, প্রতিবছরই কিনতে হয় এই বিদ্যাদেবীর এই প্রতীমা। প্রতীমার দাম বেশি হলে আর কি করার। তাই তিনি পাঁচশ টাকা দামের একটি প্রতীমা কিনেছেন।

এছাড়াও ময়না, রঞ্জিতসহ কয়েকজন প্রতীমা ক্রেতা জানান, এবছর পুজার ঘর বৃদ্ধি পাওয়ায় প্রতীমার চাহিদা বেড়েছে। এ সুযোগে প্রতীমা কারিগররাও বৃদ্ধি কেরেছে প্রতীমা দাম।

তারুটিয়া গ্রামের প্রতীমা বিক্রেতা খুশিমোহন পাল জানান, গতকাল মঙ্গলবার এ মেলায় বিক্রির জন্য তিনি ছোট বড় মিলিয়ে মোট পঞ্চাশটি প্রতীমা আনেন। দুইদিনে তার পয়তাল্লিশটা প্রতীমা বিক্রি হয়েছে। তার বিক্রি হওয়া প্রতীমা গুলোর মধ্যে সর্বনিম্ন ৩’শ টাকা থেকে ২ হাজার টাকা পর্যন্ত মূল্যে প্রতীমা ছিল। এবারের মেলায় প্রতীমা বিক্রি করে বেশ ভালো আয় হচ্ছে বলেও জানান তিনি।

বিক্রেতা গোবিন্দ পাল জানান, এবছরই প্রথম তিনি এই মেলায় প্রতীমা বিক্রি করতে এসেছেন। গতকাল তিনি মাত্র ২০টি প্রতীমা আনেন। এর মধ্যে বিক্রি বাকি রয়েছে মাত্র ৩টি প্রতীমা। তার বিক্রি হওয়া প্রতীমাগুলোর মধ্যে ৮ হাজার টাকা মূল্যের প্রতীমা তিনটি। এছাড়া বেশির ভাগই ছিল ৫’শ থেকে ২ হাজার টাকা মূল্যের প্রতীমা।

এ প্রসঙ্গে শ্রী শ্রী কালিবাড়ীর ম্যানেজার সুব্রত চৌধুরী জানান, প্রতিবছর এখানে এই প্রতীমা বিক্রি হয়। তবে এটি কোন মেলা নয় আর নেই এর কোন পরিচালনা কমিটি। এবছর এখানে প্রায় সহস্রাধিক প্রতীমা আনেন প্রতীমা বিক্রেতা। এর প্রায়ই বিক্রি হয়ে গেছে। তবে অন্যান্য বছরের তুলনাই এবার প্রতীমা বিক্রি বেড়েছে বলেও জানান তিনি।

এআরটি /এসআর

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি