০১:৫৪ এএম | টাঙ্গাইল, শুক্রবার, ১৭ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

চূড়ান্ত সীমা নির্ধারন

১৫টি সাধারন ও ৫টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে টাঙ্গাইল জেলা পরিষদ নির্বাচন

তনয় বিশ্বাস | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০১৬ | | ২৯২২
, টাঙ্গাইল :

সারাদেশে আবারো জমে উঠেছে নির্বাচনি হাওয়া। তবে এবার অন্যকোন নির্বাচন নয়, ক্ষোধ জেলা পরিষদ নির্বাচন। দীর্ঘদিন প্রশাসক নিয়োগের মধ্যে দিয়ে জেলা পরিষদের কার্যক্রমকে ত্বরান্বিত করা হলেও এবার সরকার সরাসরি ভোটের মাধ্যমে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচনের ঘোষনা দেওয়ার পর থেকেই রাজনৈতিক অঙ্গনে বইছে নির্বাচনী হাওয়া।

নির্বাচন কমিশন জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষনার পর থেকেই রাজনৈতিক মাঠ পুরোদমে চাঙ্গা হয়ে উঠে। জেলার নেতা-কর্মীদের পাশাপাশি উপজেলার নেতা-কর্মীদের মধ্যেও জেলা পরিষদ নির্বাচন নিয়ে শুরু হয় নানা হিসাব নিকাশ।

এবারের জেলা পরিষদ নির্বাচনে শেষ পর্যন্ত বিএনপি অংশ নিবে কিনা? এমন সংশয় থাকলেও ক্ষোধ বিএনপি’র নেতা-কর্মীদের মধ্যেও জেলা পরিষদ নির্বাচন নিয়ে নানা হিসাব-নিকাশ চলছে। হাই কমান্ডের সিদ্ধান্তের অপেক্ষায় তারা যেন অনেকটা মরিয়া হয়েই উঠেছে।

তবে প্রকাশ্যে কোন নির্বাচনী প্রস্তুতি না থাকলেও ভিতরে ভিতরে তারা পুরোপুরি প্র¯তুত বলে নির্ভরশীল সূত্রে জানা গেছে।

টাঙ্গাইল জেলা পরিষদ নির্বাচনে এবার জেলার ১১১টি ইউনিয়ন ও ১১টি পৌরসভা নিয়ে ১৫টি সাধারন ওয়ার্ড ও ৫টি সংরক্ষিত ওয়ার্ড গঠন করা হয়েছে।

এর মধ্যে জেলা পরিষদের ১নং ওয়ার্ডে রয়েছে টাঙ্গাইল পৌরসভা, করটিয়া, ঘারিন্দা ও গালা ইউনিয়ন।

২নং ওয়ার্ডে রয়েছে মগড়া, বাঘিল, দাইন্যা, পোড়াবাড়ী, ছিলিমপুর, কাকুয়া, হুগড়া, কাতুলী এবং মাহমুদনগর ইউনিয়ন।

৩নং ওয়ার্ডে রয়েছে আটিয়া, দেলদুয়ার, ডুবাইল, ফাজিলহাটি, লাউহাটি, এলাসিন, দেউলী, পাথরাইল, ভারড়া ও সহবতপুে ইউনিয়ন।

৪নং ওয়ার্ডে রয়েছে ভাদ্রা, দপ্তিয়র, ধুবড়িয়া, গয়হাটা, মাহমুদনগর, বেকড়া আটগ্রাম, সলিমাবাদ, নাগরপুর সদর, মোকনা ও পাকুটিয়া ইউনিয়ন।

৫নং ওয়ার্ডে রয়েছে আনাইতারা, বানাইল, ভাওড়া, ভাতগ্রাম, ফতেপুর, জামুর্কী, লতিফপুর, মহেড়া, ওয়ার্শি, কাঞ্চনপুর ও হাবলা ইউনিয়ন।

৬নং ওয়ার্ডে রয়েছে মির্জাপুর, বহুরিয়া, বাঁশতৈল, গোড়াই, তরফপুর, আজগানা ও হাতিবান্ধা ইউনিয়ন।

৭নং ওয়ার্ডে রয়েছে বাসাইল পৌরসভা, বাসাইল, কাশিল, ফুলকী, কাউলজানী, যাদবপুর, দাড়িয়াপুর, সখিপুর, গজারিয়া ও বহুরিয়া ইউনিয়ন।

৮নং ওয়ার্ডে রয়েছে বল্লা, নাগবাড়ী, পারখী, বীরবাসিন্দা, পাইকড়া, সহদেবপুর, কোকডহরা, বহেড়াতৈল, কাকড়াজান ও কালিয়া ইউনিয়ন।

৯নং ওয়ার্ডে রয়েছে কালিহাতী, এলেঙ্গা পৌরসভা, বাংড়া, নারান্দিয়া, সল্লা, দশকিয়া, দূর্গাপুর ও গোহালিয়াবাড়ী ইউনিয়ন।

১০নং ওয়ার্ডে রয়েছে ভূঞাপুর পৌরসভা, অলোয়া, গোবিন্দাসী, নিকরাইল, অর্জুনা, ফলদা, গাবসারা, লোকেরপাড়া ও আনেহলা ইউনিয়ন।

১১নং ওয়ার্ডে রয়েছে ঘাটাইল পৌরসভা, ঘাটাইল, দেউলাবাড়ি, দেওপাড়া, দিঘলকান্দি, দিগড়, জামুরিয়া, ধলাপাড়া ও সাগরদিঘী ইউনিয়ন।

১২নং ওয়ার্ডে রয়েছে রসুলপুর, লক্ষিন্দর, সন্ধানপুর, সংগ্রামপুর, আলোকদিয়া, আউশনারা, কুড়ালিয়া ও মহিষমারা ইউনিয়ন।

১৩নং ওয়ার্ডে রয়েছে অরণখোলা, শোলাকুড়ী, ফুলবাগচালা, গোলাবাড়ি, কুড়াগাছা, বেরীবাইদ ইউনিয়ন এবং মধুপুর ও মির্জাপুর পৌরসভা।

১৪নং ওয়ার্ডে রয়েছে ধনবাড়ী পৌরসভা, বানিয়াজান, ধোপাখালী, বীরতারা, বলিভদ্র, যদুনাথপুর, পাইস্কা, মুশুদ্দি ইউনিয়ন।

১৫নং ওয়ার্ডে রয়েছে গোপালপুর পৌরসভা, ধোপাকান্দি, হাদিরা, ঝাওয়াইল, নগদাশিমলা, হেমনগর, আলমনগর ও মির্জাপুর ইউনিয়ন।

এছাড়া সাধারন আসনের ১, ২ ও ৩ নং ওয়ার্ড নিয়ে ১নং সংরক্ষিত আসন, ৪, ৫ ও ৬ নং ওয়ার্ড নিয়ে ২নং সংরক্ষিত আসন, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড নিয়ে ৩নং সংরক্ষিত আসন, ১০, ১১ ও ১২ নং ওয়ার্ড নিয়ে ৪নং সংরক্ষিত আসন এবং ১৩, ১৪ ও ১৫ নং ওয়ার্ড নিয়ে ৫নং সংরক্ষিত আসন গঠন করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে সীমানা নির্ধারন চূড়ান্ত করতে প্রাথমিকভাবে ১৫টি সাধারন ওয়ার্ড ও ৫টি সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত করে জাতীয় ও স্থানীয় পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

গণবিজ্ঞপ্তি প্রকাশের পর ২০টি আপত্তি ও পরামর্শ পাওয়া যায়। সেগুলো পর্যালোচনা করে পরবর্তীতে চূড়ান্ত সীমা নির্ধারন তালিকা প্রকাশ করে জেলা পরিষদ নির্বাচনে সীমানা নির্ধারন কর্মকর্তা ও টাঙ্গাইলের জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন।

শেষ পর্যন্ত ১৫টি সাধারন ও ৫টি সংরক্ষিত আসনেই নির্বাচনী প্রস্তুুতি চলছে।

আপনার মন্তব্য লিখুন...

‘ফসলের নিবিড়তা ও উৎপাদন বাড়াতে কাজ করা হচ্ছে’ গোপালপুরে স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু, স্বামী আটক  টাঙ্গাইলে তিনদিন ব্যাপী বিজ্ঞান মেলা সমাপ্ত উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ায় বিএনপির নেতা-নেত্রী বহ গোপালপুরে জিপিএ ৫ পেয়ে চমকে দিলো জমজ দুই ভাই মির্জাপুরে সাপের কামড়ে ২ গৃহবধুর মৃত্যু টাঙ্গাইলে ৪৮তম ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস পালিত নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বা পৌলী নদী থেকে অবৈধভাবে মাটি কাটায় ৩ জনকে কারাদণ্ড রোগী দেখে জরিমানা গুণলেন ওষুধ বিক্রেতা মাসিক কবিতা আবৃত্তি ও স্বরচিত কবিতা পাঠ প্রতিযোগিতা মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতা বিষয়ক (ইডিজি মাভাবিপ্রবিতে জালালাবাদ এসোসিয়েশন সভাপতি অয়ন-সম্পাদক নাগরপুরে কৃষক দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন প্রচারণায় এগিয়ে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি