০৭:২১ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ভূঞাপুরে আবারও যমুনা নদীতে ভাঙন, বন্ধ হচ্ছে না বালু উত্তোলণ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে গেল বন্যার আগে ব্যাপক ভাঙনে শতশত পরিবার বসতবাড়ি হারিয়ে গৃহহীন হয়েছে। এরমধ্যে সম্প্রতি আবার যমুনা নদীতে পানি বৃদ্ধির ফলে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের তিনটি গ্রামের পুরাতন জনপদে ভাঙন শুরু হয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে নদীপাড়ে বসবাসরত লোকজন। অন্যদিকে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলণ অব্যাহত থাকায় ভাঙনের তীব্রতা বেড়েছে বলে জানায় ভুক্তভোগিরা। 

সরেজমিনে জানা গেছে, গেল বন্যায় উপজেলার চারটি ইউনিয়নে যমুনা নদীর ভাঙনে বসতভিটা হারিয়ে গৃহহীন হয়ে অসহায় জীবন-যাপন করছে শত শত পরিবার। যমুনা নদীর গতিপথ পরিবর্তণ ও ক্রমাগতভাবে বালু উত্তোলণের ফলে যমুনা নদী পূর্বদিকে ধাপিত হচ্ছে। এতে নদীর পশ্চিমপাড়ে বিশাল চর জেগে উঠলেও নদীর পূর্বপাড়ে ভাঙন অব্যাহত রয়েছে। ফলে প্রতিনিয়তই পূর্বপাড়ে অবস্থিত শত শত বছরের পুরাতন জনপথ ভেঙে যমুনা নদীতে বিলীন হচ্ছে। অব্যাহতভাবে ভাঙনের ফলে মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে বিভিন্ন গ্রামের চার-তৃতীয়াংশ বসতভিটা ও ফসলীজমি। অন্যদিকে স্থানীয় প্রভাবশালী বালু খেকোরা ড্রেজার, বলগেটসহ বিভিন্ন যন্ত্র বসিয়ে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলণ করছে দীর্ঘদিন যাবৎ। 

জানা গেছে, উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের বাগবাড়ি হতে বঙ্গবন্ধু সেতুপূর্ব সেনানিবাস পর্যন্ত এলাকাজুড়ে প্রায় ১৮-২০টি অবৈধ বালুর ঘাট তৈরি করে রাজনৈতিক আশ্রয়ে ক্ষমতাশালীরা বালু উত্তোলণ ও দেশের বিভিন্ন প্রান্তে বালু ট্রাকযোগে পরিবহণ করছে। বঙ্গবন্ধু সেতু-ভূঞাপুর সড়কের পাশে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের একাধিক পুকুর ভরাট করে বালু পরিবহনের জন্য রাস্তা তৈরি করা হয়েছে। আর এই রাস্তা তৈরিতে মোটা অঙ্কের টাকা দিতে হয়েছে স্থানীয় বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের কর্মকর্তাদের বলে অভিযোগ করেছেন বালু ব্যবসায়ীরা। অভিযোগে আছে, এসব বালু ঘাটে যত ট্রাক বালু পরিবহন হবে তার কমিশন স্থানীয় প্রভাবশালী ও প্রশাসনকে দিতে হয়। 

এদিকে যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় নতুন করে ভাঙন শুরু হয়েছে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের খানুরবাড়ি, কষ্টাপাড়া, ভালকুটিয়াসহ গাবসারা, নিকরাইল ও অজুর্না ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে। যদিও খানুরবাড়িতে বালুর পরিবর্তে মাটিভর্তি করে নিম্নমানের জিও ব্যাগ ফেলে ভাঙনরোধে কাজ করছে টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ড। জিও ব্যাগ ফেলানোর কাজে ক্ষমতাশীলরা জড়িত থাকায় স্থানীয়রা কোন প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না বলে অভিযোগ স্থানীয়দের। এছাড়া যেখানে পানি উন্নয়ন বোর্ড জিও ফেলানোর কাজ করছে সেখানেই ইউনিয়ন আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতা বলগেট মেশিন বসিয়ে বালু উত্তোলণ করছে। এতে যেমন একদিকে জিও ব্যাগ ফেলানো হচ্ছে অন্যদিকে বালু উত্তোলনের ফলে জিওব্যাগসহ ভেঙে যাচ্ছে যমুনা নদীর পাড়। 

খানুরবাড়ি গ্রামের মহির উদ্দিন আকন্দ, আবুল হোসেন মিয়া,খালেদা বেওয়াসহ অনেকেই অভিযোগে করেন, যারা যমুনা নদী থেকে বালু উত্তোলণ করছে তারা আওয়ামীলীগ করেন। তারা এলাকার প্রভাবশালী ও ভয়ঙ্কর লোক। বাপ-দাদার ভিটেমাটি যমুনার গর্ভে চলেও গেলেও এদের (ক্ষমতাশীল) বিরুদ্ধে কথা বলা যাবে না। বললে লাশ হতে হবে। জীবনের মায়া সবারই আছে তাই কেউ এদের বিরুদ্ধে কথা বলতে পারবে না। 

টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারি প্রকৌশলী মো. শামীম মিয়া বলেন, ভাঙনরোধে খানুরবাড়ি এলাকার যমুনা নদীতে জিওব্যাগ ফেলছি অন্যদিকে বালু উত্তোলণের ফলে জিওব্যাগসহ নদীর পাড় ভেঙে নদী গর্ভে বিলীন হচ্ছে। বালু উত্তোলণের বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত বালু উত্তোলণের মেশিন সেখান থেকে সরানো হয়নি। 
উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ জানান, যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলণ বন্ধে প্রশাসন থেকে জিরোটলারেন্স ঘোষণা করা হয়েছে। খানুরবাড়ি এলাকার যমুনা নদীতে বসানো বালুর উত্তোলণের মেশিন সরানোর জন্য নির্দেশ দেয়া হয়েছে। যেখানেই খবর পাই সেখানেই অভিযান পরিচালনা করা হয়। সম্প্রতি যমুনা নদীতে অভিযান চালিয়ে বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বালু উত্তোলণ বন্ধে অভিযান অব্যাহত রয়েছে। 

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি