০৪:৩৮ পিএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

আর্ন্তজাতিক গবেষণাপত্রে বাংলাদেশে ২য় কাউছার আহমেদ

মাভাবিপ্রবি প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৮ জানুয়ারী ২০১৯ | |
, টাঙ্গাইল :

২০১৮ সালে সুনামধন্য গবেষণাপত্র ক্সোপাস ইনডেক্সে প্রকাশিত ব্যক্তিগত গবেষণা সংখ্যার ভিত্তিতে ৩৬ টি গবেষণাপত্র প্রকাশ করে বাংলাদেশে দ্বিতীয় (২য়) স্থান অর্জন করেছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক কাউছার আহমেদ। 

এছাড়াও ২২ টি গবেষণাপত্র প্রকাশ করে ১৩ তম অবস্থান করেছেন একই বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বর্তমানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি এর প্রভাষক বিকাশ কুমার পাল।

২০১৭ সালেও ক্সোপাস ইনডেক্সে প্রকাশিত ব্যক্তিগত গবেষণাপত্র প্রকাশ করে বাংলাদেশে প্রথম ১৫ জনের ৩ জনই ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থী। এর মধ্যে সহকারী অধ্যাপক কাউছার আহমেদ ৪র্থ, সহকারী অধ্যাপক আলী নেওয়াজ বাহার ৮ম এবং সৈয়দ আসাদুজ্জামান আসাদ ১৩ তম অবস্থান করেছিলেন।

কাউছার আহমেদের ক্সোপাস ছাড়াও আইএসআইতেও অসংখ্য গবেষণাপত্র রয়েছে। তিনি আলোতত্ত্ব নিয়ে গবেষণা করছেন। তার গবেষনার অন্যতম বিষয় আলো ফেলে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ও ক্যান্সার কোষ সনাক্তকরন। 

তিনি গ্রুপ অব বায়োফটোমেটিক্স নামে একটি ফেসবুক গ্রুপ পরিচালনা করেন। যার সাথে বিভিন্ন দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের সুনামধন্য শিক্ষকগণ সংযুক্ত রয়েছেন। এই গ্রুপের মাধ্যমে তারা তাদের গবেষণার গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেন। 

২০১৪ সালে বিশ^বিদ্যালয়ে যোগদানের পর ৫ বছর শিক্ষকতা জীবনে প্রকাশিত গবেষণাপত্র ১২৮ টি। যার আর.জি- ২৭.৭৪ এবং যার সাইটেশন ৭৯২ টি (২০১৮ সালে ৩২৩ টি)।

এ বিষয়ে কাউছার আহমেদ বলেন, আমার যা কিছু অর্জন আমি এবং আমার বি.এস.সি ও মাস্টার্সের গবেষণারত ছাত্রদের দ্বারা। পর্যাপ্ত সুযোগ-সুবিধা পেলে আমি আমার গবেষণাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারব।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি