০২:৪২ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মানবেতর জীবনযাপন

ভূঞাপুরে অবৈধ পোল্ট্রি ফার্মের বর্জে অতিষ্ট জনজীবন

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ২৪ মে ২০১৬ | | ২৮৭
প্রতীকি।
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূয়াপুর উপজেলার গেবিন্দাসিতে পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই অবৈধভাবে পল্ট্রি ফার্ম গড়ে তুলেছে স্থানীয় প্রভাবশালী এক ব্যাবসায়ী।

ফার্মের মল নিস্কাশনের জন্য জোর পূর্বক গ্রামের বিভিন্ন পুকুর ও ডোবায় ব্যবহার করে ভরাট করায় এগুলো আর ব্যাবহার করতে পারছে না পুকুরের মালিকরা। অন্যদিকে পুকুরের মল থেকে সৃষ্ট পোকা আশপাশের বাসা বাড়িতে গিয়ে প্রবেশ করছে এবং মলের দূর্গন্ধ পুরো গ্রামেই ব্যাপকভাবে ছড়িয়ে পরছে। ফলে দীর্ঘদিন যাবৎ দূর্গন্ধে স্বাস্থ্য ঝুকি নিয়ে মানবেতর জীবন যাপন করছে স্থানীয়রা। তবে এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ গ্রহনের কথা জানালেন জেলা প্রশাসক।

জানা যায়, টাঙ্গাইলের ভূয়াপুর উপজেলার গেবিন্দাসি এলাকার হালিম মন্ডল নামের স্থানীয় প্রভাবশালী এক ব্যাবসায়ী বিগত ৭ বছর পূর্বে গ্রামের এক গরিব কৃষকের নিকট থেকে জায়গা লিজ নিয়ে ছোট পরিসরে লেয়ার পল্ট্রি ফার্ম শুরু করেন। শুরুর দিকে ফার্মটি ছোট আকারের থাকায় মুরগীর মল ফার্মের ভিতরেই গর্তখুরে রাখতো ফলে দূর্গন্ধ শুধু ফার্মের আশপাশেই ছড়িয়ে পরতো। কিন্তু ক্রমেই মুরগীর সংখ্যা বৃদ্ধি করায় মুরগীর মল ফার্মের ভিতর না ফেলে প্রভাব খাঁটিয়ে জোরপূর্বক অন্যের পুকুরে ফেলতে শুরু করে।

প্রতিবাদ করলে নানা রকমের হুমকিসহ মামলার ভয় দেখিয়ে জিম্মি করে রাছে স্থানীয়দের।

স্থানীয়দের অভিযোগ দীর্ঘদিন যাবৎ প্রায় ১০হাজার লেয়ার মুরগীর মল ফেলে গ্রামের ৫/ ৬টি পুকুর ভরাট করে ফেলেছে। ফলে পুরো গ্রামেই এর দূর্গন্ধ ছড়িয়ে পরছে এবং পুকুরের আশপাশের বাসা বাড়িতে পুকুর থেকে সৃষ্ট পোকা ঘরে প্রবেশ করছে।

দূর্গন্ধের কারনে প্রতিনিয়তই অসুখ বিসুখ লেগেই থাকছে এবং এই গ্রামে দুরের কোন আত্বীয় স্বজনও আসতে পারে না। ফলে পুরো গ্রামের প্রায় সহশ্রাধিক পরিবারের মানুষ দূর্গন্ধে মানবেতর জীবন যাপন করছে বলে অভিযোগ করেছে স্থানীয়রা।

পল্ট্রি ফার্মের মালিক স্থানীয়দের সমস্যার কথা স্বিকার করে পূর্বের মতো আবারো মল অপসারন কথা জানিয়েছেন।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আমিরুল ইসলাম খান জানান, ভূয়াপুরের গবিন্দাসি এলাকার এই ফার্ম পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে পরিচালিত হচ্ছে। মল নিস্কাশনের ব্যাবস্থা না করায় তাকে ছাড়পত্র দেওয়া হয় নাই।

এদিকে টাঙ্গাইল সিভিল সার্জন ডাঃ সৈয়দ ইবনে সাঈদ জানিয়েছেন, দূর্গন্ধের কারনে শ্বাস প্রশাসের সমস্যাসহ নানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভনা রয়েছে ।

জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন জানান, ফার্মটি অবৈধভাবে গড়ে উঠেছে। ইতি পূর্বে ভ্রাম্যমান আদালত ১ লাখ টাকা জরিমানা করে ১৫ দিনের মধ্যে সমস্যা সমাধান করার নির্দেশ দিয়েছে। খুব দ্রুত ফার্মটি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি