০৭:৩০ এএম | টাঙ্গাইল, শনিবার, ৪ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

কালিহাতীতে ১৫৮ টি পূজা মন্ডপে চলছে শেষ মুহূর্তের কাজ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৭ | | ৯১৮
, টাঙ্গাইল :

আর মাত্র কয়েক দিন পরই হিন্দু স¤প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। আর এ নিয়ে চরম ব্যস্ত সময় পার করছে হিন্দু স¤প্রদায়ের মানুষ। এ উপলক্ষে টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় ১৫৮ টি পূজা মন্ডপে চলছে শেষ মুহূর্তের দূর্গা প্রতিমা তৈরীর কাজ।

দেবী দূর্গাকে স্বাগত জানাতে প্রতিমা তৈরী ও মন্দির সাজসজ্জায় শিল্পীরা দেশের বিভিন্ন অঞ্চল থেকে চুক্তিতে এসে ব্যস্ত সময় পার করছেন এখন। সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে তাদের ব্যস্ততা। আগামী ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠী পূজা থেকে মন্ডপে মন্ডপে বেজে উঠবে ঢাক-ঢোল আর কাসার শব্দ। পাঁচ দিনের উৎসবের পর ৩০ সেপ্টেম্বর প্রতিমা বিসর্জনের পর ঘটবে এর সমাপ্তি।

কালিহাতী উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, কাঁদা, মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিল তিল করে গড়ে উঠা দেবী দূর্গার প্রতিমা তৈরীতে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরীর কারিগররা।

মাটির কাঠামো নির্মানের মূল কাজ ইতিমধ্যেই শেষ করেছেন শিল্পীরা। এখন বাকি রং তুলির ছোঁয়ায় প্রতিমার রুপ-যৌবনা ফিরিয়ে আনার মূল কাজ।

এ বছর উপজেলায় ১৫৮ টি পূজা মন্ডপের মধ্যে কালিহাতী পৌরসভায় ৪০ টি, এলেঙ্গা পৌরসভায় ১৪ টি, বল­া ইউনিয়নে ১৩ টি, কোকডহড়া ইউনিয়নে ১১ টি, নাগবাড়ী ইউনিয়নে ১১ টি, বীরবাসিন্দা ইউনিয়নে ০২ টি, পারখী ইউনিয়নে ০৯ টি, দশকিয়া ইউনিয়নে ১৬ টি, পাইকড়া ইউনিয়নে ০৬ টি, সহদেবপুর ইউনিয়নে ০৭ টি, বাংড়া ইউনিয়নে ০৯ টি, নারান্দিয়া ইউনিয়নে ১৩ টি ও সল­া ইউনিয়নে ০৭ টি পূজা মন্ডপ রয়েছে।

এ বিষয়ে কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার আবু নাসার উদ্দিন জানান, কালিহাতী উপজেলায় প্রশাসন থেকে আমরা সার্বিক প্রস্তুতি নিয়েছি এবং সকল আইন-শৃংখলা বাহিনী তৎপর রয়েছে। আশা করছি অন্যান্য বছরের চেয়ে এ বছর খুব সুন্দর ও সুষ্ঠভাবে এ উৎসব সম্পন্ন হবে।

কালিহাতী উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার বলেন, আমরা উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে ৫ টি তদারকী কমিটি গঠন করেছি।

তিনি আরও বলেন, ধর্ম যার যার উৎসব সবার। আমরা প্রত্যেক ধর্মকেই যথাযথ সন্মান করি। পূজাগুলো যাতে সুন্দরভাবে সম্পন্ন হয় এবং স্বাধীনভাবে আমাদের মায়েরা ও বোনেরা এ পূজা দর্শন করে ঠিকমতো যাতে ঘরে ফিরতে পারে এবং এ উৎসব সুন্দর ও সুষ্ঠভাবে যাতে সম্পন্ন হয় সে লক্ষ্যে উপজেলা পরিষদ থেকে যা যা করা দরকার সবই করবো।

কালিহাতী থানা অফিসার ইনচার্জ (ওসি) মীর মোশাররফ হোসেন জানান, প্রত্যেকটি পূজা মন্ডপে সুন্দর ও সুষ্ঠভাবে পূজা সম্পন্ন করার লক্ষ্যে প্রত্যেক জায়গায় আমাদের মোবাইল টিম, আনসার বাহিনী নিয়োজিত থাকবে। এবং নিরাপত্তার জন্য যা যা করা দরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

উপজেলার আনসার ও ভিডিপি অফিসার রাশেদা পারভেজ জানান, পূজা মন্ডপগুলোতে আনসার মোতায়েনের লক্ষ্যে ইতিমধ্যেই আনসার বাছাইয়ের কাজ চলছে।

এদিকে পূজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক গোবিন্দ চন্দ্র সাহা বলেন, আশা করছি ১৫৮ টি পূজা মন্ডপগুলোতে সুন্দর ও সুষ্ঠভাবে পূজা উদযাপন হবে এটাই কামনা করছি। সরকারীভাবে কেমন বরাদ্দ আসবে না আসবে এখনো বলা যাচ্ছে না। ইতিমধ্যেই সমস্ত পূজা মন্ডপের প্রস্তুতির কাজ চলছে।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি