১১:৫৬ এএম | টাঙ্গাইল, সোমবার, ৬ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

আওয়ামী লীগ বেঁচে আছে ৭৫ সালে প্রতিবাদের জোরে : কাদের সিদ্দিকী

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩ | |
, টাঙ্গাইল :

আজ আওয়ামীলীগের নেতারা আমাকে চিনতে পারেন না ? গালাগালি পারেন ? আমরা প্রতিবাদ না করলে জিয়াউর রহমান এতদিন আপনাদের নরক অথবা ভেস্তে পাঠিয়ে দিতেন। আজকে যে আওয়ামী লীগ বেঁচে আছে ৭৫ সালে প্রতিবাদের জোরে বেঁচে আছে। সেই জন্য বলছি, আওয়ামী লীগের বন্ধুরা, বঙ্গবন্ধু মরলে আপনারা আওয়ামী লীগ ছিলেন না।’ 

বুধবার (১৬ আগস্ট) টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার মাকড়াই দিবস উপলক্ষ্যে এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা ৭১ সালে যুদ্ধ করে স্বাধীনতা এনেছিলাম। ভেবেছিলাম আনন্দের (স্থানীয় এক মুক্তিযোদ্ধার নাম আনন্দ) মতো দিন ভালো যাবে। কিন্তু না, পারি নাই। বঙ্গবন্ধুকে হত্যার প্রতিবাদে ঘাটাইল, ভূয়াপুর, গোপালপুর, কালিয়াকৈরসহ আমি বহু জায়গায় অস্ত্র হাতে ঘুরেছি। সবার আগে দেখেছি আওয়ামী লীগের লোকেরা পালিয়েছে। আমারে যারা বাবা ডাকত সেইসব একজন লোক কেউ খুঁজে পাই নাই। যারা স্বাধীনতার পর আমার কাছ থাইকা টাকা নিয়া ২০/৫০ পাকি (বিঘা) কইরা জমি কিনছে, তারা একজনও ধরা দেয় নাই। খালি পলাইছে, পলাইছে, পলাইছে। সীমান্তে আদিবাসীরা সেই সময় বলেছে ওরা জাতির পিতাকে হত্যা করেছে, আমরা এর বদলা নেব। ওরা এভাবে জাতির পিতাকে মান্য করেছে। 

আদিবাসীদের কেউ খবর নেয়নি। খালেদা জিয়া খবর নেয়নি তো কোনো কথা ছিলনা। এরশাদ খবর নেয়নি তো কোনো কথা ছিল না। কিন্তু শেখ হাসিনা খবর না নিলে আজ হোক তো কাল হোক কথা হ..বে। আর যাই হোক এবারের ইলেকশনে অন্যান্য বারের মতো, ১৮ সালের মত সিল মাইরা নিতে পারবেন না। আপনারা কেউ ছিল মারতে পারবেন না। এবারের সখীপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা মার্কা একটাও উঠতে পারে নাই। বক্তব্য দেওয়ার এক পর্যায় তিনি অসুস্থ্য হয়ে পড়েন। এরপর আর বক্তব্য না দিয়ে তিনি চলে যান। 

১৯৭১ সালের ১৬ আগস্ট বঙ্গবীর কাদের সিদ্দিকী (বীরউত্তম) মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখ যুদ্ধে ঘাটাইল উপজেলার দেওপাড়া ইউনিয়নের মাকড়াই নামক স্থানে গুলিবিদ্ধ হন। একইস্থানে হাতেম আলী নামে একজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। সেই থেকে এই দিনকে ‘মাকড়াই দিবস’ হিসেবে পালন করা হয়। 

ঘাটাইল কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আঃ হালিম এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষক শ্রমিক জনতা লীগের কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার খোকা (বীরপ্রতীক), সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, সদস্য শামীম আল মনসুর আজাদ সিদ্দিকী, টাঙ্গাইল জেলার সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা বদিউর রহমান বদি ও ঘাটাইলের সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান আতিক প্রমুখ। 

আপনার মন্তব্য লিখুন...

কালিহাতীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে চালক নিহত মির্জাপুরে বিল থেকে কঙ্গাল উদ্ধার গোপালপুরে বিপুল পরিমাণ নিষিদ্ধ ঔষধসহ আটক ১ নাগরপুরে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচন সম্পন মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি