০১:১৬ পিএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি এনামুল করিম শহীদ আর নেই

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৬ জুলাই ২০২১ | |
ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যক্ষ এনামুল করিম শহীদ। ফাইল ছবি
, টাঙ্গাইল :

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যক্ষ এনামুল করিম শহীদ (৭১) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলিইহি রাজিউন)। 

গতকাল মঙ্গলবার (৬ জুলাই) রাত ১০টা ২৫ মিনিটের দিকে ঢাকার ইবনে সিনা হাসপাতালে তিনি মারা যান। 

ঝঞ্ঝাক্ষুব্ধ রাজনৈতিক আবহের চিরসাথি ছিলেন তিনি। ১৯৭০ সালে পাবনা এডওয়ার্ড কলেজে পড়াকালীন যুক্ত ছিলেন জাতীয় ছাত্র ইউনিয়নের সাথে। সত্তরের নির্বাচনে নির্বাচিত আওয়ামী লীগের এমপি রফিক হত্যাকাণ্ডের জন্য ইয়াহিয়া সরকার তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে। কিন্তু এক বছর না পেরোতেই জেল থেকে মুক্ত হন ও মুক্তিযুদ্ধে যোগ দেন। 

এনামুল করিম শহীদকে ডেকে নিয়ে তৎকালীন সামরিক জান্তা জিয়াউর রহমান ছাত্রদল গঠনের দায়িত্ব চাপিয়ে দেন। তিনি জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠা সভাপতি। তিনি ছাত্রদলকে বিশাল এক ছাত্র সংগঠনে রূপান্তর করেন। ১৯৭৯ সালের ডাকসু নির্বাচনে তিনি ভিপি পদে নির্বাচন করেন।

প্রেসিডেন্ট জিয়ার মৃত্যুর পরে এরশাদ ক্ষমতায় আসীন হলে শহীদ এরশাদবিরোধী আন্দোলনে ঝাঁপিয়ে পড়লে তাকে আবার বন্দী করা হয় যাবৎজীবন আসামি হিসেবে।

এরশাদ আমল থেকেই সহায়-সম্বল উজাড় করে ধলেশ্বরী নদীর পাড়ে প্রিয় নেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী নামে কলেজ প্রতিষ্ঠা করে সেখানেই অধ্যক্ষ হিসেবে কাজ করেছেন। বেশ কয়েক বছর হলো অবসরে গিয়ে তিনি টাঙ্গাইল শহরের থানাপাড়ার বাসায় অবস্থান করছিলেন।

আপনার মন্তব্য লিখুন...

মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি