০৮:৫৩ এএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

স্বামী-স্ত্রীর মৃত্যু বলে গেল কতটা ঝুঁকিপূর্ণ ওয়াপদা

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২৪ জুন ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (ওয়াপদা) ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সংযোগ দিনে দিনে মরণফাঁদে পরিণত হচ্ছে। আইনের তোয়াক্কা না করে সংযোগ দেয়ায় এ অবস্থা হচ্ছে বলে জানা গেছে।

কমপক্ষে ৩৭ বছর আগে উপজেলার বাঁশতৈল ইউনিয়নের পেকুয়া এলাকায় ওয়াপদা বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থাপনা চালু হয়। কিন্তু দীর্ঘদিন যাবত এ ব্যবস্থাপনার উন্নয়নের বিষয়ে কর্তৃপক্ষের কোনো নজরদারি নেই। এসব লাইনের তারে জড়িয়ে প্রাণহানিসহ নানা দুর্ঘটনা ঘটছে।

বিদ্যুতের এই সঞ্চালন লাইন থেকে একশ ফুট দূরত্বে সংযোগ লাইন টানানোর কথা থাকলেও অবৈধভাবে ৭শ ফুট থেকে প্রায় এক কিলোমিটার দূরত্বেও বিদ্যুৎ সংযোগ লাইন টানানো হয়েছে। আর এতেই বাড়ছে বিদ্যুৎস্পৃষ্টের ঝুঁকি।

গত রোববার (২১ জুন) সকালে উপজেলার বাঁশতৈল ইউনিয়নের অভিরামপুর গ্রামের মো. ওয়াজ উদ্দিনের ছেলে মো. শাজাহান মিয়া (৩০) ও তার স্ত্রী বেলেনা বেগম (২৫) মাটিতে পড়ে থাকা ওয়াপদার সংযোগ লাইনে স্পৃষ্ট হয়ে মারা যান। বিদ্যুৎ অফিসের লোকজনের সহযোগিতায় এই বিদ্যুৎ লাইনটি অবৈধভাবে প্রায় এক কিলোমিটার দূড়ে দুই বাড়িতে সংযোগ দেয়া হয়েছে বলে এলাকাবাসী জানিয়েছেন।

তবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সখিপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহগীর বলছেন, শিগগিরই বিদ্যুৎ সংযোগ ব্যবস্থার উন্নয়ন হবে। তাছাড়া লাইন ছিঁড়ে পড়ে থাকার বিষয়টি কেউ অভিযোগ করেনি।

এলাকাবাসী জানান, উপজেলার পাহাড়ি অঞ্চলের বাঁশতৈল ইউনিয়নের অভিরামপুর গ্রামে কোনো পাকা রাস্তা ও বিদ্যুৎ লাইন ছিল না। গ্রামটিতে কুপি ও হারিকেনের আলোই ছিল একমাত্র ভরসা। ১৯৮৩ সালে পেকুয়া এলাকায় ওয়াপদার সঞ্চালন লাইন টানানো হয়। ১০-১২ বছর আগে অভিরামপুর গ্রামের বাসিন্দা ঠিকাদার মোস্তাফিজুর রহমান ও ইয়ানুরের মাধ্যমে ৩৫-৪০ বাড়িতে ওয়াপদার বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। তাও আবার ১০-১২ ফুটের সিমেন্ট ও বাঁশের খুঁটি স্থাপন করে ওই লাইন টানানো হয়।

কিন্তু বাঁশের খুঁটিগুলো ঝড়-বৃষ্টিতে পচে নষ্ট হয়ে বিদ্যুৎ লাইনের তার অনেক স্থানে ঝুলে মাটিতে পড়ে গেছে। লাইনের তারের নিচ দিয়ে হেঁটে গেলে যেন মাথা ছুঁই ছুঁই অবস্থা। এছাড়াও বিদ্যুৎ সংযোগ ঘরের ছাদ কিংবা চালের নিচ দিয়ে নেয়া হয়েছে। কোথাও আবার গাছের ফাঁকে ফাঁকে তার টেনে বসতঘরের খানিকটা উপর দিয়ে টানা হয়েছে। ফলে ঝড়ো হাওয়া বা বৃষ্টিতে গাছের ডাল ভেঙে বিদ্যুতের সংযোগ তার ছিঁড়ে সড়ক বা বাড়ির পাশের রাস্তা ও খোলা জায়গায় পড়ে থাকে। পরে অসাবধানতাবশত ওইসব তারে জড়িয়ে দুর্ঘটনার কবলে পড়ে গ্রামের লোকজন।

অভিরামপুর গ্রামে গিয়ে দেখা গেছে, ওয়াপদার সঞ্চালন লাইন থেকে ৫শ থেকে ৭শ ফুট দূরত্বে বাড়িতে লাইন দেয়া হয়েছে। ১০-১২ ফুট উঁচু সিমেন্টের ও বাঁশের খুঁটিতে সংযোগ তার ঝুলিয়ে রাখা হয়েছে। অনেক স্থানে বাঁশের খুঁটি হেলে তার ঝুলছে। তারের নিচ দিয়ে ঝুঁকি নিয়েই মানুষ চলাচল করছে।

এ বিষয়ে অভিরাম গ্রামের শহর আলী শিকদার, মোক্তার হোসেন, আলমাছ মিয়া, মতিয়ার রহমান বলেন, দীর্ঘ কয়েক বছর ধরে এখানকার ওয়াপদার বিদ্যুৎ ব্যবস্থাপনার কোনো সংস্কার বা উন্নয়ন হচ্ছে না। এতে পরিস্থিতি আরও জটিল হয়েছে। ওয়াপদার লোকজন স্থানীয় দালালদের মাধ্যমে টাকার বিনিময়ে ছোট ছোট সিমেন্টের ও মাঝে মাঝে বাঁশের খুঁটি দিয়ে সংযোগ লাইন দিয়ে থাকেন। এসব খুঁটি বাতাসে ও পচে নষ্ট হয়ে গেছে। লাইন পড়ে থাকলেও ওয়াপদার লোকজন আসে না। গত রোববার জমিতে মহিষ বাঁধতে গিয়ে পড়ে থাকা বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু হয়।

এ বিষয়ে জানতে চাইলে বাঁশতৈল ইউনিয়নের চেয়ারম্যান আতিকুর রহমান মিল্টন বলেন, অভিরাম গ্রামে ওয়াপদার বিদ্যুৎ সংযোগ লাইন অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। দূরত্ব বেশি হওয়ায় সংযোগ লাইন অনেক স্থানে ঝুলে ও বিপজ্জনক অবস্থায় পড়ে আছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সখিপুর বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহগীর বলেন, সঞ্চালন লাইন থেকে একশ ফুট দূরত্বে বাড়িতে সংযোগ লাইন দেয়া হয়। কিন্তু এক কিলোমিটার দূরত্বে সংযোগ লাইন দেয়ার বিষয়টি তার জানা নেই বলে জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন...

গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি