০২:০৫ এএম | টাঙ্গাইল, রোববার, ৫ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

৫ বছরেও পুন:নির্মিত হয়নি বাঁশতৈল মা ও শিশু স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ৪ জানুয়ারী ২০২০ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাঁশতৈল ইউনিয়ন মা ও শিশু স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্রটি পাঁচ বছর আগে পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। বর্তমানে ওই কেন্দ্রের কার্যক্রম ইউনিয়ন পরিষদ কাযালয়ের দুটি কক্ষে পরিচালিত হচ্ছে। এতে মা ও শিশু স্বাস্থ্য সেবা বিঘ্নিত হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানান, ইট, খোয়া, বালু, চুন, সুরকি ক্ষয়ে পড়ায় গত পাঁচ বছর আগে উপজেলার পাহাড়ি অঞ্চলের প্রায় ত্রিশ হাজার মা ও শিশুর স্বাস্থ্য পরিচর্চার একমাত্র এই কেন্দ্রটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়। এরপর থেকেই ওই কেন্দ্রের কার্যক্রম বাঁশতৈল ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দুটি কক্ষ থেকে পরিচালিত হয়ে আসছে। এতে ওই ইউনিয়নে মা ও শিশু স্বাস্থ্য পরিচর্চা বিঘ্নিত হচ্ছে বলে জানা গেছে। বর্তমানে এই কেন্দ্রে একজন উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, একজন ভিজিটর ও একজন আয়া কর্মরত রয়েছেন।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, গত চার বছর আগে কেন্দ্রটি পুন: নির্মাণের জন্য সরকার ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়। কিন্ত নির্মাণ সামগ্রীর মূল্য বেশি হওয়ায় ওই সময়ে কোন ঠিকাদার তা বাস্তবায়নে আগ্রহ দেখায়নি। ফলে কেন্দ্রটি পুন: নির্মাণ আর হয়নি। পরবর্তীতে স্থানীয় সাংসদের ডিওলেটারসহ স্বাস্থ্য মন্ত্রনালয়ে পাঠানো হলেও এখন পর্যন্ত পুন:বরাদ্দ মেলেনি। ফলে পাহাড়ি অঞ্চলের মা ও শিশুদের স্বাস্থ্য পরিচর্চার এই কেন্দ্রটি আর পুন:নির্মিত হয়নি। 

একই কথা বলেন, বাঁশতৈল এম মুনসুর আলী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুস রাজ্জাক বিএসসি। ফলে এই ইউনিয়নের মা ও শিশু স্বাস্থ্য পরিচর্চা বিঘ্নিত হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি