০৯:৪০ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

২২দিনে ৩৩ জেলের কারাদন্ড, ৫০জনের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শুক্রবার, ১ নভেম্বর ২০১৯ | |
, টাঙ্গাইল :

ইলিশ ধরার ২২দিনের নিষেধাজ্ঞায় টাঙ্গাইলে অভিযান চালিয়ে ৩৩জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেওয়া হয়েছে। 

নিষেধাজ্ঞার এই সময়টাতে ধার-দেনা করে পরিবারের সদস্যদের নিয়ে কোনভাবে দিন কাটিয়েছেন বলে একাধিক জেলের দাবি।  

এই ২২দিন অপেক্ষার পর জীবিকার তাগিদে আবার যমুনা নদীতে নেমেছেন জেলেরা। 

এই ২২দিনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৭১হাজার দুইশ’ টাকা জরিমানা করা হয়েছে।  এছাড়াও ৫০জনের বিরুদ্ধে মামলা, ৪৯০ কেজি ইলিশ ও ৫লাখ ২০৯ মিটার জাল জব্দ করা হয়েছে।  

জানা যায়, ইলিশ আহরণ নিষিদ্ধের আওতায় ছিলেন টাঙ্গাইলের ১২টি উপজেলার মধ্যে যমুনা নদীর তীরবর্তী টাঙ্গাইল সদর, কালিহাতী, নাগরপুর, ভূয়াপুর ও গোপালপুর উপজেলার প্রায় ৩ হাজার জেলে। 

সরকার নির্ধারিত ২০ কেজি করে চাউল সকল জেলেদের দেওয়ার কথা থাকলেও প্রায় অর্ধেক জেলে সরকারের অনুদান পায়নি বলে অভিযোগ রয়েছে।  সরকারের দেওয়া এই অনুদানের পরিমাণ আরও বাড়ানোর দাবি জানান জেলেরা।  

টাঙ্গাইল সদর উপজেলার কাকুয়া ইউনিয়ন মৎস্যজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক ঠান্ডু শিকদার বলেন, ‘মাছ ধরার এই নিষিদ্ধ সময়ে জেলেদের অভাব-অনটনে দিন কাটাতে হয়েছে। অভাবের কারণে কিছু সংখ্যক জেলেরা নিষিদ্ধ সময়েও নদীতে মাছ ধরতে যায়। 

এ কারণে অনেক জেলে সাজাও খেটেছেন।  এ ছাড়াও অনেক জেলেকে জরিমানাও দিতে হয়েছে। একমাত্র উপার্জক্ষম ব্যক্তি কারাবন্দি হওয়ায় তাদের পরিবার নিঃস্ব হয়ে পড়েছিল।’  

তিনি আরও বলেন, ‘সরকার ২০ কেজি করে চাউল অনুদান দিয়েছেন। আবার অনেক জেলে সরকারের এই অনুদান পায়নি।  এই ২০ কেজি চাউলে তো আর ৫-৭জন সদস্যের একটি পরিবার চলতে পারে না।  একটি সংসারে এক মাসে প্রায় ৫ হাজার টাকা খরচ হয়ে থাকে।  এজন্য অনুদানের পরিমাণ আরও বাড়ানোর দাবি জানাচ্ছি।’   
    
জেলা মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক নজরুল ইসলাম বলেন, বিষেধাজ্ঞার আওতায় জেলার ৫টি উপজেলার প্রায় তিন হাজার জেলে ছিল। 

আমরা সকল জেলের অনুদানের জন্য তালিকা পাঠিয়েছিলাম কিন্তু ১৫০৬ জন জেলের জন্য ২০ কেজি করে ৩০ মেট্টিকটন চাউল অনুদান এসেছিল।  অনুদান কম আসায় আমরা সকল জেলেকে অনুদান দিতে পারিনি।’

তিনি আরও বলেন, ‘নিষিদ্ধ সময়ে ইলিশ ধরার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩৩জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। 

৫০জন জেলের বিরুদ্ধে মামলা করা হয়েছে।  এছাড়াও ৭১হাজার দুইশ’ টাকা জরিমানা ও ৪৯০ কেজি ইলিশ এবং ৫লাখ ২০৯ মিটার জাল জব্দ করা হয়েছে। 

জব্দকৃত ইলিশ জেলার বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।  এ অভিযান সফল হয়েছে বলে তিনি দাবি করেন। 

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি