১১:২৭ এএম | টাঙ্গাইল, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

যমুনার চরাঞ্চল জুড়ে ভুট্টার সমারহ!

বিশেষ প্রতিনিধি | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ৯ জানুয়ারী ২০১৮ | | ৩১৯
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনার চরাঞ্চলের কৃষকদের ভুট্টা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে। অন্য বছরের তুলনায় এবার বেশি জমিতে চাষ হয়েছে ভুট্টার। যমুনার বুক চিরে জেগে উঠা চরের মাঠ জুড়ে বাতাসে দোল খাচ্ছে ভুট্টার গাছে সবুজ পাতা। এ যেন সবুজের এক নবদিগন্ত। আর এর সাথে মিশে আছে ঘাম ঝড়া-রোদে পোড়া কৃষকের হাসি। তারা আশা করছেন পরিবেশ অনুকুলে থাকলে এবার ভুট্টার বাম্পার ফলনের আশা করছে চাষীরা।

ভূঞাপুর কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার যমুনা নদী বেষ্ঠিত চরগুলোতে ১৪শ হেক্টর জমিতে ৯৮৪, ৯৮৭, এসিআই ১১১, এলিট, করবি ১০০ ও মিরাকেল জাতে ভুট্টা চাষ করা হয়েছে। কৃষি অফিসের হিসাব মতে প্রায় ১৩ হাজার মেট্রিক টন ভুট্টা উৎপাদনের লক্ষ মাত্রা নির্ধারণ করেছে।

জানা যায়, উপজেলার চরাঞ্চলের কৃষকরা একটু বেশি লাভের আশায় এসব অধিকাংশ জমিতে তামাক চাষ করে আসছিল। সম্প্রতি ভূঞাপুর কৃষি সম্পসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে চামাক চাষে জমির উর্বরতা নষ্ট, পরিবেশ দুষণ ইত্যাদ্দি ক্ষতির দিকগুলো তুলে ধরে প্রান্তিক কৃষকদের মাঝে। অন্যদিকে উদ্বুদ্ধ করা হয় একই জমিতে ভুট্টা চাষ করে অধিক লাভবান হওয়া সম্ভব। কৃষি অফিসের এমন আশ্বাসে এখন দিগন্ত জোড়া মাঠে বাতাসে দোলছে সবুজ শ্যামল ভুট্টা আর ভুট্টা। বিস্তৃন্ন মাঠ জুড়ে সবুজ সমারেহের বাতাসে দোলানো ভুট্টার পাতায় শিশির যেন মুক্তা দানা ঝিলিকের সাথে মিসে আছে কৃষক-কৃষাণির হাসি।

উপজেলার কালিপুর গ্রামের ভুট্টা চাষি আব্দুল লতিফ জানান, এ বছর তামাক চাষ ছেড়ে দিয়ে ভুট্টা চাষ করেছি। গত বন্যা ও বন্যা পরবর্তী সময়ে ভারি বর্ষণে ফসলে যে ক্ষতির সম্মুখিন হয়েছিলাম তা পুষিয়ে উঠাতে পারব।

উপজেলার রাজাপুর গ্রামের ইউপি সদস্য ও ভূট্টা চাষি ওয়াহেদ আলী জানান, এবছর ভুট্টার ভালো ফলনের আশা করছি। স্যাত স্যাতে আবহাওয়ার জন্য কোথাও কোথাও কাটুই পোকার আক্রমন ছিল কিন্তু কৃষি কর্মকর্তাদের পরামর্শে সেত দেওয়াতে পোকা ভেসে উঠে পাখি সেগুলো খেয়ে ফেলে। আর কোন সমস্যা নাই।

ভূঞাপুর উপজেলা কৃষি অফিসর মো. জিয়াউর রহমান জানান, নিয়মিত ভুট্টা চাষিদের পরামর্শ এবং সরকারি প্রনোদনা দিয়ে আসছি। যেভাবে কৃষক ভুট্টা চাষে মনোযোগি ও পরিচর্যা করছে অন্য ফসলের তুলনায়ন তারা দ্বিগুন লাভবান হবে বলে আশা করছি।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ মির্জাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ এক পরিবারের ৪জন আহ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি