১০:৩৪ এএম | টাঙ্গাইল, রোববার, ৫ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পদক পাচ্ছেন ডা. হরিশংকর দাশ

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | শনিবার, ১৬ মার্চ ২০২৪ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরের সন্তান চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ (৭৪) বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। পদক পাওয়ার খবরে উপজেলাজুড়ে আনন্দের বন্যা বইছে।

শনিবার (১৬ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ডা. হরিশংকর দাশ ও তার বড় ভাই শিক্ষাবিদ অধ্যাপক শংকর দাশ।

এর আগে শুক্রবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত ১০জনের নামের তালিকা প্রকাশ করা হয়। এতে বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে চিকিৎসাবিদ্যায় ডা. শংকর দাশের নাম রয়েছে।

চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ উপজেলার অলোয়া ইউনিয়নের নিকলা গোপাল গ্রামের ইন্দু ভূশন দাশের ছেলে। ডা. হরিশংকর দাশের বড় ভাই শিক্ষাবিদ শংকর দাশ ইবরাহীম খাঁ সরকারি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন। ডা. হরিশংকর নিকলা দড়িপাড়া প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীতে পাশ করা পর ১৯৬৬ সালে কালিহাতীর নারান্দিয়া টিআরকেএন উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ১৯৬৮ সালে ইবরাহীম খাঁ সরকারি কলেজ হতে এইচএসসি পাস করার পর ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে এমবিবিএসে ভর্তি হন। পরে ১৯৭৪ সালে এমবিবিএস পাস করার নিজ উপজেলার স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক হিসেবে যোগদান করেন। পরে ওই বছরেই বদলি হয়ে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে যোগদান করেন। পরে সেখান থেকে ১৯৮১ তাকে পদোন্নতি দিয়ে বরিশাল হাসপাতালে বদলি করা হয়। কিন্ত সেখানে তিনি যোগদান না করে চাকরি থেকে পদত্যাগ করেন। পরে উচ্চতর ডিগ্রীর জন্য ১৯৮২ সালে অস্ট্রিয়ার রাজধানীর ভিয়েনাতে যান। সেখান থেকে তিনি চোখের চিকিৎসার উপর ডিও এবং এম.এ.এম.এস ডিগ্রী লাভ করেন। পরে ভিয়েনা থেকে ফিরে ময়মনসিংহ গিয়ে তার ছোট মেয়ে পারমিতার নামে ময়মনসিংহ চরপাড়ায় চক্ষু হাসপাতাল নির্মাণ করেন। সেখানেই তিনি চিকিৎসাসেবা দেন। এই হাসপাতালে প্রতিদিন তিনি এক ঘন্টার জন্য ফ্রি চিকিৎসা দিতেন রোগীদের। এছাড়া তিনি তার গ্রামের বাড়িতে গিয়ে প্রতিবছর ফ্রি ক্যাম্প করে রোগীদের বিনামূল্যে সেবা দিতেন। এরমধ্যে তিনি ভারতের মহারাষ্ট্র থেকেও চোখের উপর ডিগ্রী নেন।

চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ বলেন, যেকোন পুরস্কার ও প্রাপ্তি আনন্দ দায়ক। মানুষের সেবা করার জন্য চেষ্টা করেছি। এই প্রাপ্তিতে হয়তো সেটাই প্রতিফলিত। আমৃত্যু মানুষের পাশে থেকে মানুষের সেবা করতে চাই এটাই প্রত্যাশ্য। 

আপনার মন্তব্য লিখুন...

মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু 

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি