০১:৪৮ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মির্জাপুরে আহত বিরল প্রজাতির প্রাণীটি বনে ছেড়ে দেয়া হয়েছে

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ৫ ফেব্রুয়ারী ২০২৪ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুরে বিলুপ্ত প্রায় মালয়পিভেট (গধষধুঢ়রাবঃ) নামে আহত একটি বন্য প্রাণী উদ্ধার করা হয়েছে। গভীর রাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক পারাপারের সময় অজ্ঞাত যানবাহনের ধাক্কায় প্রাণীটি আহত হয়ে মহাসড়কের পাশে পড়ে ছিল বলে স্থানীয়রা জানিয়েছেন। 

সোমবার সকালে বনবিভাগের লোকজন খবর পেয়ে মহাসড়কের পাশে উপজেলা সদরের বাওয়ার কুমারজানী এলাকা থেকে প্রাণীটি উদ্ধার করে। পরে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা প্রাথমিক চিকিৎসা দিলে বনবিভাগের লোক বাঁশতৈল রেঞ্জের অধীন টাকিয়া কদমা বনে ছেড়ে দেয়।

স্থানীয় বাসিন্দা লাভলু মিয়া জানান, সকালে তিনিসহ স্থানীয়রা মহাসড়কের পাশে আহত অবস্থায় প্রাণীটি দেখতে পান। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা বিনতে মতিনকে জানানো হয়। তিনি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও বনবিভাগের লোকজনকে খবর দিলে তারা এসে প্রাণীটি উদ্ধার করে নিয়ে যায়। 
 
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সুভাশীষ কর্মকার জানান, ধুসর রংঙের, হালকা ডোরাকাটা, মুখচুখা লম্বা লেজের গন্ধগোকুল বা খাটাস জাতীয় বিরল প্রজাতির এই প্রাণীটি আমাদের দেশে খুবই কম দেখতে পাওয়া যায়। এই প্রাণীটি মালয়শিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে বেশি দেখতে পাওয়া যায়। তবে আমাদের দেশের বনে কিছু সংখ্যক প্রাণী মাঝে মধ্যে দেখতে পাওয়া যায়। রাতে মহাসড়ক পারাপারের সময় যানবাহনের ধাক্কায় প্রাণীটি সামনের পায়ে আঘাতপ্রাপ্ত হয়ে আহত অবস্থায় ওইস্থানে পড়ে ছিল। খবর পেয়ে তিনি এসে ইনজেশনসহ প্রাথমিক চিকিৎসা দেন। পরে বাঁশতৈল বনবিভাগের লোকজনের কাছে প্রাণীটি বুঝিয়ে দেয়া হয়েছে।

বাঁশতৈল বনবিভাগের বাগান মালি ঠাকুর দাস জানান, প্রাণীটি টাকিয়া কদমা বনে ছেড়ে দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাকিলা বিনতে মতিন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে প্রাণী সম্পদ কর্মকর্তাকে জানানো হলে তিনি চিকিৎসা দিয়ে বনে ছেড়ে দিয়েছে বলে জানিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি