০৭:৪৫ এএম | টাঙ্গাইল, রোববার, ৫ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

টাকা তুলে রেখেছেন ইউএলও

অর্থবছর শেষ হলেও গৃহ নির্মাণ হয়নি ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের !

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের ভূঞাপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের হাঁস ও মুরগির গৃহ নির্মাণের জন্য টাকা বরাদ্দ হলেও এখনো তালিকাই করতে পারেনি উপজেলা প্রাণিসম্পদ। অর্থবছর শেষ হওয়ার আগেই ওই প্রকল্পের টাকা উত্তোলণ করে রেখেছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ইউএলও) ডা. সুকুমার চন্দ্র দাস। তবে প্রাণিসম্পদ কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় জনপ্রতিনিধিরা তালিকা না দেওয়ায় গৃহ নির্মাণে বিলম্ব হচ্ছে। 

সরেজমিনে উপজেলার অজুর্না ইউনিয়নের কুঠিবয়ড়া নৃতাত্বিক আদিবাসী পল্লীতে গিয়ে প্রাণিসম্পদের কোন মুরগি এবং হাঁসের গৃহ নির্মাণের কোন উপকরণ পাওয়া যায়নি। আদিবাসীরা জানেন না তাদের আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের জন্য প্রাণিসম্পদ থেকে হাঁস ও মুরগি পালনের জন্য বরাদ্দ এসেছে। এই পল্লীতে ৩৬টি পরিবার বসবাস করে। 

গত ৩ মার্চ প্রকল্প পরিচালক ড. অসীম কুমার দাস স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ২০২২-২০২৩ অর্থবছরে সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির আর্থ সামাজিক ও জীবন মান্নোয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলায় ২৩জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জনপ্রতি ৩ হাজার টাকা হারে হাঁস প্যাকেজের গৃহ নির্মাণ উপকরণ বাজেট দেয়া হয়। শর্ত অনুযায়ী বরাদ্দকৃত অর্থ সরকারি বিধি-বিধান প্রতিপালন সাপেক্ষে দ্রুত ব্যয়ের ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়। এছাড়াও একই প্রকল্পের মুরগির গৃহ নির্মাণের জন্য গত ১৬ মে আরেকটি বরাদ্দের চিঠি দেয়া হয়। সেখানেও বলা হয়েছে বাজেট বরাদ্দ ব্যায়ের রিকনসিলেয়শন, বিশেষ ভাউচার ও যাবতীয় কাগজপত্র  বিশেষ দূত মারফত প্রকল্প দপ্তরে প্রেরণ করতে হবে। যা অডিট ও পরবর্তি বাজেট বরাদ্দ প্রদানের ক্ষেত্রে বিশেষভাবে প্রয়োজনীয়। 

অর্থবছর শেষ হয়ে কয়েকমাস অতিবাহিত হলেও এখনও হাঁস ও মুরগি গৃহ নির্মাণের কাজ শুরু হয়নি উপজেলায়। অথচ বরাদ্দের টাকা অর্থ বছর শেষ হওয়ার আগেরদিন তুলে রেখেছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা। উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ২৩জন হাঁস ও ২৩ মুরগির গৃহ নির্মাণের বরাদ্দ আসে।

কুঠিবয়ড়া নৃতাত্বিক আদিবাসী জনগোষ্ঠি বহুমুখি সমবায় সমিতির সভাপতি জীবন বাগচি বলেন, হাঁস ও মুরগির গৃহ নির্মাণের বরাদ্দের বিষয়টি আপনি বলার পর জেনেছি। এরআগে কেউ বলেনি। পরে খোঁজ নিয়ে জানতে পারি ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জন্য বরাদ্দ এসেছে। তবে প্রাণিসম্পদ থেকে কয়েকজনের তালিকা চেয়েছে। এখনও কোন গৃহ নির্মাণের উপকরণ পায়নি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুকুমার চন্দ্র দাস বলেন, জনপ্রতিনিধিদের কাছে তালিকা চাওয়া হয়েছে। এখনও তালিকা পায়নি। পেলেই ঘরের কাজ শুরু করা হবে। 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রানা মিয়া বলেন, প্রকল্পের বরাদ্দের টাকা তুলে রাখার নিয়ম নেই। ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের হাঁস ও মুরগির গৃহ নির্মাণের বিষয়ে জানানো হয়নি। খোঁজ নিয়ে বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মন্তব্য লিখুন...

মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে এমপি শুভর নলকুপ স্থা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ  গুচ্ছ ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মাভাবিপ্রবি কেন্দ্রে উ মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু 

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি