০৬:০৭ এএম | টাঙ্গাইল, বুধবার, ১ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

বেতন পাচ্ছেননা মির্জাপুরের ৫৪ সিএইচসিপি

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩ | |
, টাঙ্গাইল :

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ৫৪টি কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের বেতন বন্ধ রয়েছে। গত দুই মাস ধরে বেতন বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। বেতন বন্ধ থাকার পরও নিয়মিত কমিউনিটি ক্লিনিকে চিকিৎসাসেবা দিচ্ছেন তারা। অনেকেই ধার-দেনা করে সংসার চালাচ্ছেন।

এছাড়াও কমিউনিটি ক্লিনিকগুলোতে ওষুধ সংকট রয়েছে। সর্বশেষ গত ১৭ মে ক্লিনিকগুলোতে ওষুধ সরবরাহ করা হয়। ২৬ প্রকার ওষুধ সরবরাহ করা হলেও বর্তমানে অধিকাংশ ক্লিনিকে পাঁচ থেকে সাত প্রকার ওষুধ রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

জানা যায়, গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ১৯৯৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে গ্রামে গ্রামে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়। মির্জাপুর উপজেলার একটি পৌরসভা ও ১৪ ইউনিয়নে ৫৪টি কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়।

সরকারের একটি সফল প্রতিষ্ঠান প্রান্তিক জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবার প্রাণকেন্দ্র এই ‘কমিউনিটি ক্লিনিক’। দেশের একঝাঁক তরুণ-তরুণী স্বচ্ছ নিয়োগ পরীক্ষার মাধ্যমে (৫২ ভাগ নারী, ৪৮ ভাগ পুরুষ) কমিউনিটি ক্লিনিকে তাদের কর্মজীবন শুরু করেন। তবে তাদের চাকরি রাজস্বকরণের কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তাদের বেতন কনস্যুলেটেড হিসেবে প্রদান করা হয় বলে জানা গেছে।  

সরকারি কোনো সুবিধাও এখন পর্যন্ত পাননি তারা। ফলে বাধ্য হয়ে কমিউনিটি ক্লিনিককর্মীদের স্মারকলিপি প্রদান, মানববন্ধন, মহাসমাবেশ কর্মসূচিসহ সর্বশেষ ২০১৮ সালের ফেব্রুয়ারিতে জাতীয় প্রেসক্লাবের সামনে দীর্ঘ এক মাস টানা অবস্থান কর্মসূচি পালন করেন তারা। নেই কোনো ইনক্রিমেন্ট, হয় না নিয়মিত বেতনও। এ কারণে অনেকেই চাকরি ছেড়ে অন্য পেশায় চলে গেছেন।

যাদের অন্য চাকরিতে যাওয়ার বয়স নেই, তারা এখানে ধুঁকছেন। কথাগুলো বলছিলেন এ উপজেলার কমিউনিটি ক্লিনিকে কর্মরত কয়েকজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার।

তারা বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য ব্যবস্থার আমূল পরিবর্তন হয়েছে। রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে বাংলাদেশের স্বাস্থ্যসেবা। কিন্তু কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। তারা মির্জাপুরে দৈনিক প্রায় তিন হাজার রোগী দেখেন। 

পৌরসভা এলাকার কান্ঠালিয়া কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি ফারহানা আশা বলেন, গত জুলাই ও আগস্ট মাসের বেতন পাননি তারা। বেতন না পেয়ে মানবেতন জীবনযাপন করছেন। এরপরও ক্লিনিকে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন তিনি। হাসেম দেওয়ান, রোকনুজ্জামান ও শিলা আক্তার চাকরি ছেড়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং আব্দুর রাজ্জাক পুলিশের এসআই পদে চাকরি নিয়েছেন। আমার মতো অনেকের বয়স না থাকায় এখানেই থাকতে হচ্ছে। 

ডোকলাহাটী কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি মাহফুজুর রহমান ও ভাওড়া ক্লিনিকের সিএইচসিপি সুমি চৌধুরী বলেন, ক্লিনিকগুলোতে ওষুধ সংকট রয়েছে। তাছাড়া গত দুই মাস যাবত আমাদের বেতন বন্ধ। 

ছোট গবরা কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি শিলা আক্তার বলেন, বয়স নেই যে অন্য চাকরির সন্ধান করবো। কাজেই এখানেই মানুষের সেবা দিচ্ছি। তবে বেতন না পাওয়ায় পরিবারের খরচ মেটাতে পারছি না। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, কি আর করার। দ্রব্য মূল্যের যেভাবে উর্ধ্বগতি, আমাদের এ বেতনে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। তাও আবার দুই মাস বেতন বন্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের প্রতি সুনজর দেবেন বলে আমাদের বিশ্বাস।

বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন মির্জাপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও বাংগলা কমিউনিটি ক্লিনিকের হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) স্বপন চৌধুরী বলেন, উপজেলার ৫৪ জন কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপিরা বেতন পেয়ে মা-বাবার ওষুধ কেনা, সন্তানদের লেখাপড়ার খরচসহ সংসারে খরচ বহন করে থাকেন। তাদের বকেয়া বেতন ছাড় দেওয়াসহ সরকারি সুবিধা পেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি কামনা করেছেন তিনি।

বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন মির্জাপুর উপজেলা শাখার সভাপতি ও আজগানা কমিউনিটি ক্লিনিকের হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) সুমন শিকদার বলেন, মির্জাপুর উপজেলার ৫৪ জন সিএইচসিপিসহ সারাদেশে প্রায় ১৪ হাজার সিএইচসিপি গত ১২ বছর ধরে একই বেতনে সকাল ৯টা থেকে ৩টা পর্যন্ত চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। অনেকেই এই বেতনের ওপর নির্ভরশীল। বেতন বন্ধ থাকায় পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছি। তাদের বেতন দ্রুত ছাড় দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। 

এ বিষয়ে মির্জাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. ফরিদুল ইসলাম জানান, শুধু মির্জাপুরে নয়, সারাদেশের সিএইচসিপির বেতন বন্ধ রয়েছে। ওষুধ সংকট প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ওষুধ চলে আসবে।

আপনার মন্তব্য লিখুন...

গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদ কর্তৃপক্ষকে মারধরের হু সংঘর্ষ থামাতে গিয়ে আহত এসআই : গ্রেফতার ১৬ মির্জাপুরে গরীব ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি