০৮:৩৯ পিএম | টাঙ্গাইল, বৃহস্পতিবার, ২ মে ২০২৪
প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল ওয়াহেদ মিয়া

মধুপুরে প্রতিপক্ষের হুমকিতে চাষীর আনারস ক্ষেতেই নষ্ট

স্টাফ রিপোর্টার | টাঙ্গাইল২৪.কম | মঙ্গলবার, ১৫ আগস্ট ২০২৩ | |
, টাঙ্গাইল :

বর্গা নেয়ার নাম করে জমির ফসলের ভাগ, জমির দখল কোনটাই ফিরিয়ে দিচ্ছে না। জমির দখল ফিরিয়ে চাইলে উল্টো জমির মালিক ও তার পরিবারের সদস্যদের উপর নেমে আসছে হুমকি, অত্যাচার। প্রতিপক্ষের হাতে পিটুনি এবং নিগৃহের শিকার হয়ে নিরাপদহীন জীবন যাপন করছেন জমির প্রকৃত মালিকরা। অন্য জমিতে আনারস চাষ করেও তা বিক্রি করতে ওই বর্গাচাষী জমি দখলকারীরা বাধা দেয়ায় বাগানেই পঁচে নষ্ট হয়ে কয়েক লক্ষ টাকার ক্ষতিতে সর্বস্বান্ত হয়ে পড়েছেন জমির প্রকৃত মালিকরা। ঘটনাটি টাঙ্গাইলের মধুপুর উপজেলার মহিষমারা ইউনিয়নের হলদিয়া(কৈয়াপাড়া) গ্রামে। ভুক্তভোগী পরিবারের সদস্যরা ন্যায়্যতার আশায় দ্বারে দ্বারে ঘুরছেন।
 
স্থানীয় বাসিন্দা ও মামলা সংশ্লিষ্ট বিভিন্ন কাগজপত্র সূত্রে জানা যায়, ওই গ্রামের মৃত সহিমুদ্দিনের ছেলে ইমান আলী ,মফিজ উদ্দিন, মফ্জি উদ্দিনের  ছেলে জুয়েল, সুরুজ আলীরা  বিধবা ছালেহা চার মেয়ে সুফিয়া, রহিমা মরিয়ম, মলিনাদের উত্তরাধিকার সুত্রে পাওয়া জমি বর্গা হিসেবে নিয়ে অনেক দিন ধরে চাষাবাদ করে আসছিলেন। প্রথম দিকে দুই একবার কিছু ফসল দিলেও পরে উৎপাদিত ফসলের অংশ দেয়া বন্ধ করে দেন। উৎপাদিত ফসলের ১০ লাখ টাকার অর্ধেক ৫ লাখ টাকা দাবি করা হয়। শালিসী বৈঠকে স্বীকার করেও দেননি তারা। জমি ফেরত চাইলে জমিও ফেরত দেন না। উল্টো হুমকি ধামকিতে তটস্থ রাখছেন। কিছু বলতে গেলে মারপিট করা হচ্ছে। বাড়ি ঘরে হামলা চালানো হচ্ছে। বেহাত জমির ফসল না পেয়ে   মৃত কাশেম আলীর  স্ত্রী ছালেহা অন্যের ঘরে চেয়ে চিন্তে (ভিক্ষা করে) চলেছেন। চার মেয়ের একজন সুফিয়া মা ও তার বোনদের সম্পত্তি ফিরে পেতে আদালতে ৪০৬/৪২০/৩৪ ধারায় মামলা করেন। মামলা নম্বর ৫৯২/২০২১। ওই মামলায় পিবিআইর তদন্তে সত্যতা উঠে আসে। আদালত আসামীদের হাজতে পাঠান। জামিনে মুক্ত হয়ে এসে আসামীরা বাদীদের উপর অত্যাচরের মাত্রা বাড়িয়ে দেন। জমিতে বাদী সুফিয়ার নির্মাণ করা  ঘরে হামলা চালিয়ে আগুন দিয়ে জ্বালিয়ে দেন। প্রতিপক্ষের গত ২ জুনের ওই আক্রমণে বাদীর পক্ষের স্বজন ও স্বাক্ষীগণ মারপিটের শিকার হন। এ নিয়ে সুফিয়া দ্বিতীয় দফায় মামলা করেন। সে মামলায় পুলিশ চার্জসিটে সত্যতার কথা জানিয়েছে। 

প্রতিপক্ষের হুমকিতে ক্ষেতের আনারস বিক্রি করতে না পারা ভুক্তভোগী মজনু মিয়া অভিযোগ করেন, চাচী ছালহা বেওয়া ও চাচাতো বোনদের সহযোগিতা করার দায়ে আমার উপরও তাদের নির্যাতনের স্টীম রোলার চলছে। আমাকেও ক্ষেতে যেতে দেয়া হচ্ছে না। আবাদ করা আনারস বাগান বিক্রি করতে দিচ্ছেন না। মজনু দাবি করেন, এতে তার কয়েক লাখ টাকার আনারস বাগানেই নষ্ট হয়ে গেছে। প্রতিবাদ করলে তার বাড়িতে গিয়ে হামলা চালিয়েছে বলেও অভিযোগ করেন। ২৪ জুলাই তার বাড়িতে হামলা করা হয় বলে জানান তিনি।

ইউপি চেয়ারম্যান মহিউদ্দিন মহির জানান,এ সমস্যা সমাধানে ইউনিয়ন পরিষদে আগের চেয়ারম্যান থেকে শুরু করে ধারাবাহিক শালিস চলেছে। মা ও মেয়েরা অসহায় এবং তারা জমির প্রাপ্য। অভিযুক্তরা কথা শোনেন না। সর্বশেষ গত ৮ এপ্রিল শালিসী বৈঠক করে আবেদনকারীকে আইনগত ব্যবস্থা নিতে পরামর্শ দেয়া হয়েছে। মজনু মিয়ার বাগানের আনারস কাটতে বা বিক্রি করতে না পারার বিষয়ে চেয়ারম্যান জানান, সরেজমিনে গিয়ে ৩/৪ হাজার আনারস বাগানে নষ্ট হওয়ার চিত্র পাওয়া গেছে।  

গত ৯ আগস্ট সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সাথে কথা বলে, অভিযোগের সত্যতা পাওয়া গেলেও অভিযোগ অস্বীকার করেছেন ইমান আলী। ইমান আলী জানান, তারা জমি দখল করেননি। কওলা মুলে তারা ওই জমির মালিক। দলিল আছে। আনারসের ব্যাপারি ও স্থানীয় বাসিন্দা আলম হোসেন জানান, তিনি মজনু মিয়ার বাগানের আনারস ক্রয় করে ইমান আলীর হুমকিতে কাটতে পারেননি। 

নাম প্রকাশ না করার শর্তে এলকার অনেকে জানান, ইমান ,সুরুজ গংরা এলাকায় প্রভাবশালী। তাদের দখলে থাকা বিধবা ছােলহা ও তার চার মেয়ে এবং মজনু মিয়াদের জমি বিভিন্নভাবে চেষ্টা করেও উদ্ধার হচ্ছে না।

দখল করার কারণে নিজ জমি হারিয়ে অসহায় বিধবা ছালেহা গ্রামে গ্রামে ভিক্ষা করেছেন। বয়সের ভারে ন্যুব্জ ছালহা এখন ভাতিজা মজনুর বাড়িতে আশ্রিত হয়ে আছেন। 

আপনার মন্তব্য লিখুন...

নাগরপুরে দু''পক্ষের সংঘর্ষে বীর মুক্তিযোদ্ধার সন্তান নি সখীপুর বনে দুর্বৃত্তের আগুন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী কালিহাতীতে মে দিবস পালিত মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধ প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা গোপালপুরে বিদেশ ফেরত পুনরেকত্রীকরন শীর্ষক কর্মশালা নাগরপুরে খাদ্যভিত্তিক পুুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশি করটিয়া হাটে আল আরাফা ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা ৫০০ টাকা চাঁদা নেওয়ার অভিযোগে ছাত্রলীগ-যুবলীগের ৪ নেতা গোপালপুরে হিটস্ট্রোকে চা বিক্রেতার মৃত্যু  নাগরপুরে বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল যুবকের প্রাণ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির মওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার ট

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

নির্মান ও ডিজাইন : মঈনুল ইসলাম, পাওয়ার বাই: জিরোওয়ানবিডি